সপ্তাহের শুরুতেই মুখ থুবড়ে পড়ল Bitcoin, Ether, Dogecoin, লাভের মুখ দেখলো কেবল এই দুটি ক্রিপ্টো

আন্তর্জাতিক বাজারে বিটকয়েনের বর্তমান মূল্য ৬১,৪০০ ডলার (প্রায় ৪৫.৬ লাখ টাকা)

price-of-bitcoin-ether-dogecoin-shiba-inu-down-today-doge-fi-gain-profit

গত কয়েকদিন ধরে লাগাতার মূল্য বৃদ্ধি ঘটানোর পর বাজারমূল্যের দৌড়ে বেশ খানিকটা গতি হারালো বিটকয়েন (Bitcoin), ইথার (Ether) এর মতো প্রথম সারির ক্রিপ্টো মুদ্রা গুলি। ডোজকয়েন (Dogecoin), শিবা ইনু (Shiba Inu) সহ পলকাডট (Polka-dot), কার্ডানো (Kardano), রিপল (Ripple) এর মতো বেশ কিছু অল্টকয়েনের মূল্যেও দেখা গেল সামান্য ছন্দপতন। লাভের ঘরে প্রবেশ করে ব্যক্তিক্রম ঘটিয়েছে কেবল ডোজফি (Doge-Fi) ও বিটকয়েন হেজ (Bitcoin Hedge) নামের গুটিকয়েক ক্রিপ্টো মুদ্রা।

কিছুদিন পূর্বে রেকর্ড মূল্যবৃদ্ধির পর মঙ্গলবার, একধাক্কায় ৪.৫% মূল্য হ্রাস করে বড়সড় ছন্দপতন ঘটেছে বিশ্বের প্রাচীনচম ক্রিপ্টোমুদ্রা বিটকয়েনের ট্রেডমূল্যে। ক্রিপ্টো এক্সচেঞ্জ CoinSwitch Kuber-এর রিপোর্ট অনুযায়ী, এই মুহুর্তে দুনিয়ার সবচেয়ে দামি ক্রিপ্টো টোকেন ভারতীয় বাজারে কয়েন প্রতি ৬৮,০৯৬ (প্রায় ৫০ লাখ টাকা) ডলারে ট্রেড করছে। আবার CoinMarket Cap-এর তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক বাজারে বিটকয়েনের বর্তমান মূল্য ৬১,৪০০ ডলার (প্রায় ৪৫.৬ লাখ টাকা)। তবে,বাজারমূল্যের এই অস্থির উত্থান পতন সত্ত্বেও বিনিয়োগ ও সঞ্চয়ক্ষেত্রে বিনিয়োগকারীদের প্রথম পছন্দ হিসেবে অবস্থান বেশ মজবুতই রয়েছে বিটকয়েনের। সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য।

বিটকয়েন এর এমন আকস্মিক ছন্দপতন প্রভাব ফেলেছে ইথারসহ অন্যান্য বাজারচলতি ক্রিপ্টো টোকেনগুলোর ট্রেডমূল্যেও। তথ্য অনুযায়ী, বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ক্রিপ্টো মুদ্রা, ইথার, ৬.৬৪% মূল্যহ্রাস ঘটিয়ে বর্তমানে ৪,৭৪১ ডলারে (প্রায় ৩.৫ লাখ টাকায়) ট্রেড করছে। উল্লেখ্য, ৯ই নভেম্বর নাগাদ ৪,৮৪০ ডলারের (প্রায় ৩.৬ লাখ টাকা) রেকর্ড ছুঁয়েছিল ইথার।

বিটকয়েন ও ইথারের সাথে সামঞ্জস্য রেখেই মূল্যহ্রাসের তালিকায় সামিল হয়েছে ডোজকয়েন (Dogecoin), শিবা ইনু (Shiba Inu), কারডানো (Kardano), রিপল (Ripple), পলকাডট (Polka-dot) এর মতো অল্টকয়েনগুলিও। তবে ডোজফি (Doge-Fi), বিটকয়েন হেজ (Bitcoin-Hedge), আন্ডারডগ (Underdog) এর মতো গুটিকয়েক মুদ্রা কেবল লাভের মুখ দেখেছে।

আন্তর্জাতিক বাজারে চোখ রাখলেও ক্রিপ্টো সম্পর্কিত নানা তথ্য প্রতি মুহুর্তে এটির ঊর্ধ্বমুখী গ্রহণযোগ্যতাকে নির্দেশ করে। ক্রিপ্টো বাজারে ট্রেডমূল্যের এহেন বর্তমান পরিস্থিতির কিছু পূর্বেই মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden) ক্রিপ্টো মুদ্রায় কর চাপানো সম্পর্কিত একটি বিলে স্বাক্ষর করেন। ক্রিপ্টো সংস্কৃতিতে যুক্তরাষ্ট্র বেশ কয়েক পা এগিয়েই রয়েছে। প্রসঙ্গত, নিউ ইয়র্ক সিটি ও মিয়ামি শহরে নিজস্ব ব্লকচেন শাখার ওপর ভিত্তি করে যথাক্রমে NYC-টোকেন ও মিয়ামিকয়েন (MiamiCoin) নামের দুটি সিটিটোকেনও চালু হয়েছে সম্প্রতি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।