Petrol Price: পাকিস্তানে পেট্রোলের দাম উঠতে পারে সর্বকালীন উচ্চতায়, প্রমাদ গুনছে নাগরিকরা

petrol-price-in-pakistan-likely-to-hit-all-time-high

ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানে পেট্রলের দাম উঠতে পারে সর্বকালীন উচ্চতায়৷ আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলেই সে দেশেও পেট্রল-ডিজেলের দাম বাড়তে চলেছে বলে সূত্রের খবর। এক ধাক্কায় প্রতি লিটার পেট্রলের দাম পৌঁছাতে পারে ১৫০ পাকিস্তানি রুপি (ভারতীয় মুদ্রায় ৬৩.৩৪ টাকা)-তে।

সূত্রের খবর অনুযায়ী, আগামীকাল অর্থাৎ ১৬ জানুয়ারি থেকে লিটার প্রতি পেট্রোপণ্যের দাম ৬ পাকিস্তানি রুপি বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। এক লিটার পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ৫ ও ৬ পাকিস্তানি রুপি বাড়াতে পারে পাকিস্তান সরকার।

যদিও চূড়ান্ত সিদ্ধান্ত এখনো পর্যন্ত গ্রহণ করা হয়নি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)-এর সাথে এ নিয়ে আলোচনার পরই নতুন দাম ঘোষণা করবেন সে দেশের অর্থমন্ত্রী। উল্লেখ্য, গত বছর ৩০ ডিসেম্বর শেষবারের জন্য বাড়ানো হয়েছিল পেট্রোপণ্যের দর। এক মাস না পেরোতেই ফের মূল্যবৃদ্ধির পথে হাঁটতে চলেছে ইমরান সরকার।

অর্থমন্ত্রক সূত্রে প্রকাশিত এক নির্দেশিকায় জানানো হয়েছে, পাকিস্তানে বছরের প্রথম ১৫ দিনের মধ্যেই পেট্রল এবং হাই-স্পিড ডিজেল (HSD)-এর দাম ৪ পাকিস্তানি রুপি প্রতি লিটার বাড়ানো হয়েছিল। জানা গেছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে সামঞ্জস্য রেখে পেট্রোলিয়ামে শুল্কের লক্ষ্যমাত্রা পূরণের জন্য এই বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল। প্রসঙ্গত, নির্দেশিকার তথ্য অনুযায়ী, পাকিস্তানের লিটার প্রতি কেরোসিনের দাম ৩.৯৫ পাকিস্তানি রুপি এবং লাইট ডিজেল অয়েল (LDO)-এর মূল্য ৪.১৫ পাকিস্তানি রুপি বাড়ানো হয়েছিল।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।