গোটা বিশ্বের সাথে ‘বিনোদ’ এ মেতেছে Paytm থেকে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াও

paytm-is-now-binod-on-twitter-sbi-shares-advisable-message

বেশ কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়া ছেয়ে আছে একটি জিনিসে, না না ঠিক জিনিস নয় একটি নামে। হ্যাঁ ঠিক ধরেছেন, ‘বিনোদ’-এর কথাই বলছি। আসলে জনপ্রিয় ইউটিউবার ‘Slayy Point’ সপ্তাহ তিনেক আগে “ভারতীয় কমেন্ট সেকশন” সম্পর্কে একটি ভিডিও বানায়, যেখানে দেখা যায় বিনোদ নামের কোনো ইউজার নিজের নাম কমেন্ট করেছে। ব্যস এরপর সোশ্যাল মিডিয়া ভরে যায় বিনোদ-নে‌! দেশের কোণায় কোনায় মিমস, জোকস, ভিডিও বানানো শুরু হয়ে যায়, এমনকি দেশের বাইরেও ছড়িয়ে পড়ে ‘বিনোদ’।

বলতে গেলে এই বিনোদের সংক্রমণ করোনার থেকেও বেশি ছড়িয়ে পড়েছে। এমনকি বিনোদের হাত থেকে রেহাই পায়নি অনলাইন পেমেন্ট অ্যাপ্লিকেশন পেটিএম (Paytm), এক ইউজারের মজার প্রতিক্রিয়া জানিয়ে সংস্থাটি নিজের টুইটার অ্যাকাউন্টের নাম বদলে ‘বিনোদ’ করে দেয়। গব্বর নামের জনৈক টুইটার ইউজার Paytm-কে তাদের নাম পরিবর্তন করে ‘বিনোদ’ রাখার চ্যালেঞ্জ করে। সেই টুইটারটি বেশ মজা হিসেবে নেয় Paytm, এবং রিপ্লাই দেয় ‘ডান’ অর্থাৎ সম্পন্ন।

অন্যদিকে দেশের বিভিন্ন সংস্থা বা পরিষেবা প্রদানকারীরা এই বর্তমান ট্রেন্ড অনুসরণ করে সাধারণ মানুষকে বার্তা দিচ্ছে। যেমন, দেশের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) অনলাইন ব্যাংকিং সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে #Binod ব্যবহার করে টুইট করেছে। SBI-er ওই টুইটে বলা হয়েছে, “বিনোদ কেবল নিজের নাম সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে, তার ব্যাঙ্কিং ডিটেইলস নয়। প্রত্যেক ইউজার যদি বিনোদের মতো আচরণ করে তবে অনলাইন জালিয়াতি এড়ানো অনেকটাই সম্ভব হবে।”

এই ভাইরাল নামটিকে কাজে লাগিয়েছে মুম্বাইয়ের পুলিশ প্রশাসনও। মুম্বাই পুলিশ ইউজারদের সতর্ক করে টুইট করেছে, “প্রিয় #Binod, আমরা আশা করি আপনার নাম আপনার অনলাইন পাসওয়ার্ড নয়। যদি হয় তবে এখনই এটি পরিবর্তন করুন!”

প্রায়শই সোশ্যাল মিডিয়ায় নতুন কিছু ভাইরাল হতে দেখা যায়, বেশ কিছুদিন তা নিয়ে হইচই হতে থাকে। দেখা যাক, নেটিজেনরা কতদিন বিনোদে মজে থাকে। তবে এই লকডাউন পরিস্থিতিতে বিনোদ যে বেশ বিনোদন দিচ্ছে, তাতে কোনো সন্দেহ নেই।