চলে এল CamScanner বিকল্প দেশীয় অ্যাপ PhotoStat, ওয়াটারমার্ক ছাড়াই করুন ব্যবহার

photostat-a-camscanner-alternative-launched-use-without-watermark

এখনো পর্যন্ত ১০০ এর কাছাকাছি চীনা অ্যাপ্লিকেশন ব্যান করেছে ভারত সরকার। ফলে যেসমস্ত ইউজার ওই অ্যাপগুলি ব্যবহার করেছিলেন, তারা এর বিকল্পের সন্ধান করছেন। ব্যান হওয়া অ্যাপগুলির মধ্যে যেমন CamScanner নামের একটি জনপ্রিয় অ্যাপ ছিল, যার সাহায্যে ফোনের ক্যামেরা থেকে স্ক্যান করে পিডিএফ ফাইল তৈরি করা যেতো এবং সেগুলি ডাউনলোড বা শেয়ার করা যেতো। কিন্তু জুন মাসের শেষে এই অ্যাপটি ব্যান হওয়ায় ইউজাররা বেশ সমস্যায় পড়েছে।

আপনিও যদি এখনও CamScanner এর দেশীয় বিকল্প খুঁজে থাকেন তাহলে আপনার জন্য সুখবর। কারণ এবার এই অ্যাপটির একটি সেরা ‘মেড ইন ইন্ডিয়া’ বিকল্প অ্যাপ বাজারে এসেছে, যার নাম ফটোস্ট্যাট (PhotoStat)।

এই নতুন ফটোস্ট্যাট অ্যাপটি ক্যামস্ক্যানারের মতই, তবে এতে অনেকগুলি এক্সট্রা ফিচার রয়েছে। এই অ্যাপটি ডেভেলপ করেছে সন্দীপ হুডকাসিয়ার টিম। মজার ব্যাপার এই অ্যাপ্লিকেশনটিতে স্ক্যান করা ডকুমেন্টে কোনো ওয়াটারমার্ক দেখা যায়না, এবং এটি বিনামূল্যে ব্যবহার করা যায়। এছাড়া অ্যাপটি ব্যবহার করার সময় ইউজাররা কোনো বিজ্ঞাপন দেখতে পাবেননা। বর্তমানে এই অ্যাপ্লিকেশনটি ডকুমেন্ট স্ক্যান করার জন্য সেরা বিকল্প হিসাবে বিবেচিত হচ্ছে।

এবার আসি PhotoStat এর অন্যান্য ফিচারের কথায়। এই অ্যাপটিতে প্রয়োজনীয় নথিপত্রকে ‘ফেভারিট’ হিসাবে চিহ্নিত করা যায়, এছাড়া বিভিন্ন ফোল্ডার বানিয়ে সেগুলিকে সাজিয়ে রাখা যায়। এটিতে চারটি রঙিন ফিল্টার রয়েছে। এছাড়া রয়েছে ওয়ান ক্লিক শেয়ার অপশন। অ্যাপটির বিশেষত্ব হল এটি OCR অর্থাৎ টেক্সট রিকোগনাইজেশন ফিচার সাপোর্ট করে। ইতিমধ্যেই এটি প্লে স্টোরে ৪.৮ রেটিং পেয়েছে।

কীভাবে PhotoStat ব্যবহার করবেন? আগ্রহীরা গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন, এর সাইজ মাত্র ৩৭ এমবি। বেসিক স্টোরেজ এবং ক্যামেরা পারমিশন দেওয়ার পর আপনাকে কোনো ডকুমেন্টের ওপর ক্যামেরা পয়েন্ট করতে হবে, এরপর সেটি স্ক্যান হয়ে গেলে সেভ করতে বা পিডিএফ ফর্ম্যাটে শেয়ার করতে পারবেন।