অগ্নিমূল্য পেট্রোল, Hero-র ইলেকট্রিক স্কুটার কিনতে মানুষের ঢল

petrol-price-hike-hero-electric-scooter-demand-increase

জ্বালানী তেলের ঝোড়ো ইনিংসে এখন ব্যাকফুটে দেশের আমজনতা। রাজস্থান, মধ্যপ্রদেশের মতো জায়গায় ইতিমধ্যে পেট্রোলের দাম ১০০ ছাড়িয়ে গেছে। বাকি কয়েকটি রাজ্যেও পেট্রোল এখন নব্বইয়ের ঘরে ব্যাটিং করছে। স্বাভাবিকভাবেই পেট্রোল বা ডিজেল চালিত গাড়ি মালিকদের পকেটে এখন ত্রাহি ত্রাহি অবস্থা। তবে কথায় আছে- কারো পৌষমাস তো কারো সর্বনাশ। তাই এইসমস্ত গাড়ি ব্যবহারকারীদের জন্য জ্বালানী তেলের দাম বৃদ্ধি সুখকর না হলেও, এখন লক্ষীলাভ হচ্ছে বৈদ্যুতিক গাড়ি কোম্পানিগুলি তথা তাদের ডিলারদের। জ্বালানীর ক্রমবর্ধমান দাম মানুষকে বিকল্প পথ্যের সন্ধানে যেতে বাধ্য করছে। তাদেরই একাংশ এখন মজেছে ইলেকট্রিক গাড়িতে।

বৈদ্যুতিন টু-হুইলার সেগমেন্টে দেশের অন্যতম অগ্রণী সংস্থা হিরো ইলেকট্রিক (Hero Electric) ডিলারশিপে ভীড় এখন চোখে পড়ার মতো। সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে, “হিরো ইলেকট্রিকের সিটি স্পিড রেঞ্জের স্কুটারগুলির এখন ব্যাপক চাহিদা। গ্রাহকরা ডিলারশিপে এসে শুধুমাত্র সেগুলির টেস্ট-রাইড নিচ্ছেন এমন নয়, সেইসঙ্গে তারা নিজেদের এগজিস্টিং পেট্রোল গাড়ির সাথে এক্সচেঞ্জ করার বিকল্পও খুঁজছেন।” এককথায়, মূলত গ্রাহকরা দীর্ঘমেয়াদি সঞ্চয় এবং কম রক্ষণাবেক্ষণের খরচের দিকে তাকিয়ে এখন ই-স্কুটারের অন্বেষণ করছেন।

রিপোর্ট অনুযায়ী, Hero City Speed NYX স্কুটারের চাহিদা এখন সবচেয়ে বেশী। আর তা হবে নাই বা কেন? গতবছর অক্টোবরে লঞ্চ হওয়া এই ই-স্কুটারটি ফুলচার্জে ৮২ কিমি থেকে ২১০ কিমি পর্যন্ত পথ পাড়ি দিতে পারে। ৩৭,০০০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হওয়া হিরো ইলেকট্রিকের অন্যান্য স্কুটারগুলিও দেশের সবচেয়ে ভরসাযোগ্য সাশ্রয়ী মূল্যের পরিবহন মাধ্যম হয়ে উঠেছে।

হিরো ইলেকট্রিকের সিইও সোহিন্দার গিল বলেছেন, “জ্বালানী ব্যয় যেহেতু প্রতি লিটারে সর্বকালীন রেকর্ড ১০০ টাকাতে এসে পৌছেছে, এখন সময় বৈদ্যুতিক স্কুটারে বিনিয়োগ করার যা একজনের অর্থ ও সময় উভয়ই সাশ্রয় করবে। আইসিই স্কুটার কেনার জন্য দীর্ঘমেয়াদে একটি উল্লেখযোগ্য বিনিয়োগ প্রয়োজন। পর্যায়ক্রমিক রক্ষণাবেক্ষণ এবং যন্ত্রাংশের ব্যয়, মাসিক জ্বালানী বিল থেকে শুরু করে আরও অনেক খরচ তো আছেই, অন্যদিকে বৈদ্যুতিক স্কুটারগুলি কার্যকরভাবে এই ব্যয়গুলিকে প্রায় শূন্যে নামিয়ে আনে”।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন