চীনের বাজারে প্রবেশ করতেই ভারত থেকে ব্যবসা গুটাচ্ছে PayPal

paypal-to-shut-down-domestic-payment-business-in-india-from-1-april.jpg

আমেরিকার পেমেন্ট সার্ভিস কোম্পানি PayPal ভারতে তাদের অভ্যন্তরীণ পেমেন্ট ব্যবসা (Domestic Payment business) বন্ধ করতে চলেছে। আগামী ১লা এপ্রিল থেকে ভারতীয় পেপাল ইউজাররা আর কোনো অন্তর্দেশীয় পেমেন্ট করতে পারবেন না। প্রসঙ্গত কয়েকদিন আগেই জানা গিয়েছিল, PayPal জনপ্রিয় পেমেন্ট সার্ভিস Alipay কে টেক্কা দিতে চীনে প্রবেশ করছে। এরপরেই কোম্পানিটি ভারতে ব্যবসা বন্ধ করার কথা জানালো।

সংবাদসংস্থা রয়টার্স কে PayPal জানিয়েছে, আগামী ১লা এপ্রিল, ২০২১ থেকে ভারতে তারা আর ডোমেস্টিক পেমেন্ট সার্ভিস অফার করবে না। পাশাপাশি তারা ভারতের সমস্তরকম ডোমেস্টিক সার্ভিসগুলি থেকেও দূরে সরে যাবে। তবে ক্রস বর্ডার পেমেন্টের মাধ্যমে ভারতীয় ইউজাররা ইন্টারন্যাশনাল সার্ভিসগুলি আগের মতই পাবে বলে কোম্পানি আশ্বস্ত করেছে।

প্রসঙ্গত PayPal ২০১৭ সালে ভারতে স্থানীয় পেমেন্ট অপারেশন শুরু করে। তারা দেশের বিভিন্ন ব্যবসায়ীদের জন্য পেমেন্ট গেটওয়ে এবং এগ্রিগেটর সার্ভিস অফার করতো। তবে আজ অর্থাৎ ৬ ফেব্রুয়ারি থেকে তারা ভারতীয় ব্যবসায়ীদের নতুন সিদ্ধান্ত সম্পর্কে অবহিত করবে বলে জানা গেছে।

ভারতে চেন্নাই, হায়দ্রাবাদ, মুম্বাই, এবং ব্যাঙ্গালোর মত শহরে পেপালের অফিস অবস্থিত। তারা Myntra, Swiggy, BookMyShow প্রভৃতি ব্র্যান্ড কে গেটওয়ে সার্ভিস দিত। যদিও এপ্রিল থেকে তা বন্ধ হতে চলেছে। তবে ইন্টারন্যাশনাল কাস্টমাররা আগেই মতই ভারতীয় মার্চেন্টদের PayPal এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who is very knowledgeable or enthusiastic about technology and especially high technology