ভারতে রেজিস্টার হল PUBG Mobile India, অপেক্ষা কেবল সরকারের ছাড়পত্রের

ভারতে PUBG Mobile-এর রি-লঞ্চ নিয়ে চর্চার শেষ নেই। কয়েক সপ্তাহ আগেই নিশ্চিত হয়েছে জনপ্রিয় গেমটি ভারতে কামব্যাক করছে। তবে যেহেতু ভারত সরকারের তথ্য প্রযুক্তি মন্ত্রক, বিশেষ আইন প্রয়োগ করে এই ব্যাটেল-রয়্যাল গেমটির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল, তাই অনেকের মনেই প্রশ্ন উঠেছে কীভাবে PUBG Mobile গেম পুনরায় উপলব্ধ হবে। এমনকি গেমটির সরকারি অনুমোদন পেতেও সমস্যা হচ্ছে বলে কিছু রিপোর্টে জানানো হয়েছিল। তবে সম্প্রতি যে খবর সামনে এসেছে তা থেকে পরিষ্কার ভারতে এই গেমটির ফিরে আসা এখন সময়ের অপেক্ষা। রিপোর্ট অনুযায়ী, তিনদিন আগে গেমিং কোম্পানি পাবজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড, ভারতে বিদেশী সংস্থার সাবসিডিয়ারি বা সহায়ক সংস্থা হিসেবে রেজিস্ট্রেশন পেয়েছে। ফলে, এরপর সংস্থাটি নির্বিঘ্নে ভারতে ব্যবসা করতে পারবে বলেই মনে করা হচ্ছে।

পাবজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের পরিচালনার দায়িত্বে রয়েছেন কুমার কৃষ্ণন আইয়ার এবং হিউনিল সোহন। এই প্রসঙ্গে বলে রাখি, কুমার কৃষ্ণন ACCUWEATHER India, Spotify India-র মত আরও কয়েকটি সংস্থার ডিরেক্টর এবং হিউনিল সোহান KRAFTON Inc-র কর্পোরেট ডেভেলপমেন্ট বিভাগের প্রধান। যাইহোক, এখন থেকে এই সহায়ক সংস্থার মাধ্যমেই পাবজি মোবাইল ইন্ডিয়া এবং পাবজি কর্পোরেশনের মধ্যে সমস্ত কাজ এবং লেনদেন হবে। জানা গিয়েছে, সহায়ক সংস্থাটি মূলধন হিসেবে ১৫,০০,০০০ টাকার অনুমোদন পেয়েছে যার মধ্যে থেকে এটিকে ৫,০০,০০০ টাকা পরিশোধ করতে হবে।

প্রসঙ্গত, বিগত কয়েক মাসে বিশ্ব বাজারে গেমিং ব্যবসার ভিত মজবুত করতে একাধিক পদক্ষেপ নিয়েছে পাবজি কর্পোরেশন। যেমন, ভারত তথা বিশ্বের বিভিন্ন অঞ্চলে গেমগুলি পরিচালনা করার জন্য চলতি মাসের শুরুর দিকে Microsoft Azure -র সাথে জোট বেঁধেছে পাবজি কর্পোরেশনের মূল সংস্থা ক্রাফটন। এই চুক্তির ফলে ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষা সংক্রান্ত সমস্ত আইন বা বিধিবিধানগুলি সহজেই মেনে চলা যাবে এমনটাই জানিয়েছে পাবজি কর্পোরেশন।

শুধু তাই নয়, কয়েকদিন আগে সংস্থাটি কেবলমাত্র ভারতীয় প্লেয়ারদের জন্য একটি বিশেষ ই-স্পোর্ট আয়োজন করবে বলে জানিয়েছে, যাতে পুরস্কার স্বরূপ ৬ কোটি টাকা জেতার সুযোগ থাকবে। ফলে, পাবজি মোবাইল গেমটি কবে রি-লঞ্চ হবে সেই তারিখ এখনও জানা না গেলেও, এটি যে খুব শীঘ্রই ভারত সরকারের কাছ থেকে ছাড়পত্র পাবে এই সমস্ত ঘটনা দেখে এমনটা আশা করাই যায়।