Paytm ব্যবহারকারীদের জন্য বড় খবর, ওয়ালেটে টাকা ভরার নিয়মে এল বদল

paytm-will-charge-2-percent-fee-on-adding-money-using-credit-card

অনলাইন টাকাপয়সা লেনদেনের জন্য ভারতীয় বাজারে Paytm বেশ জনপ্রিয় একটি নাম। এই ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে কেনাকাটা, ফোন রিচার্জ, বিল পেমেন্ট ইত্যাদি করলে ক্যাশব্যাকও পাওয়া যায় অনেক সময়। নতুন নতুন ক্যাশব্যাক অফারের জন্য গ্রাহকরা তাকিয়ে থাকেন Paytm-এর দিকে। কিন্তু সম্প্রতি Paytm গ্রাহকদের জন্য একটি খারাপ খবর আছে। এবার থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেটিএম ওয়ালেটে টাকা ভরলে ২% ফি কাটা হবে। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, ক্রেডিট কার্ডের মাধ্যমে ওয়ালেটে টাকা ভরলে ব্যাঙ্ক কে মোটা টাকা দেয় Paytm। সেকারণেই তারা গ্রাহকদের ওপর সামান্য কিছু ফি ধার্য করতে চলেছে।

এ বছর জানুয়ারি মাসে Paytm জানিয়েছিল যে, তারা ১০,০০০ টাকা বা তার বেশি টাকা ক্রেডিট কার্ডের মাধ্যমে ওয়ালেটে যোগ করা হলে ২% ফি কাটবে। কিন্তু এখন যে কোন পরিমাণ টাকার জন্যই এই ফি কাটা হবে বলে তারা জানিয়েছে।

Paytm-এর পক্ষ থেকে গ্রাহকদের বলা হচ্ছে, তারা যেন ওয়ালেটে টাকা ভরার জন্য ডেবিট কার্ড বা UPI ব্যবহার করেন। এই দুটি পদ্ধতি ব্যবহার করলে আলাদা করে কোন চার্জ দিতে হবে না।

প্রসঙ্গত পেটিএম-এর প্রতিদ্বন্দ্বী পেমেন্ট অ্যাপ PhonePe ও MobiKwik তাদের ওয়ালেটে টাকা ভরার জন্য এই ধরনের কোন চার্জ কাটে না। তবে গ্রাহকদের সম্পূর্ণ নিরাশ করেনি পেটিএম। তারা একটি নতুন অফারও এনেছে, যার ফলে ক্রেডিট কার্ডের মাধ্যমে ন্যূনতম ৫০ টাকা ভরলে ২০০ টাকা পর্যন্ত (২ শতাংশ) ক্যাশব্যাকও পাওয়া যাবে।

জানিয়ে রাখি পেটিএম তাদের নিজেদের প্ল্যাটফর্মের মধ্যেই একটি মিনি-অ্যাপ স্টোর লঞ্চ করেছে। ভারতীয় ডেভেলপারদের পাশে দাঁড়ানোর জন্য তাদের এই পদক্ষেপ। এই মিনি-অ্যাপ স্টোরের মধ্যে ৩০০-র বেশি অ্যাপনির্ভর পরিষেবা রয়েছে। এর মধ্যে কয়েকটি হল Decathalon, Ola, Park+, Rapido, Netmeds, 1MG, Domino’s Pizza, FreshMenu, NoBroker ইত্যাদি। আপনি এদের প্রোডাক্ট চাইলে মিনি-অ্যাপ স্টোরের মাধ্যমেই কিনতে পারবেন। সম্পূর্ণ বিনামূল্যে PayTM এই পরিষেবা তার গ্রাহকদের কাছে পৌঁছে দিচ্ছে। PayTM-এর এই পদক্ষেপ যে আত্মনির্ভর ভারত গঠনে বিশেষ ভূমিকা গ্রহণ করবে সে বিষয়ে কোন সন্দেহ নেই।