আধার কার্ডের মাধ্যমে পেমেন্ট পরিষেবা চালু করলো পেটিএম পেমেন্ট ব্যাংক

পেটিএম পেমেন্ট ব্যাংক লিমিটেড বা PPBL এর গ্রাহকরা, আধার এনাবেল পেমেন্ট সিস্টেম বা AePS এর সুবিধা ভোগ করবে৷

Paytm Payments Bank brings Aadhaar enable payment system

ভারতের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ওয়ালেট কোম্পানি, Paytm এবার তাদের পেমেন্ট ব্যাংক গ্রাহকদের জন্য নতুন পরিষেবা নিয়ে হাজির হল। এই পরিষেবায় পেটিএম পেমেন্ট ব্যাংক লিমিটেড বা PPBL এর গ্রাহকরা, আধার এনাবেল পেমেন্ট সিস্টেম বা AePS এর সুবিধা ভোগ করবে৷ অর্থাৎ এখন PPBL উপভোক্তারা আধার কার্ড ব্যবহার করে দেশের যে কোনো ব্যাংক থেকে নগদ টাকা তোলা, ব্যালেন্স জানা, মিনি স্টেটমেন্ট নেওয়া সহ বিভিন্ন পরিষেবা উপভোগ করতে পারবে। এছাড়া ক্যাশ ডিপোজিট এবং ইন্টারব্যাংক ফান্ড ট্রান্সফার করার সুবিধাও শীঘ্রই চালু হতে চলেছে।

NPCI বা ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার মস্তিস্কপ্রসূত এই আধার এনাবেল পেমেন্ট সিস্টেম বা AePS এর মাধ্যমে টাকা লেনদেনের জন্য তিনটি ধাপ আছে। প্রথমে যে ব্যাংকে অ্যাকাউন্ট আছে সেটি শনাক্ত করা। তারপর ফিঙ্গারপ্রিন্ট বা আইরিস স্ক্যান করে আধার নম্বর ভেরিফাই করা। এবার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে সেই আধার নম্বর সংযুক্ত থাকলেই টাকা লেনদেন করা যায়৷ ভারতের প্রায় সমস্ত ব্যাংক AePS এর সুবিধা দিয়ে থাকে।

AePs পরিষেবা প্রসারের মূল উদ্দেশ্য হল গ্রামীণ এবং আধা-শহরাঞ্চলের গ্রাহকেরা যাতে ব্যাংকের শাখায় ঘন্টার পর ঘন্টা লাইনে না দাঁড়িয়েই ব্যাংকের বিভিন্ন পরিষেবা উপভোগ করতে পারে। বলতে দ্বিধা নেই যে, ইতিমধ্যেই এই পরিষেবা ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

এদিকে রিপোর্ট অনুযায়ী, Paytm Payments Bank এর AePS সুবিধা আপাতত ১০,০০০ এর বেশী ব্যবসায়িক প্রতিনিধিদের থেকে পাওয়া যাবে। কোম্পানি এই পরিষেবা BC App এর মাধ্যমে দেবে বলে জানিয়েছে৷ এছাড়া সংস্থাটি আরো প্রতিনিধি তাদের এই পরিষেবার সাথে যুক্ত করার জন্য তোড়জোড় করছে। আপাতত Paytm এর AePS পরিষেবায় প্রতিটি ট্রানজেকশনের লিমিট থাছে ১০,০০০ টাকা এবং টাকা তোলার ক্ষেত্রে মাসে ১০ টি ট্রানজেকশনের মাধ্যমে সর্বোচ্চ ৫০,০০০ টাকা তোলা যাবে বলে জানা গেছে।