টিকটকের মত এবার শর্ট ভিডিও অ্যাপ আনছে OPPO, ফোনে থাকতে পারে প্রি-ইন্সটল

Oppo may launch short video making platform

ভারতে TikTok ব্যান হওয়ার পর Moj, Josh ইত্যাদি দেশীয় ভিডিও মেকিং অ্যাপ্লিকেশনের জনপ্রিয়তা বেড়েছে। MX Player বা Zee5-এর মতো ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি নিয়ে এসেছে TakaTak বা HiPi এর মত শর্ট ভিডিও মেকিং মাধ্যম। এমনকি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Instagram ও এনেছে “Reel” ফিচার। এবার শীঘ্রই এই তালিকায় একটি নতুন নাম সংযোজন হতে চলেছে।

আসলে জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা সংস্থা OPPO খুব তাড়াতাড়ি একটি শর্ট-ভিডিও প্ল্যাটফর্ম লঞ্চ করতে পারে বলে শোনা যাচ্ছে। এটি সংস্থার ডিভাইসগুলিতে প্রি-ইনস্টলড থাকতে পারে। অপ্পোর এই নতুন শর্ট-ভিডিও প্ল্যাটফর্ম সম্পর্কে এখনো অবধি তেমন কোনো তথ্য পাওয়া যায়নি, তবে সংস্থার এক এক্সিকিউটিভ জানিয়েছেন, এই বছরের শেষের দিকে এই পরিষেবাটি চালু হতে পারে।

এমনিতেই বিশ্ব বাজারে রোষের মুখে পড়েছে ByteDance-এর মালিকানাধীন TikTok। ভারতে তো এটি নিষিদ্ধ হয়েইছে, এখন মার্কিন যুক্তরাষ্ট্রেও টিকটক নিষিদ্ধ হওয়ারও সম্ভাবনা প্রবল। এই অবস্থায় বিশ্বের পঞ্চম বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ড OPPO যদি নিজস্ব ভিডিও মেকিং বিকল্প নিয়ে আসে, তাহলে টিকটকের ওপর চাপ আরো বাড়বে।

অপ্পো যদি এমনটা করে তাতে অবাক হওয়ার কিছু নেই, কারণ ইতিমধ্যেই Xiaomi তার নিজস্ব শর্ট-ভিডিও অ্যাপ নিয়ে এসেছে, যার নাম ‘Zilli’।
এই অ্যাপটি ছাড়াও Roposo, Mitro, Snack Video ইত্যাদি অ্যাসপগুলির বর্তমানে বেশ শক্তিশালী ইউজারবেস রয়েছে। তাই অপ্পোকে এই ধরণের আরো একটি বিকল্প প্ল্যাটফর্ম এনে জনপ্রিয়তা পেতে যে বেশ কাঠখড় পোড়াতে হবে এতে কোনো সন্দেহ নেই।