হুড়মুড়িয়ে বিক্রি, Apple কে পিছনে ফেললো Oppo, Realme ও OnePlus

oppo-realme-oneplus-overtakes-apple-in-world-smartphone-market-counterpoint
Apple কে পিছনে ফেললো Oppo, Realme, OnePlus

অতিমারির গ্রাসে যখন সারা বিশ্ব বিপর্যস্ত, সেই সময়েও স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলির পারস্পরিক প্রতিদ্বন্দ্বিতা থামার কোন লক্ষণ নেই। বাজার দখলের ক্ষেত্রে একে অপরকে টক্কর, পণ্য বিক্রির মরিয়া নীতি – সবদিক দিয়েই স্মার্টফোন নির্মাতারা বারবার একে অপরকে ছাপিয়ে যাচ্ছে। কিন্তু যদি বলি চলতি বছরের মে মাসে বাজার ধরে রাখার ক্ষেত্রে চীনা ব্র্যান্ড ওপ্পো (Oppo), অ্যাপলের (Apple) মতো ব্র্যান্ডকে পিছনে ফেলেছে, তবে সেটা কি বিশ্বাসযোগ্য হবে?

Apple কে পিছনে ফেললো Oppo, Realme, OnePlus

আজ্ঞে হ্যাঁ, কাউন্টারপয়েন্ট (CounterPoint) গবেষকদলের সাম্প্রতিক সমীক্ষায় এমন তথ্যই উঠে এসেছে, যেখানে বিশ্ববাজারের একটা বড় অংশ নিজেদের দখলে রেখে ওপ্পো (Oppo) দুর্দান্ত বাণিজ্যিক অগ্রগমনের পরিচয় দিয়েছে। তবে ওপ্পো একা নয় বরং সহযোগী সংস্থা ওয়ানপ্লাস (OnePlus) এবং রিয়েলমি’র (Realme) সঙ্গে যৌথভাবে ওপ্পো (Oppo) এই বিরল কৃতিত্বের অধিকারী হয়েছে। জিজ্ঞাসা নিরসনের জন্য জানিয়ে রাখি, ওপ্পো, ওয়ানপ্লাস এবং রিয়েলমি তিনটি সংস্থাই চীনা বহুজাতিক বিবিকে ইলেক্ট্রনিক্সের (BBK Electronics) মালিকানাধীন, যারা একইসাথে ভিভো (Vivo) এবং আইকো (IQOO) ব্র্যান্ডের স্মার্টফোন তৈরী করে থাকে।

সুতরাং বোঝাই যাচ্ছে যে কোন সাধারণ প্রতিষ্ঠান নয়, বরং বর্তমানে চীন সহ বিশ্বের অন্যতম দাপুটে সংস্থার কাছেই অ্যাপল পিছিয়ে পড়েছে। যদিও বাজার অধিকারের ক্ষেত্রে অ্যাপল চীনা ব্র্যান্ডদের কাছে পরাস্ত হলেও, স্যামসাং(Samsung) তাদের কর্তৃত্ব ধরে রেখেছে। সবথেকে বেশি বাজার দখলে রেখে সর্বোচ্চ চাহিদার তালিকায় স্যামসাং প্রথম স্থানেই রয়েছে। তারপরেই জায়গা করে নিয়েছে ওপ্পো।

কাউন্টারপয়েন্টের পরিসংখ্যান অনুযায়ী মে মাসে বিশ্বের ১৬ শতাংশ বাজার নিজেদের দখলে রেখে ওপ্পো এবং তার সহযোগী সংস্থাদ্বয় অ্যাপলকে বড় ধাক্কা দিয়েছে। এক্ষেত্রে ওপ্পো আক্ষরিক অর্থেই অত্যন্ত উন্নতি করেছে। স্বতন্ত্রভাবে ওপ্পো, ওয়ানপ্লাস এবং রিয়েলমি সংস্থা ত্রয় যথাক্রমে ১০, ১ এবং ৫ শতাংশ বাজার অধিকার করেছে। আর সেখানে এককভাবে অ্যাপলের নিয়ন্ত্রণাধীন রয়েছে ১৫ শতাংশ বাজার। আবার ১৪ শতাংশ বাজার দখলে রেখে তালিকায় চীনের অপর জনপ্রিয় কোম্পানী শাওমি তালিকায় চতুর্থ স্থানে রয়েছে।

সাধারণ মানুষের চাহিদা অনুযায়ী স্মার্টফোন সরবরাহ করে চীনা সংস্থা হিসেবে Oppo যতটা উন্নতি করেছে, কিছুটা হলেও তার সাথে Huawei এর একসময়ের সাফল্যের তুলনা হতে পারে। শেষোক্ত চীনা ব্র্যান্ড একসময় যথেষ্ট সুনামের সাথে ব্যবসা করলেও বর্তমানে তাদের চাহিদা অনেকটাই কমে গিয়েছে। বিশেষত গুপ্তচরবৃত্তির অভিযোগে ভূতপূর্ব প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকার মাটিতে সংস্থা নিষিদ্ধ করলে তার ফলশ্রুতিতেই তারা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়।

তবে এখনো পর্যন্ত Oppo বিরাট কোন ব্যাবসায়িক বিপর্যয়ের মুখ দেখেনি। তারা বর্তমানে ফ্ল্যাগশিপ স্মার্টফোন তৈরীর ব্যাপারেই মনোযোগী, যাতে থাকবে অসংখ্য প্রিমিয়াম ফিচার। অন্যদিকে Realme মূলত বাজেট ও মিড রেঞ্জের স্মার্টফোন তৈরীর ক্ষেত্রে অধিকতর আগ্রহ প্রকাশ করে থাকে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020