১৬ লক্ষ PUBG Mobile অ্যাকাউন্ট নিষিদ্ধ! আপনিও এই ভুল করছে না তো?

Pubg mobile 1.6 million account banned for using hacking tools

ইদানিংকালে বারবার খবরের শিরোনামে রয়্যাল ব্যাটেল গেম PUBG। কয়েকদিন আগেই এই গেমের লাইট ভার্সন বন্ধ করার সিদ্ধান্তের কথা জানিয়েছিল গেমটির ডেভলপাররা। এবার পাবজি মোবাইল (PUBG Mobile)-এর ১.৬ মিলিয়নের বেশী অ্যাকাউন্ট নিষিদ্ধ করার রিপোর্ট সামনে এল। পাবজি মোবাইল ডেভেলপাররা টুইটারের মাধ্যমে এই বিষয়টি জানিয়েছেন। অ্যান্টি চিট পলিসির নিয়ম লঙ্ঘনের দায়ে প্রতি মাসেই লক্ষাধিক অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে হচ্ছে পাবজি মোবাইল (PUBG Mobile) কর্তৃপক্ষকে। প্ল্যাটফর্মে বেনিয়ম রুখতে প্রত্যেক মাসে পাবজি একটি অ্যান্টি চিটিং রিপোর্ট প্রকাশ করে। এই রিপোর্ট অনুযায়ী, এপ্রিল মাসে ১,৬৯১,৯৪৯ টি অ্যাকাউন্টকে প্রতারণার অভিযোগে চিরকালের মতো নিষিদ্ধ করেছে পাবজি মোবাইল (PUBG Mobile)। ২৮ শে মার্চ থেকে ১ লা এপ্রিল মাত্র পাঁচদিনের মধ্যে নিষিদ্ধ করা হয়েছে এই অ্যাকাউন্টগুলি।

আসলে অনায়াসে জয়লাভ করতে ও ‘কিল’ সংখ্যা বৃদ্ধি করতে কিছু পাবজি মোবাইল অ্যাকাউন্টধারী থার্ড পার্টি হ্যাকিংকে কাজে লাগাচ্ছে। ফলে রুকিস (Rookies) অর্থাৎ যারা গেমপ্লেতে ততটা পারদর্শী নয় তারা সহজেই ম্যাচ হেরে যায় এই প্রতারকদের বিরুদ্ধে। যা এই ধরনের প্রতিযোগিতামূলক খেলায় একেবারেই কাম্য নয়। বিশেষত এই হ্যাকাররা যে নতুন নতুন পদ্ধতি ব্যবহার করে তা চিহ্নিত করার জন্য পাবজি মোবাইল (PUBG Mobile) তার অ্যান্টি-চিট সিস্টেমকে নিয়মিত মাসিক ভিত্তিতে আপডেট করে চলেছে।

পাবজি মোবাইল (PUBG Mobile) এই নিষিদ্ধ অ্যাকাউন্টগুলিকে একটি শ্রেনীবিন্যাস করেছে। নিষিদ্ধ ১.৬ মিলিয়ন অ্যাকাউন্ট গুলির মধ্যে ৩৫ শতাংশ ব্রোঞ্জ (Bronze) অ্যাকাউন্ট, ১৩ শতাংশ ডায়মন্ড অ্যাকাউন্ট এবং ১২ শতাংশ ক্রাউন (Crown) অ্যাকাউন্ট রয়েছে। এছাড়াও প্রিমিয়াম (Premium) ও সিলভার (Silver) ক্যাটেগরিতেও রয়েছে ১১ শতাংশ অ্যাকাউন্ট, গোল্ড (Gold) ক্যাটেগরির ৯ শতাংশ অ্যাকাউন্ট, ৮ শতাংশ এসি (Ace) অ্যাকাউন্ট এবং ১ শতাংশ কনকোয়ার (Conqueror) অ্যাকাউন্ট রয়েছে এই চিটিং-এর আওতায়।

অ্যান্টি চিটিং রিপোর্টটি গেমটিতে ব্যবহৃত হ্যাকিং পদ্ধতির বিষয়েও আলোকপাত করেছে। সমগ্ৰ নিষিদ্ধ অ্যাকাউন্টের ৩৪ শতাংশ অটো-এইম্ হ্যাক (Auto aim hack) পদ্ধতি ব্যবহার করে এবং আরও ৩৪ শতাংশ অ্যাকাউন্টগুলি এক্স-রে ভিশন (X-Ray vision) পদ্ধতি ব্যবহার করেছে। আবার স্পিড-হ্যাকিং (Speed hack) পদ্ধতি অবলম্বন করেছে ১২ শতাংশ অ্যাকাউন্ট। নিষিদ্ধ সমস্ত অ্যাকাউন্টের মধ্যে ৬ শতাংশ মডিফিকেশন অফ এরিয়া ড্যামেজ (Modification of Area Damage) ও ৪ শতাংশ মডিফিকেশন অফ ক্যারেক্টার মডেলের (Modification of Character model) মাধ্যমে প্রতারণা চালিয়ে গেছে। অবশিষ্ট ১০ শতাংশ প্রতারক অন্যান্য পন্থা অবলম্বন করছে।

নিষিদ্ধ অ্যাকাউন্টগুলি ভবিষ্যতে কখনই পাবজি মোবাইল (PUBG Mobile) অ্যাক্সেস করতে সক্ষম হবে না। প্রতারণামূলক অ্যাকাউন্ট গুলির বিরুদ্ধে এই কঠোর পদক্ষেপ অবশ্যই তাঁদের প্রতি একটি বিরাট বড়ো সতর্কীকরণ বার্তা। পাবজি মোবাইল (PUBG Mobile) পুনরায় উল্লেখ করেছে যে গেমটিতে প্রতারণা সহ্য করা হবে না। তবুও, প্রতি মাসে আমরা কয়েক মিলিয়ন অ্যাকাউন্ট বন্ধ করতে বাধ্য হচ্ছি। এর ফলে প্রমাণিত যে, পাবজি মোবাইলের (PUBG Mobile) অ্যান্টি চিট সিস্টেমটি কতটা সক্রিয় এবং কার্যকর।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন