Ac থেকে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস? সত্যতা যাচাই করলো PIB

করোনা ভাইরাসের প্রকোপ বাড়তেই সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবরের শেষ নেই। কিছুদিন আগে বলা হচ্ছিলো ৫জি এর কারণে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে। এবার এয়ার কন্ডিশনার (Ac) চালানোর কারণে এই ভাইরাস ছড়াচ্ছে বলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। আপনিও যদি এই পোস্ট দেখে থাকেন এবং উদ্বিগ্ন থাকেন যে সত্যি এসি চালানো উচিত কিনা, তাহলে বলি এটি একটি ভিত্তিহীন দাবি। প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB) এর সত্যতা যাচাই করেছে এবং জানিয়েছে যে এই ধরণের দাবি সত্য নয়।

তবে PIB Fact Check এর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি পোস্ট করে জানানো হয়েছে উইন্ডো এসি চালানো ঠিক আছে। তবে সেন্ট্রাল এসি চালানো ভাল নয়। টুইটটিতে বলা হয়েছে, ‘আরেকটি # পিআইবিফ্যাক্ট চেক … দাবি! গ্রীষ্মে এসি ব্যবহার করা উচিত নয়, কারণ এটি # কোভিড_19 ছড়িয়ে দেয়… সত্য: এটি বলা কিছুটা জটিল। উইন্ডো এসি তে সমস্যা নেই। সেন্ট্রাল এসি ব্যবহার করবেন না।

এমন কেন বলা হয়েছে? যে ঘরে কোনো ব্যক্তি করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত না সেখানে উইন্ডো এসি সম্পূর্ণ নিরাপদ। তবে বৃহত্তর অঞ্চলগুলিতে যেখানে সেন্ট্রাল এয়ার কন্ডিশনার ব্যবস্থা রয়েছে, এসি চালানো নিরাপদ নাও হতে পারে। সেজন্য ঘরে বায়ুচলাচল সঠিকভাবে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

করোনা ভাইরাসের সাথে যুক্ত আরও একটি মিথ হল কোভিড -১৯ এর সংক্রমণ রোধের জন্য সরাসরি বেশি তাপমাত্রার সংস্পর্শে না আসা উচিত। আপনাকে জানিয়ে রাখি যে এই ধরণের কোনও প্রমাণ পাওয়া যায়নি যেখানে বলা হয়েছে তাপমাত্রা এবং নভেল করোনা ভাইরাসের মধ্যে প্রত্যক্ষ সম্পর্ক রয়েছে। বরং যেসব দেশেও করোনা ভাইরাসের সংক্রমণ দেখা গেছে যেখানকার আবহাওয়া শুষ্ক ও গরম।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।