Android 12 আপডেট আসছে এই Oppo, Vivo, Realme, Samsung, Xiaomi, OnePlus, iQOO-র ফোনগুলিতে

Oppo, OnePlus, Realme, Vivo, Samsung, Xiaomi ও iQOO-র কোন কোন স্মার্টফোনে কখন অ্যান্ড্রয়েড ১২ আপডেট আসবে

oppo-vivo-realme-oneplus-samsung-xiaomi-iqoo-android-12-update-schedule

বহু চর্চা-প্রতীক্ষার পর, অক্টোবরের গোড়ার দিকে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন, Android 12 (স্টেবল) লঞ্চ করে টেক জায়ান্ট Google। কিন্তু ওই সময়ে কেবল সংস্থার নিজস্ব Pixel ফোনের সাথেই এই ওএসটি মুক্তি পায়; যার ফলে অন্যান্য স্মার্টফোন ইউজারদের অ্যান্ড্রয়েড ১২ ব্যবহার করার অপেক্ষা পূরণ হয়নি। তবে খুব শীঘ্রই এই দিন গোনার পালা শেষ হতে পারে! আসলে Xiaomi (শাওমি), Realme (রিয়েলমি), OnePlus (ওয়ানপ্লাস), Oppo (ওপ্পো), Vivo (ভিভো) এবং iQOO (আইকো)-র মত জনপ্রিয় স্মার্টফোন কোম্পানিগুলি চলতি বছর শেষ হওয়ার আগেই নিজেদের প্রিমিয়াম ফোনগুলিতে অ্যান্ড্রয়েড ১২ ওএস ভিত্তিক কাস্টম ইউআই সরবরাহ করার পরিকল্পনা করছে। আপাতত প্রায় প্রতিটি ব্র্যান্ডই লেটেস্ট ওএস-এর উপর ভিত্তি করে বিটা পর্যায়ের পরীক্ষা চালাচ্ছে (কিছু ব্র্যান্ড নতুন ওএস লঞ্চও করেছে)। তাই শুরুতে ফোনগুলিতে বিটা আপডেট আসবে এবং এর কিছু মাস পর স্টেবল ভার্সন রোল আউট করা হবে। আসুন দেখে নিই Oppo, OnePlus, Realme, Vivo, Samsung, Xiaomi ও iQOO-র কোন কোন স্মার্টফোনে কখন অ্যান্ড্রয়েড ১২ আপডেট আসবে।

ওপ্পো-র স্মার্টফোনে আসছে অ্যান্ড্রয়েড ১২ আপডেট (Oppo’s Smartphones Android 12 Update Schedule)

ওপ্পো, বাজারে উপলব্ধ স্মার্টফোন ব্র্যান্ডগুলির মধ্যে একটি, যারা ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক কাস্টম ওএস নিয়ে এসেছে। এই বছরের শেষ নাগাদ কয়েকটি নির্বাচিত স্মার্টফোন অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক কালারওএস (ColorOS) বিটা আপডেট পাবে বলে সংস্থা জানিয়েছে। যেমন নভেম্বরে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও মালয়েশিয়াতে Oppo Find X3 Pro, Find X2 Pro এবং Find X2 মডেলে; ভারত ও ইন্দোনেশিয়ার Find X2 Pro Automobili Lamborghini Edition, Reno 6 Pro 5G, Reno 6 Pro 5G Diwali Edition এবং Reno 6 5G মডেলে আসবে ColorOS 12 বিটা আপডেট। একইভাবে ডিসেম্বরে ভারতে F19 Pro+, A74 5G এবং A73 5G ফোনের জন্য নতুন ওএস-এর আপডেট রোলআউট হবে।

ওয়ানপ্লাস-র স্মার্টফোনে আসছে অ্যান্ড্রয়েড ১২ আপডেট (OnePlus’s Smartphones Android 12 Update Schedule)

ওয়ানপ্লাস কয়েকমাস আগেই সিস্টার ব্র্যান্ড ওপ্পোর সাথে হাত মিলিয়েছে, আর এই পরিবর্তনের কারণেই সংস্থার ফোনে নতুন অ্যান্ড্রয়েড সংস্করণের আপডেট আসতে কিছুটা বিলম্ব হচ্ছে৷ এখনো পর্যন্ত কোম্পানি শুধুমাত্র তার OnePlus 9 সিরিজের (OnePlus 9 Pro, OnePlus 9, OnePlus 9R এবং OnePlus 9RT ফোনের) জন্য অ্যান্ড্রয়েড ১২ বিটা প্রোগ্রাম চালু করেছে, কিন্তু অন্যান্য ফোনগুলিতে আপডেট রোল আউটের জন্য কোনো নির্দিষ্ট তারিখ প্রকাশ করেনি।

রিয়েলমি-র স্মার্টফোনে আসছে অ্যান্ড্রয়েড ১২ আপডেট (Realme’s Smartphones Android 12 Update Schedule)

রিয়েলমি তাদের ফ্ল্যাগশিপ ফোনগুলির জন্য অ্যান্ড্রয়েড ১২ বিটা প্রোগ্রাম চালু করেছে৷ সংস্থার ‘GT’ সিরিজের জন্য ইতিমধ্যেই Realme UI 3.0 বিটা প্রোগ্রাম উন্মুক্ত হয়েছে। তবে চলতি নভেম্বরে Realme X7 Max 5G মডেলে আপডেট আসার সম্ভাবনা রয়েছে। যেখানে ডিসেম্বরে Realme GT Master Edition, Realme 8 Pro ও Realme GT Neo 2 5G ফোনে নতুন আপডেট পৌঁছে যেতে পারে।

ভিভো-র স্মার্টফোনে আসছে অ্যান্ড্রয়েড ১২ আপডেট (Vivo’s Smartphones Android 12 Update Schedule)

কিছুদিন আগে নির্মাতা ভিভো ঘোষণা করেছিল যে, নভেম্বর থেকে তার ফ্ল্যাগশিপ এবং মিড-রেঞ্জ ফোনগুলিতে অ্যান্ড্রয়েড ১২ ওএস আসবে। সেক্ষেত্রে এই আপডেটটি সংস্থার মোট ৩১টি ফোনে উপলব্ধ হবে বলে জানা গিয়েছে। ফলে চলতি মাসে Vivo X70 Pro+ ফোনে Funtouch OS 12 বিটা সফ্টওয়্যার রোলআউট হতে পারে। একইভাবে ডিসেম্বরে Vivo X60 Pro+, Vivo X60 Pro, Vivo X60, Vivo V21, এবং Vivo Y72 5G-এর ইউজাররা লেটেস্ট ওএস আপডেটটি উপভোগ করতে পারবেন।

স্যামসাং-র স্মার্টফোনে আসছে অ্যান্ড্রয়েড ১২ আপডেট (Samsung’s Smartphones Android 12 Update Schedule)

স্যামসাংয়ের কোন কোন ফোনে অ্যান্ড্রয়েড ১২ আপডেট আসবে তা এখনও জানা যায়নি। তবে সংস্থাটি তাদের কিছু প্রিমিয়াম ফোনের জন্য নতুন অ্যান্ড্রয়েড ভিত্তিক OneUI 4.0 বিটা প্রোগ্রাম চালু করেছে৷ সেক্ষেত্রে অনুমান করা যায় Galaxy S21 সিরিজ, Galaxy Note 20 সিরিজ, Galaxy Z Fold 3, Galaxy Z Fold 2, Galaxy Z Flip 3, Galaxy Z Flip 2 ফোনে এই আপডেট আগে আসবে।

Xiaomi সহ অন্যান্য কোন ব্র্যান্ডের স্মার্টফোনে লেটেস্ট অ্যান্ড্রয়েড আপডেট আসবে?

ভারতের শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড শাওমি, আগামী বছর অর্থাৎ ২০২২ সালের আগে নিজের ফোনে অ্যান্ড্রয়েড ১২ সরবরাহ করবে বলে আশা করা যায়। এই মুহূর্তে জানা গিয়েছে, তারা শুধু Mi 11 সিরিজের জন্য নতুন ওএস-এর আপডেট আনবে। অন্যান্য কোন মডেলে কবে এই আপডেট আসবে, তা জানা যায়নি। তবে সংস্থার MIUI 13 কাস্টম স্কিনের সাথে এই সফ্টওয়্যার একীভূত ইন্টিগ্রেট) হতে পারে। এছাড়া ভিভোর এক সময়ের সাথী আইকো-ও নিজের ডিভাইসে নতুন আপডেট রোলআউট করবে বলে ঘোষণা করেছে। সেক্ষেত্রে ব্র্যান্ডের iQOO 7 Legend, iQOO 7, iQOO Z5 এবং iQOO Z3-র মত সমস্ত ফোনেই এই আপডেট মিলবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.