PMKSNY: প্রত্যেক কৃষকের অ্যাকাউন্টে ঢুকবে ২০০০ টাকা, তারিখ জানাল সরকার

১৫ই ডিসেম্বর পিএম কিষাণ প্রকল্পে রেজিস্ট্রেশনকারী সমস্ত সুবিধাভোগী কৃষকদের অ্যাকাউন্টে তাদের পাওনা টাকা জমা করা হবে

pm-kisan-10th-installment-date-announced-december-15-farmers-get-rs-2000

PM Kisan 10th installment date: গতকালই বিতর্কিত তিনটি কৃষি বিল প্রত্যাহার করে, কৃষকশ্রেণীর মানুষজনকে ‘স্বস্তির নিঃশ্বাস’ ফেলার সুযোগ করে দিয়েছে ভারত সরকার। পাশাপাশি নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রক দেশের চাষীদের পাশে থাকতে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PMKSNY) সহ বেশ কয়েকটি প্রকল্পের কাজ আরো উন্নত করার সিদ্ধান্ত নিয়েছে। সরকারের তরফে পিএম কিষাণ প্রকল্পের ১০তম কিস্তির তারিখ হিসেবে আগামী ১৫ই ডিসেম্বর দিনটিকে ধার্য করা হয়েছে; ওই দিনে প্রকল্পে রেজিস্ট্রেশনকারী সমস্ত সুবিধাভোগী কৃষকদের অ্যাকাউন্টে তাদের পাওনা টাকা জমা করা হবে। এই প্রসঙ্গে বলে রাখি, এই প্রকল্পের অধীনে সমস্ত জমির মালিক কৃষক পরিবারকে বছরে ২,০০০ টাকার তিনটি কিস্তি অর্থাৎ ৬,০০০ টাকার আর্থিক সহায়তা প্রদান করে কেন্দ্র সরকার। এখনো পর্যন্ত কৃষকরা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি নয়টি কিস্তি পেয়েছেন।

পিএম কিষাণ বা PMKSNY প্রকল্প ছাড়াও চাষীরা পাবেন এই সমস্ত সুবিধা

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা প্রকল্প ছাড়াও কেন্দ্রীয় সরকার কৃষকদের আরও বেশ কিছু সুবিধা প্রদান করে। এর মধ্যে পিএম কিষাণ মানধন যোজনা, পিএম কিষাণ ক্রেডিট কার্ড এবং পিএম কিষাণ আইডি কার্ডের অধীনে পেনশনের সুবিধার কথা বিশেষ উল্লেখযোগ্য। যারা এই তিনটি প্রকল্প সম্পর্কে অবগত নন, তাদের জন্য রইল এগুলির খুঁটিনাটি তথ্য।

১. প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা (PM Kisan Maandhan Yojana)

প্রধানমন্ত্রীর কিষাণ অফিসিয়াল ওয়েবসাইট তথা pmkisan.gov.in পোর্টালে প্রদত্ত তথ্য অনুযায়ী, দেশের সমস্ত ধরণের জমির মালিক তথা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সামাজিক নিরাপত্তা দেওয়ার জন্য মানধন যোজনা চালু করা হয়েছে। সেক্ষেত্রে যে সমস্ত কৃষকদের ন্যূনতম সঞ্চয় নেই এবং যাদের বৃদ্ধ বয়সে উপনীত হওয়ার পর জীবিকার কোনো উৎসও নেই, তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। সরকারি সহায়তার কথা বললে, বৃদ্ধ বয়সে পৌঁছানোর পর কৃষকরা (এমনকি তাদের স্ত্রীরাও) ৩,০০০ টাকা পেনশন হিসেবে পাবেন। আর এই প্রকল্পে নথিভুক্ত করার জন্য, কৃষকদের বয়স নূন্যতম ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।

তবে একেবারে বিনামূল্যে এই স্কিমের সুবিধা মিলবে না। এর জন্য কৃষকদের পেনশন তহবিলে প্রতি মাসে ৫৫ টাকা থেকে শুরু করে ২০০ টাকা পর্যন্ত অঙ্কের যেকোনো অ্যামাউন্ট জমা রাখতে হবে, যতদিন না তাদের বয়েস ৬০-এর কোঠায় পৌঁছায়।

২. পিএম কিষাণ ক্রেডিট কার্ড (PM Kisan Credit Card)

কেন্দ্রীয় সরকার নিজের কিষাণ প্রকল্পের অধীনে রেজিস্টার্ড কৃষকদের বিশেষ পিএম কিষাণ ক্রেডিট কার্ড প্রদান করে। এটি কৃষকদের সাশ্রয়ী সুদের হারে ক্রেডিট কার্ড উপভোগ করতে দেয়।

৩. পিএম কিষাণ আইডি কার্ড (PM Kisan ID Cards)

zeenews.india.com-এর প্রতিবেদন অনুযায়ী, সরকার এখন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কৃষকদের প্রধানমন্ত্রী কিষান আইডি কার্ড প্রদান করতে চাইছে। এই কার্ডটি, কৃষকদের জমির নথি সংযুক্ত করবে, যাতে শুধুমাত্র যোগ্য কৃষকরা বিভিন্ন রাষ্ট্রীয় প্রকল্পের সুবিধা পাবেন এবং কোনোরকম জালিয়াতির সুযোগ থাকবে না।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.