Oppo Reno 7 হতে পারে Android 12 সহ আসা প্রথম নন-গুগল স্মার্টফোন

Android 12 ভিত্তিক Oppo ColorOS 12 কাস্টম স্কিন আগামী ১৬ সেপ্টেম্বর রোলআউট হবে

oppo-reno-7-could-be-first-android-12-non-google-smartphone-coloros-12-launch-date-16-september

Google সম্প্রতি তাদের আপকামিং অ্যান্ড্রয়েড ১২ (Android 12) অপারেটিং সিস্টেমের ফাইনাল বিটা ভার্সন রিলিজ করেছে। যার পরেই কয়েকটি রিপোর্টে আগামী মাসের প্রথম সপ্তাহে অ্যান্ড্রয়েড ১২ ওএস -এর স্টেবেল ভার্সন আনুষ্ঠানিক ভাবে রোলআউট করা হবে বলে দাবি করা হয়েছে। এদিকে বিভিন্ন স্মার্টফোন কোম্পানিও তাদের অ্যান্ড্রয়েড ১২ বেসড কাস্টম ওএস লঞ্চ করার পরিকল্পনা করছে। চীনা ব্র্যান্ড Oppo, আগামী মাসে ColorOS 12 (কালারওএস ১২) লঞ্চ করবে বলে জানিয়েছে।

১৬ তারিখ ColorOS 12 লঞ্চ করবে Oppo

Android 12 এর সোর্স কোডের ওপর ভিত্তি করে ছোট-বড়ো প্রায় সব স্মার্টফোন ব্র্যান্ডই এখন কাস্টম রম (Custom ROM) ডেভেলপ করছে। আমরা জানি, Oppo-র নিজস্ব কাস্টম রম হলো ColorOS। সংস্থাটি তাদের এই মোবাইল সফটওয়্যারের নব্যতম ভার্সন ColorOS 12 কাস্টম স্কিন আগামী ১৬ সেপ্টেম্বর রোলআউট করবে।

ওইদিন চীনে একটি ভার্চুয়াল লঞ্চ ইভেন্টে আনুষ্ঠানিক ভাবে কালারওএস ১২ এর ঘোষণা করা হবে। প্রসঙ্গত, শিল্প, প্রযুক্তি ও বিজ্ঞান দুনিয়ার অবিস্মরণীয় নাম লিওনার্দো দা ভিঞ্চিকে শ্রদ্ধা জানিয়ে, ওপ্পো তাদের এই নয়া অপারেটিং সিস্টেমের কোডনাম ‘Da Vinci’ দিয়েছে। ওপ্পো আরও জানিয়েছে যে, ইভেন্টে লেটেস্ট ওএস ভার্সনের সাথে, Reno 7 সিরিজের স্মার্টফোন, একটি নতুন স্মার্টওয়াচ ও অ্যান্ড্রয়েড ট্যাবলেটও লঞ্চ করা হবে। এরফলে মনে হচ্ছে Oppo Reno 7 সিরিজ অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম সহ আসা প্রথম নন-গুগল (Pixel বাদে) স্মার্টফোন হতে পারে।

সংস্থাটি কালারওএস ১২ এর প্রচারকার্যের জন্য একটি অফিসিয়াল ওয়ালপেপার রিলিজ করেছে, যার রেজোলিউশন ১,৪৪০x৩,২১৬ পিক্সেল। ওয়ালপেপারের পাশাপাশি একটি শর্ট ভিডিও পোস্ট করা হয়েছে সংস্থার তরফ থেকে। যাতে, কালারওএস ১২ এর লোগোর প্রথম ঝলক দেখা গেছে। বিভিন্ন জ্যামিতিক আকারের সমন্বয় তৈরী লোগো এবং ওয়ালপেপার ইঙ্গিত দিচ্ছে যে, কালারওএস ১২ কাস্টম স্কিনে রঙিন ইউআই (UI) থাকতে পারে।

জনপ্রিয় চীনা টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন (Digital Chat Station) কালারওএস ১২ -এর একটি প্রমোশনাল পোস্টার শেয়ার করেছে। পোস্টারে একটি স্মার্টফোন, ট্যাবলেট এবং স্মার্টওয়াচ দেখা গিয়েছে। যার অর্থাৎ, নয়া কালারওএস ১২ তিন ধরনের ডিভাইসেই সাপোর্ট করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।