গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হল PUBG Mobile ও Mobile Lite কে

গত বুধবার, মাসের দ্বিতীয় দিনে ভারত সরকার আবার ১১৮টি অ্যাপ্লিকেশন ব্যান করেছে একথা আপনারা প্রায় সকলেই জানেন। এই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে রয়েছে জনপ্রিয় ব্যাটেল রয়্যাল গেম PUBG-র নাম। গেম ব্যান হওয়ার খবরে এমনিতেই একাংশ প্লেয়ারের মনখারাপ, তারই মধ্যে আজ অফিশিয়ালি অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে রিমুভ করা হয়েছে PUBG Mobile এবং PUBG Mobile Lite গেমদুটিকে। অর্থাৎ এই গেমদুটি আর নতুন করে ইনস্টল করা যাবেনা।

মনে করা হচ্ছে, ইতিমধ্যে কোনো আইওএস বা অ্যান্ড্রয়েড ডিভাইসে যদি গেমটি আগেই ইনস্টল করা থাকে, তাহলে এখনো এটি খেলা যাবে। গতকাল অবধি টেকগাপ টিম, অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে গেমটি ডাউনলোড করার অপশন পেয়েছে এবং এখনো একটি নির্বাচিত আইফোন এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গেমটি খেলা যাচ্ছে।

এছাড়াও অ্যাপ্লিকেশনটিতে ব্যান সংক্রান্ত কোনো নোটিফিকেশন এখনো পাওয়া যায়নি, তবে কিছুদিনের মধ্যেই PUBG Mobile এবং PUBG Mobile Lite গেমদুটির সার্ভার অ্যাক্সেস ব্লক করা হবে একথা নিশ্চিত।

আগামী দিনে Express VPN বা Nord VPN-এর মতো VPN অ্যাপ্লিকেশন ব্যবহার করে পাবজি খেলা যাবে কিনা তা এখনো স্পষ্ট নয়। প্রসঙ্গত, TikTok নিষিদ্ধ হওয়ার পর অনেকেই VPN-এর মাধ্যমে এটি ব্যবহার করার চেষ্টা করেছিলেন। কিন্তু সরকার এমনই কড়া পদক্ষেপ নিয়েছিল যে IP অ্যাড্রেস মাস্ক করে বা VPN ব্যবহার করেও টিকটক চালানো যায়নি।

পাবজি ব্যানের কারণ হিসেবে ভারত সরকারের তরফে জানানো হয়েছে, দীর্ঘদিন ধরেই অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে উপলব্ধ কিছু অ্যাপের বিরুদ্ধে অভিযোগ পাচ্ছিল, যে তারা অবৈধভাবে ভারতের বাইরে অবস্থিত সার্ভারে ভারতীয়দের ডেটা জমা করছে। যা ভারতের জাতীয় সুরক্ষা এবং প্রতিরক্ষা, সর্বোপরি ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতাকে নষ্ট করে।