ভারতে ফিরছে PUBG Mobile? টেনসেন্ট কে ভারতের দায়িত্ব থেকে সরিয়ে দিচ্ছে পাবজি কর্পোরেশন

PUBG corporation to take over PUBG Mobile from tencent games in India

গত সপ্তাহেই PUBG Mobile সহ ১১৮টি অ্যাপ ব্যান করেছিল ভারত সরকার। যার পরে গুগল প্লে স্টোর ও অ্যাপল স্টোর থেকে PUBG Mobile ও PUBG Mobile Lite কে সরিয়ে দেওয়া হয়েছিল। যদিও PC বা কনসোল থেকে PUBG এখনও খেলা যাচ্ছে। এর কারণ ভারত সরকার কেবল টেনসেন্টের মালিকানাধীন গেমটির মোবাইল ভার্সনগুলিকে অর্থাৎ PUBG Mobile এবং PUBG Mobile Lite-কে নিষিদ্ধ করেছে।

কিন্তু যেহেতু গেমটির পিসি (PC) এবং কনসোল ভার্সনগুলি টেনসেন্টের দ্বারা নির্মিত নয়। তাই ভারত সরকার PUBG কে নিষিদ্ধ ঘোষণা করেনি। পাবজি মোবাইলের পিসি ভার্সন ব্লুহোল নামে দক্ষিণ কোরিয়ার একটি ভিডিও গেম সংস্থার মালিকানাধীন, PUBG Corporation ডেভেলপ করেছে। ব্লুহোলের ১০% অংশীদার টেনসেন্ট, তবে ব্লুহোলের সার্ভারগুলি দক্ষিণ কোরিয়া ভিত্তিক।

এবার এই পথেই আবার ভারতে ফেরত আনার চেষ্টা চলছে PUBG Mobile এবং PUBG Mobile Lite কে। PUBG Corporation সোমবার জানিয়েছে, তারা ভারতে পাবজি মোবাইলের সমস্ত দায়িত্ব Tencent Games থেকে নিয়ে নিচ্ছে। এরফলে ভারতে পাবজি মোবাইল এর সমস্ত কিছুর দায়িত্বে থাকবে দক্ষিণ কোরিয়া বেসড পাবজি কর্পোরেশন। আশা করা যায় এর ফলে ভারত সরকার পাবজি পিসি এর মত পাবজি মোবাইলকেও খেলার অনুমতি দেবে।

PUBG Corporation তাদের ওয়েবসাইটে লিখেছে, ‘পাবজি কর্পোরেশন ভারতের সমস্ত পাবলিশিং রেসপনসিবিলিটি টেনসেন্ট গেমস থেকে অধিগ্রহণ করবে’। এছাড়াও তারা জানিয়েছে, ‘সংস্থাটি অদূর ভবিষ্যতে ভারতের জন্য নিজস্ব পাবজি অভিজ্ঞতা সরবরাহ করার উপায়গুলি আবিষ্কার করার চেষ্টায় আছে। পাবজি তাদের অনুরাগীদের জন্য স্থানীয় এবং স্বাস্থ্যকর গেমপ্লে পরিবেশ বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ’।