PUBG Mobile কে ফের ফেরাতে ভারতীয় কোম্পানির খোঁজে পাবজি কর্পোরেশন

PUBG corp looking for Indian partners to back PUBG Mobile in India

ভারতে পাবজি মোবাইল কে ফেরত আনতে নতুন কোম্পানি খোঁজ করছে PUBG Corporation। গতকালই জানা গিয়েছিল, পাবজি কর্পোরেশন ভারতে চীনা কোম্পানি, Tencent Games এর থেকে সমস্ত ‘পাবলিশিং রেসপনসিবিলিটি অধিগ্রহণ করবে’। এরফলে ভারতে PUBG Mobile এর সমস্ত কিছুর দায়িত্বে থাকবে দক্ষিণ কোরিয়ার কোম্পানি, পাবজি কর্পোরেশন। আশা করা যায় এর ফলে কেন্দ্র সরকার ভারতে পাবজি পিসি এর মত পাবজি মোবাইলকেও খেলার অনুমতি দেবে।

আজ Mint এর প্রতিবেদন বলা হয়েছে, পাবজি কর্পোরেশন নতুন লাইসেন্সিং চুক্তির জন্য ভারত সরকারের সাথে আলোচনা করছে। গেম ডেভেলপাররা একটি ভারতীয় কোম্পানির খোঁজে আছে গেমটির ডিস্ট্রিবিউশনের জন্য। তবে ভারতীয় ফার্মের সাথে হাত মেলালেই যে, পাবজি মোবাইল এর ওপর থেকে ব্যান উঠে যাবে সে ব্যাপারে রিপোর্টে কিছু জানানো হয়নি।

মিন্ট কে মঙ্গলবার এক প্রবীণ সরকারী কর্মকর্তা জানিয়েছে, মালিকানা অবশ্যই একটি সমস্যা ছিল। তবে তার থেকেও বড় সমস্যা ভারতের বাইরে অবস্থিত সার্ভারে ভারতীয়দের ডেটা জমা করা। যা ভারতের জাতীয় সুরক্ষা এবং প্রতিরক্ষা, সর্বোপরি ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতাকে নষ্ট করে। ফলে ভারতীয় কোম্পানি এলেও যদি ডেটা সমস্যা না মেটে তবে ব্যান নাও উঠতে পারে।

প্রসঙ্গত ভারতে PUBG, পিসি বা কনসোলে খেলা যাচ্ছে। কারণ গেমটির পিসি (PC) এবং কনসোল ভার্সন, চীনা কোম্পানি টেনসেন্ট গেমসের দ্বারা নির্মিত নয়। তাই ভারত সরকার PUBG কে নিষিদ্ধ ঘোষণা করেনি। পাবজি মোবাইলের পিসি ভার্সন, ব্লুহোল নামে দক্ষিণ কোরিয়ার একটি ভিডিও গেম সংস্থার মালিকানাধীন, PUBG Corporation ডেভেলপ করেছে। এখন দেখার পাবজি পিসি এর মত পাবজি মোবাইল আবার ভারতে ফিরতে পারে কিনা।