Google Pay কে টপকে ভারতের সেরা UPI প্ল্যাটফর্ম এখন PhonePe

phonepe-leads-indian-upi-market-in-december-beating-google-pay

কথায় বলে ‘শেষ ভালো যার সব ভালো তার’! কিন্তু বিগত বছরের শুরুটা ভালো হলেও, শেষ রক্ষা হল না গুগলের মালিকানাধীন অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম গুগল পে (Google Pay)-এর। রিপোর্ট অনুযায়ী, ২০২০-র নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বরে Google Pay-র মার্কেট শেয়ার বেশ কিছুটা কমেছে, যার জেরে মার্চেন্টাইজ অ্যাপটির হাতছাড়া হয়েছে সেরা UPI (ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস) অ্যাপের শিরোপা। বরঞ্চ এই ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মটিকে পিছনে ফেলে শীর্ষস্থানীয় UPI অ্যাপ হিসাবে উঠে এসেছে অন্য আর এক জনপ্রিয় অনলাইন পেমেন্ট ফোন পে (PhonePe)।

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন বা NPCI-এর মতে, গতবছর ডিসেম্বরে ওয়ালমার্টের অধীনস্থ PhonePe প্রায় ৯০২.০৩ মিলিয়ন অনলাইন ট্রানজাকশন করেছে, যার মোট অঙ্ক ১৮২,১২৬.৮৮ কোটি টাকা। অন্যদিকে দ্বিতীয় স্থানে নেমে আসা Google Pay-র মাধ্যমে গত মাসে ৮৫৪ মিলিয়ন (প্রায় ১৭৬১৯৯.৩৩ কোটি টাকার) ট্রানজাকশন হয়েছে।

NPCI-এর রিপোর্ট থেকে আরো জানা যায়, ডিসেম্বরে গুগল পে ও ফোন পে সম্মিলিত ভাবে মোট ২২৩৪ মিলিয়ন ট্রানজাকশন করেছে, যার মোট মূল্য প্রায় ৪১৬,১৭৬ কোটি টাকার সমান। হিসাব অনুযায়ী, গতমাসে মোট ইউপিআই ট্রানজাকশনের ৭৮ শতাংশ এই দুই অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্মের মাধ্যমেই হয়েছে; গোটা বছরের ভিত্তিতে এই শতকরা হিসেব করলে অঙ্ক দাঁড়ায় ৮৬%-এ। সেক্ষেত্রে ফোন পে-র লেন-দেন গত নভেম্বরের তুলনায় ডিসেম্বরে প্রায় ৩.৫% বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে।

তবে ফোন পে বা গুগল পে-র পাশাপাশি অ্যামাজন পে (Amazon Pay) বা পেটিএম (Paytm)-এর মত অন্যান্য অনলাইন পেমেন্ট সারফেসগুলিও তাদের ব্যবসা বেশ মজবুত করেছে। এনপিসিআই-এর রিপোর্টে, পেটিএম রয়েছে তৃতীয় স্থানে; সংস্থাটি গত মাসে মোট ২৫৬ মিলিয়ন লেন-দেন করে ৩১,২৯১ কোটি টাকার ব্যবসা করেছে। অন্যদিকে ই-কমার্স সংস্থা অ্যামাজন, তাদের পেমেন্ট প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যবসা করে অনলাইন পেমেন্ট অ্যাপ হিসেবে চতুর্থ স্থানে উঠে এসেছে। তবে জাতীয় পেমেন্ট কর্পোরেশনের নিজস্ব প্ল্যাটফর্মের ভিম (BHIM) নেমে গেছে পঞ্চম স্থানে।