বড় খবর: ভুল সংশোধন করে গুগল প্লে স্টোরে ফেরত এল Paytm

paytm-pull-down-from-google-play-store

ফের গুগল প্লে স্টোরে ফেরত এল Paytm। মাসে প্রায় ৫০ মিলিয়ন সক্রিয় গ্রাহক থাকা পেমেন্ট অ্যাপ, Paytm কে আজ দুপুরেই পলিসি ভঙ্গ করার জন্য Play Store থেকে সরিয়ে দিয়েছিল Google। তবে এখন ফের গুগল প্লে স্টোরে উপলব্ধ Google Pay এর প্রতিদ্বন্দ্বী এই অ্যাপটি। আগের মতোই অ্যাপটির ডাউনলোড সংখ্যা, রিভিউ ও রেটিং সমস্ত কিছু প্লে স্টোরে দেখা যাচ্ছে।

প্রসঙ্গত গুগল Paytm কে গ্যাম্বলিং পলিসি লঙ্ঘন করার জন্য প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছিল। অভিযোগ ছিল পেটিএম পরোক্ষ ভাবে অনলাইনে ক্যাসিনো এবং অন্যান্য অনিয়ন্ত্রিত জুয়া খেলাকে সমর্থন করছে, যা গুগল পলিসি বিরুদ্ধ। কারণ গুগল প্লে স্টোরের নিয়ম অনুযায়ী, যদি কোনো অ্যাপ তাদের ব্যবহারকারীদেরকে অন্য একটি ওয়েবসাইটে নিয়ে যায়, যেখানে পেড টুর্নামেন্ট খেলে রিয়েল ক্যাশ বা পুরস্কার জেতার লোভ দেখানো হয়, তাহলে অ্যাপটি প্লে স্টোরের নীতি লঙ্ঘন করে। Paytm ঠিক এই কাজটিই করেছিল।

Paytm সম্প্রতি তাদের মূল অ্যাপে Paytm First Games কে অন্তর্ভুক্ত করেছিল, এই গেমগুলির মধ্যে ‘Fantasy Sports, Cricket, Rummy’ প্রভৃতি খেলা ছিল। যেগুলি প্লে স্টোরের নীতি লঙ্ঘন করে। তবে এখন যদি Paytm অ্যাপ খোলা হয় তাহলে দেখা যাবে এই গেমগুলি আর মূল অ্যাপে উপলব্ধ নেই। আর সেকারণেই আবার প্লে স্টোরে অ্যাপটি ফেরত এসেছে।

এদিকে প্লে স্টোর থেকে অ্যাপটি রিমুভ হওয়ার পর যদিও Paytm সবাই কে আশ্বস্ত করেছিল যে, তারা শীঘ্রই আবার ফেরত আসবে এবং গ্রাহকদের টাকা নিরাপদে আছে। জানিয়ে রাখি প্লে স্টোর থেকে সরিয়ে দিলেও Apple App Store বা অন্যান্য অ্যাপ স্টোরে Paytm উপলব্ধ ছিল। এমনকি অ্যাপের পরিষেবাতেও কোনো ব্যাঘাত ঘটেনি। এখন প্লে স্টোরে ফেরত আসায় আপনি আগের মতই অ্যাপটিকে সমস্ত অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।