অপরাধীকে ধরতে বন্দুক বা লাঠি নয়, পুলিশ ব্যবহার করছে এই অ্যাপ

পুলিশ কে অপরাধী ধরার জন্য আর শুধুমাত্র বন্দুক আর লাঠির ওপর নির্ভর করতে হবে না। এখন সেই কাজে পুলিশকে সাহায্য করবে টেকনোলজি। আ্যলগরিদাম প্রযুক্তি সম্পন্ন অ্যাপ্লিকেশন যা কোনো ডাকাতের দলের অবস্থান জানাবে এবং খবরের চ্যানেল গুলি থেকে নেবে দরকারি প্রয়োজনীয় ইনফরমেশন। লক আপে ব্যবহৃত ক্যামেরাগুলিতে থাকবে অত্যাধুনিক সেন্সর এলার্ম । যা কোনো রকম ভুলভাল দেখলেই বেজে উঠবে।

পাঞ্জাব পুলিশ কতৃপক্ষ জানিয়েছে যে পুরোনো ফাইল ঘেঁটে কোন সমাজ বিরোধী বা কোনো গোষ্ঠী সম্পর্কে তথ্য খোঁজার দিন শেষ। পাঞ্জাবের আ্যসিস্ট্যান্ট ইন্সপেক্টর গুরমিত সিং চৌহান জানিয়েছেন যে এখন থেকে এইসব কাজের জন্য ব্যবহার করা হবে একটি অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশনটির নাম পাইন (PINE) যার পুরো কথা হলো (পোলিশ ইন্টেলিজেন্স নিউজ এক্সট্র্যাক্টর ) । এটি তৈরি করেছে গুরগাঁও এর একটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কোম্পানি। এটি কোনো বিষয় নিয়ে সেটিকে পুঙ্খানুপুঙ্খ ভাবে পর্যবেক্ষণ করতে পারবে। ইতিমধ্যেই উত্তরাখন্ড, উত্তর প্রদেশ, তেলেঙ্গানা প্রভৃতি রাজ্য এটিকে দারুন সফলভাবে ব্যবহার করতে শুরু করেছে।

অবস্থার যাতে উন্নতি হয় তার জন্য কিছুদিন আগে পর্যন্ত পুলিশকে বিভিন্ন ঘটনা জানার জন্য বিভিন্ন খবরের চ্যানেলে সাফলিং করতে হতো। কিন্তু এখন এই অ্যাপ্লিকেশনটি অপটিক্যাল ক্যারেক্টার পদ্ধতি ব্যবহার করবে এবং প্রয়োজনীয় খবর থেকে নিজেই বেছে তৈরি করবে রিপোর্ট। তেলেঙ্গানা পুলিশ ডিপার্টমেন্ট এই ধরনের একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করে যার নাম TSCOP। এটি সমস্ত কিছু নিরীক্ষণ করে এলাকাটিকে বিভিন্ন ভাগে ভাগ করে ফেলে যেমন কোন অঞ্চল দুর্ঘটনা প্রবন কোন অঞ্চল ইভটিজিং বা পিক পকেটিং এর সুবিধা বেশি এর ফলে পুলিশ সেটা দেখে পেট্রলিং এর সুবিধা পায়।

পড়ুন : ভারতে 5G আসলেও দাম হবে আকাশ ছোঁয়া, জেনে নিন কারণ

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!