৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সহ লঞ্চ হল OPPO Reno 5 5G এবং OPPO Reno 5 Pro 5G

গত কয়েকমাস ধরে রেন্ডার, লিক সামনে আসার পর অবশেষে আজ লঞ্চ হল OPPO Reno 5 5G সিরিজ। চীনের মার্কেটে লঞ্চ হওয়া এই সিরিজের দুটি ফোনের ওপর থেকে আজ পর্দা সরানো হয়েছে। এই ফোনগুলি হল OPPO Reno 5 5G এবং OPPO Reno 5 Pro 5G। কোম্পানির তরফে জানানো হয়েছে আগামী ২৪ ডিসেম্বর এই সিরিজের OPPO Reno 5 Pro+ 5G ফোনটিকে লঞ্চ করা হবে। বলার অপেক্ষা রাখেনা অপ্পো রেনো ৫ ৫জি সিরিজ গত জুনে লঞ্চ হওয়া রেনো ৪ সিরিজের আপগ্রেড ভার্সন হিসাবে বাজারে এসেছে। OPPO Reno 5 5G এবং OPPO Reno 5 Pro 5G ফোনে পাবেন ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং, ৬৪ মেগাপিক্সেল কোয়াড রিয়ার ক্যামেরা, ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা, ৯০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে ও OLED প্যানেল। এছাড়াও অপ্পো রেনো ৫ ৫জি স্ন্যাপড্রাগন ৭৬৫জি ও অপ্পো রেনো ৫ প্রো ৫জি ডাইমেনসিটি ১০০০ প্লাস প্রসেসরের সাথে এসেছে।

OPPO Reno 5 5G এবং OPPO Reno 5 Pro 5G এর দাম

অপ্পো রেনো ৫ ৫জি ফোনের দাম শুরু হয়েছে ২৬৯৯ ইউয়ান থেকে, যা প্রায় ৩০,৪০০ টাকার সমান। এই দাম ফোনটির ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের। আবার এর ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজের দাম ২৯৯৯ ইউয়ান, যা প্রায় ৩৩,৭৮০ টাকা। ফোনটি গ্যালাক্সি ইন্টু এ ড্রিম, অরোরা ব্লু ও মুনলাইট ব্ল্যাক কালারে পাওয়া যাবে।

এদিকে অপ্পো রেনো ৫ প্রো ৫জি ফোনটি দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। এর ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম ৩৩৯৯ ইউয়ান (প্রায় ৩৮,২৮০ টাকা) এবং ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজের দাম ৩,৭৯৯ ইউয়ান (প্রায় ৪২,৭৮০ টাকা)। এই ফোনটি স্টারি ড্রিম, অররা ব্লু, মুন নাইট ব্ল্যাক ও স্টার উইশ রেড কালারে উপলব্ধ।

আপাতত কোম্পানির ওয়েবসাইট ও jd.com থেকে ফোন দুটির প্রি-অর্ডার শুরু হয়েছে। প্রি-অর্ডারকারী গ্রাহকরা বিনামূল্যে ২৯৯ ইউয়ান মূল্যের ব্লুটুথ হেডসেট পাবে। এই সিরিজ গ্লোবাল মার্কেটে কবে আসবে তা এখনও জানা যায়নি।

OPPO Reno 5 5G এর স্পেসিফিকেশন

অপ্পো রেনো ৫ ৫জি ফোনে আছে পাঞ্চ হোল ডিজাইনের ৬.৪৩ ইঞ্চি ফুলএইচডি প্লাস ওলেড ডিসপ্লে। যার  রেজুলেশন ২৪০০x১০৮০ পিক্সেল ও পিক্সেল ডেনসিটি ৪১০ পিপিআই। এছাড়া এই ডিসপ্লেতে ৯০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট এবং ১৮০ হার্টজ পর্যন্ত টাচ স্যাম্পলিং রেট পাওয়া যাবে। ডিসপ্লের স্ক্রিন টু বডি রেশিও ৯১.৭ শতাংশ। এতে ১২ জিবি পর্যন্ত LPDDR4X র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS2.1 অনবোর্ড স্টোরেজ উপলব্ধ। মেমোরি কার্ডের মাধ্যমে ফোনের স্টোরেজ বাড়ানো যাবে না। এই ফোনে ২.৪ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সির অক্টা কোর স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। জিপিইউ হিসেবে এখানে আছে অ্যাড্রিনো ৬২০।

ফটোগ্রাফির জন্য OPPO Reno 5 5G ফোনের পেছনে আছে কোয়াড ক্যামেরা সেটআপ। যার প্রাইমারি ক্যামেরা এফ/১.৭ অ্যাপারচার ও 5P লেন্স সহ ৬৪ মেগাপিক্সেল। এছাড়া আছে এফ/২.২ অ্যাপারচার ও 5P লেন্স যুক্ত ৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড-এঙ্গেল ক্যামেরা, এফ/২.৪ অ্যাপারচার ও 3P লেন্স সহ ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা, এবং এফ/২.৪ অ্যাপারচার ও 3P লেন্স যুক্ত ২ মেগাপিক্সেলের পোট্রেট ক্যামেরা। এই ক্যামেরার অন্যতম প্রধান বিশেষত্ব হল ইলেকট্রনিক অ্যান্টি শেক ফিচার। রিয়ার শুটিং মোডের মধ্যে আছে নাইট সিন, পোট্রেট, টাইম-ল্যাপস ফটোগ্রাফি, সুপার টেক্সট, কিউট শুটিং,এআই আইডি ফটো, মাল্টি-ভিউ ভিডিও, মুভি মোড, ইত্যাদি। ব্যাক ক্যামেরা দিয়ে ৩০ এফপিএসে হাই-রেজুলেশন ৪K ভিডিও ও ১২০এফপিএসে ১০৮০ পিক্সেল রেজুলেশনের স্লো মোশন ভিডিও রেকর্ড করা যাবে। ক্যামেরায় ভিডিও স্ট্যাবিলাইজেশন এবং জুম সাপোর্ট আছে। সেলফি ও ভিডিও কলের জন্য এই ফোনের সামনে দেওয়া হয়েছে এফ/২.৪ অ্যাপারচার সহ ৩২ মেগাপিক্সেলের ক্যামেরা।

অপ্পো রেনো ৫ ৫জি ফোনে ৬৫ ওয়াট সুপারভোক ফাস্ট চার্জ সাপোর্টযুক্ত ৪৩০০ এমএইচ ব্যাটারি রয়েছে। এখানে রিভার্স চার্জিং সাপোর্টও রাখা হয়েছে। এই ফোনে পাওয়া যাবে আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। সাউন্ডের জন্য ফোনে আছে ডলবি এটমস ৷ ফোনটি চলবে অ্যান্ড্রয়েড ১১ বেসড কালার ওএস ১১.১-এ ৷

OPPO Reno 5 Pro 5G এর স্পেসিফিকেশন

অ্যান্ড্রয়েড ১১ বেসড কালার ওএস ১১.১ দ্বারা চালিত অপ্পো রেনো ৫ প্রো ৫জি ফোনে আছে ৬.৫৫ ইঞ্চি ফুল এইচডি প্লাস OLED ডিসপ্লে। এর পিক্সেল রেজোলিউশন ২৪০০x১০৮০ এবং রিফ্রেশ রেট ৯০ হার্টজ। আবার এর স্ক্রিন টু বডি রেশিও ৯২.১ শতাংশ এবং পিক্সেল ডেনসিটি ৪০২ পিপিআই। এই ফোনে ২.৬ গিগাহার্টজ ক্লক স্পিড যুক্ত মিডিয়াটেক ডাইমেনসিটি ১০০০ প্লাস প্রসেসর ব্যবহার করা হয়েছে। জিপিইউ হিসাবে আছে ARM G77। স্ট্যান্ডার্ড ভার্সনের মত এখানেও ১২ জিবি পর্যন্ত LPDDR4X র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS2.1 ইন্টারনাল স্টোরেজ দেওয়া হয়েছে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবেনা। সিকিউরিটির জন্য এতে আছে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

পাওয়ারের কথা বললে OPPO Reno 5 Pro 5G ফোনে আছে ৪,৩৫০ এমএএইচ ব্যাটারি। যার সাথে ৬৫ ওয়াট ফ্ল্যাশ চার্জিং (SuperVOOC 2.0) সাপোর্ট করে। ফোনটি ৫ মিনিটের চার্জে ৪ ঘণ্টা চলতে পারবে বলে কোম্পানির দাবি। এছাড়াও এই ফোনে সাপোর্ট করে ১৮ ওয়াট কুইক চার্জ চার্জিং। আবার এতে রিভার্স চার্জিং সুবিধাও উপলব্ধ। চার্জিংয়ের জন্য এতে আছে ইউএসবি টাইপ সি পোর্ট।

ক্যামেরার কথা বললে এই ফোনে আছে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ। যার প্রাইমারি ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল (এফ/১.৭)। অন্য তিনটি ক্যামেরা হল ৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড-এঙ্গেল ক্যামেরা (এফ/২.২), ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা (এফ/২.৪), এবং ২ মেগাপিক্সেলের পোট্রেট ক্যামেরা (এফ/২.৪)। এর রিয়ার ক্যামেরায় ইলেকট্রনিক অ্যান্টি শেক ফিচার উপলব্ধ। সেলফি ও ভিডিও কলের জন্য ফোনটির সামনে আছে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, যার অ্যাপারচার এফ/২.৪ এবং ফিল্ড অফ ভিউ ৮১ ডিগ্রী। অপ্পো রেনো ৫ ৫জি এর মত এরও ক্যামেরা ফিচার একই রকম।