সাবধান! ৫০০ মিলিয়ন ফেসবুক ইউজারের ফোন নম্বর বিক্রি হচ্ছে টেলিগ্রামে, বিপদে পড়তে পারেন আপনিও

over-500-million-facebook-users-phone-numbers-up-for-sale-via-telegram-bot.jpg

বর্তমানে ইন্টারনেটে সময় কাটানোর প্রবণতা যেমন বেড়েছে, তেমনি গোপনীয়তা রক্ষার বিষয়ে ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহৃত হচ্ছে প্রশ্নবোধক চিহ্ন! সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির থেকে ইউজারদের তথ্য চুরি হচ্ছে বা সহজে অ্যাক্সেস করা যাচ্ছে এমন কথা প্রায়ই শোনা যাচ্ছে। বারবার বিতর্কে জড়িয়ে পড়ছে হোয়াটসঅ্যাপ (WhatsApp), ফেসবুক (Facebook)-এর মত মাধ্যম। যেমন দিন কয়েক আগেই শোনা গিয়েছিল গুগল সার্চে উপলব্ধ রয়েছে একাধিক ব্যাক্তিগত হোয়াটসঅ্যাপ গ্রুপের লিঙ্ক এবং ওয়েব ভার্সন ইউজারদের ফোন নম্বর। তাছাড়া হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বিশ্ব জুড়ে যে হইচই শুরু হয়েছে সেবিষয়েও কমবেশি সবাই অবগত। কিন্তু এই সমস্ত ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের বিতর্কে জড়ালো হোয়াটসঅ্যাপের মালিক সংস্থা ফেসবুক। অভিযোগ, প্রায় ৫০০ মিলিয়ন ফেসবুক ইউজারের রেজিস্ট্রার্ড ফোন নম্বরের ডেটাবেস উপলব্ধ রয়েছে আর এক জনপ্রিয় মেসেজিং মাধ্যম টেলিগ্রাম (Telegram)-এ।

মাদারবোর্ডের রিপোর্ট অনুযায়ী, Telegram-এর একটি স্বয়ংক্রিয় বটের মাধ্যমে কয়েক লাখ ফেসবুক ইউজারের ফোন নম্বর বিক্রি করা হচ্ছে। তবে এ ঘটনা আজকের নয়, গত বছর অর্থাৎ ২০২০ সালে হডসন রক সাইবার সিকিউরিটি ফার্মের সহ-প্রতিষ্ঠাতা ও সিটিও (CTO) অ্যালন গাল এই বিষয়টি সামনে আনেন। গালের মতে, ফেসবুকের কোনো দুর্বলতাকে কাজে লাগিয়ে সারা বিশ্বের ৫৩৩ মিলিয়ন ইউজারের ফোন নম্বর সম্বলিত তথ্য দিয়ে একটি ডেটাবেস তৈরি করা হয়েছে। এর মধ্যে ভারত, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডাসহ বহু দেশের ফেসবুক ইউজারের ডেটা অন্তর্ভুক্ত রয়েছে। সেক্ষেত্রে, প্রায় ৬,১৬২,৪৫০ জনেরও বেশি ভারতীয় ইউজারের ডেটা অ্যাক্সেস করা হয়েছে। গাল আশঙ্কা প্রকাশ করেছেন যে এই ফাঁস হওয়া ডেটা, ইউজারের গোপনীয়তায় ব্যাপক প্রভাব ফেলতে পারে এবং এগুলিকে বিভিন্ন সাইবার ক্রাইম বা অন্যান্য জালিয়াতিমূলক কাজের জন্য ব্যবহার করা হবে।

এই ঘটনায় ইউজারদের ২০১৯ সাল অবধি সময়ের ডেটা চুরি হয়েছে, কিন্তু সবচেয়ে অস্বস্তির কারণ এটাই যে ঘটনার দরুন বহু ইউজারের ফোন নম্বর সহজলভ্য হয়ে গেছে। এদিকে বেশির ভাগ ইউজার বা সাধারণ মানুষই ঘন ঘন ফোন নম্বর পরিবর্তন করেন না। ফলে বহু ইউজারের ফেসবুক অ্যাকাউন্টের সাথে পুরনো ফোন নম্বর সংযুক্ত থাকার এবং সেই নম্বর সক্রিয় থাকার সম্ভাবনা রয়েছে যা ইতিমধ্যেই টেলিগ্রামে প্রকাশিত।

টেলিগ্রাম বট, এমনিতেই কোনো ফেসবুকের ফেসবুক ইউজার আইডি শনাক্ত করার অনুমতি দেয় যদি কারও কাছে তার ফোন নম্বর থাকে। এর উল্টোটা অর্থাৎ ফেসবুক ইউজারের আইডি থাকলে ফোন নম্বর অ্যাক্সেস করার সুবিধাও রয়েছে ওই বটে। সেক্ষেত্রে ফোন নম্বর অ্যাক্সেস করার জন্য নূন্যতম ২০ ডলার দিয়ে ক্রেডিট কিনতে হয় বলে জানা গিয়েছে।