এবার ফোল্ডিং আনার দৌড়ে OPPO, থাকবে ক্ল্যামশেল ডিজাইন

Oppo working on clamshell foldable smartphone patent reveals
ছবি : letsgodigital

ফোল্ডেবল স্মার্টফোন বললে সাধারণত আমাদের Samsung-এর নাম মনে আসে। যদিও Huawei ও Motorola এর মত ব্র্যান্ডও ফোল্ডিং ডিভাইস বাজারে এনেছে। এবার আরও একটি চীনা কোম্পানি, OPPO ফোল্ডেবল ডিভাইস আনতে পারে। বছর খানেক আগে, OPPO, মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ইভেন্টে প্রোটোটাইপ ফোল্ডেবল স্মার্টফোন সম্পর্কে কিছু তথ্য সামনে এনেছিল। এরপর, অনেকটা সময় কেটে গেছে কিন্তু সংস্থার তরফে এই বিষয়ে আর কোনো আপডেট পাওয়া যায়নি।

তবে গতকাল LetsGoDigital-এর একটি প্রতিবেদনে এই ধরণের একটি নতুন স্মার্টফোনের পেটেন্ট প্রকাশিত হয়েছে। এই পেটেন্টটির সাথে, ২০১৯ সালের MWC-তে প্রকাশিত অপ্পোর প্রোটোটাইপটির বেশ সাদৃশ্য রয়েছে। ছবি দেখে মনে হচ্ছে, এই ফোনটি ক্ল্যামশেল ডিজাইনের Moto RAZR ডিভাইসের ইনভার্টেড ভার্সন হবে, তবে এতে একটি ইউনিক অ্যাঙ্গেল ডিটেকশন মোড রয়েছে।

বর্তমান সময়ে এই ক্ল্যামশেলের মত স্মার্টফোনগুলি নিঃসন্দেহে সেরা বিকল্প হিসেবে বিবেচিত হতে পারে। যেমন, স্যামসাংয়ের Galaxy Fold সিরিজের ফোনগুলি একটি ট্যাবলেটের মতো অভিজ্ঞতা দেয়। এদিকে, অপ্পোর নতুন পেটেন্টটি দেখে মনে করা হচ্ছে, এটিতে স্ক্রিন ভাঁজ করে রাখার জন্য বাইরের দিকে বিশেষ ডিজাইন রয়েছে। এটি একটি কমপ্যাক্ট স্মার্টফোন হতে পারে যাতে Moto RAZR বা Z Flip-এর মতো এক্সটার্নাল পার্টে কোনো সেকেন্ডারি ডিসপ্লে থাকবেনা। মজার ব্যাপার, ফোনটি ফোল্ড করা হলে এর ক্যামেরাটি একটি সেলফি স্নাপার হিসাবে সহজেই ফিট হয়ে বসে, আবার ফোল্ড ওপেন করলে সেটি ডিভাইসের রিয়ার ক্যামেরা হয়ে যায়।

ছবি-LetsGoDigital

প্রসঙ্গত, লেটসগোডিজিটাল তার প্রতিবেদনে নতুন পেটেন্টটির 3D রেন্ডার তৈরি করেছে। পেটেন্ট অনুযায়ী, ফোনের ফোল্ড অ্যাঙ্গেল ডিটেকশন ফিচারটি ডিভাইসের “ফোল্ডেড” বা “আন-ফোল্ডেড” অবস্থা নিজেই শনাক্ত করবে। ইউজার হ্যান্ডসেটটি যেভাবে ব্যবহার করবেন, সেই মত এটি সমস্ত UI কমপোনেন্টগুলিকে সাজিয়ে নেবে। জানিয়ে রাখি, এতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং আইরিস স্ক্যানার থাকতে পারে।

আপাতত, অপ্পো এই বিষয়ে কোনো ঘোষণা করেনি। এখন সংস্থাটি, অন্যান্য চীনা সংস্থার মতই স্ক্রিনের গ্লাস ডেভেলপ করার চেষ্টা করছে। ফলে অপ্পোর ফোল্ডেবল ডিভাইস বাজারে আসতে আরো কিছুটা সময় লাগবে এটাই স্বাভাবিক।