ColorOS 8 নয়, অপ্পো আনছে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ColorOS 11 ইউজার ইন্টারফেস

oppo-to-launch-android-11-based-coloros-11-skipping-coloros-8

গুগল কয়েকদিন আগেই অফিসিয়ালি লঞ্চ করেছে Android 11। এরপরই স্মার্টফোন কোম্পানিগুলি চেষ্টা চালাচ্ছে অ্যান্ড্রয়েড ১১ বেসড বিটা প্রোগ্রাম লঞ্চ করার। স্মার্টফোন কোম্পানি OPPO ও সেই সমস্ত ব্র্যান্ডগুলির মধ্যে একটি, যারা অ্যান্ড্রয়েড ১১ বিটা রেজিস্ট্রেশন শুরু করেছে। তবে এরমধ্যে একটি বড় পরিবর্তন এনেছে অপ্পো। আপনারা সবাই জানেন OPPO -র নিজস্ব একটি কাস্টম ইউজার ইন্টারফেস আছে, যার নাম ColorOS। এর বর্তমান সংস্করণ, Color OS 7.2 কিছুমাস আগেই লঞ্চ করা হয়েছিল, যেটি ছিল অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক। মনে করা হচ্ছিলো এরপর অপ্পো, ColorOS 8 আনবে। যদিও তা না করে, অপ্পো তাদের অ্যান্ড্রয়েড ১১ বেসড কাস্টম ইউজার ইন্টারফেসের নাম রেখেছে ColorOS 11। আগামী ১৪ সেপ্টেম্বর একে গ্লোবালি লঞ্চ করা হবে।

তবে আপনি যদি অপ্পো-র এই কাজে অবাক হয়ে থাকেন এবং ভাবেন কোম্পানি কেন কালারওএস ৮ না লঞ্চ করে কালারওএস ১১ আনছে? তাহলে বলি যে, এটি আরও বোঝার সুবিধার জন্য করা হয়েছে। অর্থাৎ অ্যান্ড্রয়েড ১১ এর সাথে ভালো মনে থাকবে কালারওএস ১১ নামটি। বরং সেটি আরও অদ্ভুত শোনাতো, যদি বলা হত ‘অপ্পো অ্যান্ড্রয়েড ১১ বেসড কালারওএস ৮ লঞ্চ করলো’।

যদিও এটি প্রথমবার নয় যখন এই ধরণের ঘটনা ঘটলো স্মার্টফোন মার্কেটে। অতীতে বহু কোম্পানি এই কাজ করেছে। উদাহরণস্বরূপ, Huawei এর কাস্টম ওএস, EMUI 5 ছিল অ্যান্ড্রয়েড নওগাট ভিত্তিক। তবে Android 8.0 ওরিও আসতেই হুয়াওয়ে ইএমইউআই ৬ না লঞ্চ করে EMUI 8 এনেছিল। আবার OnePlus ও একই ধরণের কাজ করেছিল। তারা অ্যান্ড্রয়েড ৯ পাই আসতেই, OxygenOS 6 না লঞ্চ করে Oxygen OS 9 লঞ্চ করেছিল।

এদিকে অপ্পো ছাড়াও অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডও অ্যান্ড্রয়েড ১১ বেসড বিটা রেজিস্ট্রেশন চালু করেছে। Xiaomi অন্যান্য ব্র্যান্ডের আগেই কয়েকদিন আগে বিটা রেজিস্ট্রেশনের ঘোষণা করেছে। এছাড়াও OnePlusও তাদের ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ১১ ব্যবহারের সুযোগ দিতে OxygenOS ওপেন বিটা নিয়ে এসেছে।