গ্রাহকদের জন্য বিটকয়েন সহ ক্রিপ্টোকারেন্সি পরিষেবা আনছে PayPal

অনলাইন বিনিয়োগ ও লেনদেনের জগতে ক্রিপ্টোকারেন্সি সম্পূর্ণ আধুনিক একটি ধারণা। এর মাধ্যমে বিকেন্দ্রায়িত ডিজিটাল অর্থব্যবস্থা তৈরি করা হয়। অর্থের হিসাব রাখে কম্পিউটার ডেটাবেস। আপনি আসল টাকার বিনিময়ে ক্রিপ্টোকারেন্সি কিনতে পারেন। বিভিন্ন দেশে লেনদেনের মাধ্যম হিসাবে ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করা হয়। কিন্তু খুব বেশি পেমেন্ট প্ল্যাটফর্ম এই ক্রিপ্টোকারেন্সির লেনদেনের সুযোগ দেয় না। তবে সম্প্রতি PayPal এই ক্রিপ্টোকারেন্সি পরিষেবা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

এরজন্য PayPal বিখ্যাত ক্রিপ্টোকারেন্সি প্রতিষ্ঠান BitGo-কে অধিগ্রহন করার কথা ভাবছে। BitGo ক্রিপ্টোকারেন্সি ওয়ালেটের পাশাপাশি কাস্টডিয়াল সার্ভিসও দিয়ে থাকে। এছাড়া ক্রিপ্টো মাইনিং এবং ট্রানজ্যাকশনের সুবিধাও দিয়ে থাকে। তাদের ওয়ালেটগুলি মাল্টি-সিগনেচার ধরনের অর্থাৎ একটি ট্রানজ্যাকশনের জন্য দুই বা তার বেশি সিগনেচার দরকার হয়। ফলে এর সুরক্ষা অনেক বেশি। সূত্রের খবর অনুযায়ী, BitGo-কে কেনার জন্য PayPal-কে ১৭০ মিলিয়ন ডলার বা তার বেশি দিতে হতে পারে।

অবশ্য BitGo কোন একক স্পনসরযুক্ত প্রতিষ্ঠান নয়, তাদের Goldman Sachs, Galaxy Digital Ventures, Valor Equity Partners, Craft Ventures, DRW, এবং Redpoint Ventures-এর মতো বিনিয়োগকারী আছে। Binance, Coinbase এবং Nexo-র মতো ক্রিপ্টো কোম্পানির প্রাথমিক পরিষেবা তারাই দিয়ে থাকে।

PayPal শুধু BitGo-কে কিনতে চাইছে এমন নয়। তারা চাইছে আরো ক্রিপ্টো পরিষেবাদাতাদের কিনে তাদের ক্রিপ্টোকারেন্সি পরিষেবার গ্ৰাহকসংখ্যা বাড়াতে। দিন দিন সাইবার অপরাধ বৃদ্ধির জন্য PayPal এই সিদ্ধান্ত নিয়েছে। তাছাড়া একাধিক কোম্পানি কিনে রাখলে PayPal তাদের ক্রিপ্টো বাজারকে সুরক্ষিত রাখতে পারবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।