Oppo Reno 7 5G নাকি Xiaomi Civi, স্পেসিফিকেশন ও দামের দিক থেকে কে এগিয়ে

দাম, ফিচার, স্পেসিফিকেশন ও অন্যান্য খুঁটিনাটির বিচারে Xiaomi Civi নাকি Oppo Reno 7 5G, কোনটি বেছে নেওয়া অধিক লাভজনক হবে একজন ক্রেতার পক্ষে

oppo-reno-7-5g-vs-xiaomi-civi-comparison-specifications-price

কয়েকমাস আগে চীনে লঞ্চ হওয়া Xiaomi CIVI স্মার্টফোনটি টেকনোলজি ও ফোনপ্রেমীদের মনে ইতিমধ্যেই পাকাপাকি জায়গা করে নিয়েছে। চমৎকার ডিজাইন ও আকর্ষণীয় ফিচার বিশিষ্ট এই স্লিম গঠনের ফোনটি প্রাথমিকভাবে মহিলা ক্রেতাদের লক্ষ করেই মার্কেটে আনা হয়েছিল। ফোনটির ব্যাক গ্লাসের অভূতপূর্ব গঠনশৈলীটির ক্ষেত্রে কোম্পানি সম্ভবত সাম্প্রতিক কালে লঞ্চ হওয়া Oppo-র নজরকাড়া ডিভাইসগুলির দ্বারা অনুপ্রাণিত হয়েছে। অন্যদিকে, Oppo-র ফোনগুলির কথায় যে নামটি এখন চর্চায় আছে সেটি হল Oppo Reno 7 5G। পূর্ববর্তী মডেলগুলির তুলনায় একেবারেই স্বতন্ত্র ও অত্যাধুনিক ডিজাইনের এই ফোনটি কয়েকদিন আগেই বাজারে এসেছে। তবে বর্তমান ফোনের দুনিয়ায়, এই দুই স্মার্টফোনের মধ্যে কে রয়েছে এগিয়ে? দাম, ফিচার, স্পেসিফিকেশন ও অন্যান্য খুঁটিনাটির বিচারে কাকেই বা বেছে নেওয়া অধিক লাভজনক হবে একজন ক্রেতার পক্ষে? এই প্রতিবেদনটিতে একটি তুলনামূলক আলোচনার মাধ্যমে আমরা সেইসব প্রশ্নেরই উত্তর তুলে ধরার চেষ্টা করবো আপনাদের সামনে।

Xiaomi CIVI Vs Oppo Reno7 5G: দাম ও স্টোরেজ:

ডিভাইস দুটি সম্পর্কে তুলনার শুরুতেই আসা যাক দাম ও স্টোরেজের বিষয়টিতে। Xiaomi CIVI হ্যান্ডসেটটি ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ, ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজের বিকল্প সহ পাওয়া যাচ্ছে। আকর্ষণীয় ব্ল্যাক, ব্লু ও পিচ রঙে উপলব্ধ উক্ত স্টোরেজযুক্ত মডেলগুলির দাম রাখা হয়েছে যথাক্রমে ২৭৯৯ ইউয়ান (প্রায় ৩২,০০০ টাকা), ৩০৯৯ ইউয়ান (প্রায় ৩৫,৪০০ টাকা), ৩৩৯৯ ইউয়ান (প্রায় ৩৮,৮০০ টাকা)। অপরদিকে, একই স্টোরেজ বিকল্প যুক্ত Oppo Reno 7 5G ফোনটির দাম রাখা হয়ছে যথাক্রমে ২,৬৯৯ ইউয়ান (প্রায় ৩১,৫০০ টাকা), 2,999 ইউয়ান (প্রায় ৩৫,০০০ টাকা) ও ৩,২৯৯ ইউয়ান ( প্রায় ৩৮,৫০০ টাকা) যা Xiaomi Civi-র সংশ্লিষ্ট মডেল গুলির তুলনায় সামান্য কম।

Xiaomi CIVI Vs Oppo Reno 7 5G: ডিসপ্লে

দাম সামান্য বেশী হলেও Xiaomi CIVI স্মার্টফোনটি ডিসপ্লের দিক দিয়ে Oppo Reno7 5G কে পিছনে ফেলে দিয়েছে। ৪০২ পিপিআই পিক্সেল ডেনসিটি যুক্ত ৬.৫৫ ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লের সাথে উপলব্ধ এই ফোনটিত OLED ডিসপ্লে বর্তমান, যার দ্বারা ১ বিলিয়ন রং দৃশ্যমান হবে এবং পাশাপাশি এটি HDR10+, Dolby Vision, ও ১২০ হার্টজ রিফ্রেশ রেটও সাপোর্ট করবে।

অন্যদিকে, Oppo Reno 7 5G-র ক্ষেত্রে Dolby Vision সাপোর্ট না থাকার জন্য স্ট্রিমিং প্ল্যার্টফর্মগুলিতে ষছবির গুণমান খারাপ হওয়ার সম্ভাবনা থেকে যায়। এছাড়া, ফোনটির রিফ্রেশ রেট ৯০ হার্টজ, যা Xiaomi Civi তুলনায় কম। পাশাপাশি, উভয় ফোনেই ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সুবিধাও রয়েছে, তবে, স্টিরিও (Stereo) স্পিকার কেবল Xiaomi Civi ফোনে উপলব্ধ।

Xiaomi CIVI Vs Oppo Reno 7 5G: ব্যাটারি

ব্যাটারি ক্ষমতার দিক দিয়ে দুই ডিভাইসই একই অবস্থানে রয়েছে। দুটিরই ব্যাটারি ক্ষমতা ৪,৫০০ এমএএইচ (mAh)। তবে, ব্যাটারির চার্জিংয়ের দ্রুততার হিসেবে ডিভাইস দুটির মধ্যে সামান্য ফারাক দেখা যায়। Oppo Reno 7 5G ফোনে ৬০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে, যেখানে Xiaomi Civi-র ক্ষেত্রে রয়েছে ৫৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট।

Xiaomi CIVI Vs Oppo Reno 7 5G: হার্ডওয়্যার ও সফটওয়্যার

উল্লিখিত ফোনদুটির হার্ডওয়ার উপাদানের মধ্যে খুব বেশি ফারাক নেই। স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসর দ্বারা চালিত Oppo Reno 7 5G ও Xiaomi Civi, এই দুই হ্যান্ডসেট যথাক্রমে UFS 2.1 স্টোরেজ ও UFS 2.2 স্টোরেজযুক্ত। ওপ্পো-র ফোনটির ক্ষেত্রে UFS স্টোরেজটি তুলনায় ধীরগতির। দুটি ডিভাইসই অ্যান্ড্রয়েড ১১ নির্ভর কাস্টম স্কিনে রান করে।

Xiaomi CIVI Vs Oppo Reno 7 5G: ক্যামেরা

আলোচিত ফোন দুটির ক্যামেরা সংক্রান্ত গুণমানও প্রায় সমান। শাওমি সিভির প্রাইমারি ক্যামেরাটি ৬৪ মেগাপিক্সেলের। পাশাপাশি, রয়েছে আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স। তবে, এটির মূল আকর্ষণ হল ৩২ মেগাপিক্সেল স্যামসাং জিডি ১ সেল্ফি ক্যামেরা লেন্স, যেটিতে অটোফোকাস, ডুয়েল সফ্ট এলইডি (LED) ফ্ল্যাশ, এবং পিক্সেল লেভেল স্কিন রিনিউয়ালের মতো অত্যাধুনিক ও চমকপ্রদ টেকনোলজি রয়েছে। ওপ্পো রেনো ৭ ৫জি ফোনের ক্যামেরার ক্ষেত্রেও প্রায় একই ফিচার উপলব্ধ। তবে, ১.৭ ফোকাল অ্যাপারচার বিশিষ্ট এই সেটের ক্যামেরাটি কম আলোয় অধিক উপযোগী হবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।