এয়ারটেলের সাথে জোট বেঁধে ভারতে ফিরতে পারে PUBG Mobile

pubg-mobile-back-in-india-pubg-corp-in-talks-with-airtel

ভারতে PUBG Mobile ফিরে আসা নিয়ে নাটকের শেষ নেই। কয়েক সপ্তাহ আগে শোনা গিয়েছিল রিলায়েন্স জিও -র হাত ধরে আবার ভারতে আসছে পাবজি মোবাইল। তবে সপ্তাহ ঘুরতেই আরেক টেলিকম কোম্পানির সাথে PUBG Mobile এর নাম জড়িয়ে গেল। নতুন একটি রিপোর্ট অনুযায়ী, এয়ারটেলের সাথে হাত মিলিয়ে ভারতে আবার পাবজি মোবাইল গেম চালু করতে চাইছে গেমটির নির্মাতা বা মূল মালিক Bluehole নামের ( এরই শাখা PUBG Corporation গেমটি ডেভেলপ ও পাবলিশ করেছে) দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি।

Airtel এর সাথে হাত মিলিয়ে ভারতে ফিরতে পারে PUBG Mobile

চীনা যোগ ও ডেটার অপব্যবহারের জন্য ভারত সরকার কয়েক সপ্তাহ আগে PUBG Mobile কে ব্যান করে। এরপরই দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি ভারতে পাবজি মোবাইলের সমস্ত পরিচালনা ক্ষমতা থেকে অপসারিত করে চীনা কোম্পানি, Tencent Games কে। এরপরই শোনা যায় পাবজি নতুন একটি ভারতীয় কোম্পানির খোঁজে আছে, তাদের মোবাইল গেমকে ফিরিয়ে আনার জন্য। কয়েকদিন পরে কয়েকটি রিপোর্টে দাবি করা হয় রিলায়েন্স জিও -র হাত ধরে ভারতে ফিরছে পাবজি মোবাইল। যদিও Entrackr এর রিপোর্ট অনুযায়ী, এই দুই কোম্পানির মধ্যে আলোচনা এগোয়নি।

তবে এই প্রতিবেদনে Entrackr এর তরফে বলা হয়েছে, PUBG Corp, Airtel এর সাথে কথা বলছে। তারা বিশস্ত সূত্রে এই খবর পেয়েছে। এমনকি দুই কোম্পানির মধ্যে প্রাথমিক কথাবার্তাও শেষ পর্যায়ে। আসলে ভারতে ফেরার জন্য পাবজি কর্পোরেশন চেষ্টার কোনো ত্রুটি রাখছে না। এমনকি তারা ভারতীয় প্লেয়ারদের থেকে ইন্টারভিউ নিচ্ছে, ৪ থেকে ৬ বছরে তাদের এই গেম খেলার অভিজ্ঞতা কেমন সে সম্পর্কে প্রশ্ন করা হচ্ছে।

প্রসঙ্গত ভারতে ব্যান হওয়ার পর সেপ্টেম্বরে গ্লোবাল মার্কেটে PUBG Mobile এর ডাউনলোড ২৬ শতাংশ কমেছে। যদিও জুন, জুলাই ও আগস্ট মাসে এই গেমের জনপ্রিয়তা ব্যাপক বেড়েছিল। সেপ্টেম্বরে এই অ্যাপটি ১০.৭ মিলিয়ন ডাউনলোড হয়েছে। যদিও জুন ও জুলাই মাসে যথাক্রমে গেমটি ২৫ মিলিয়ন ও ১৮ মিলিয়ন ডাউনলোড হয়েছিল।