পাবজি খেলার জন্য ভারতে ১০ জনকে গ্রেফতার করলো পুলিশ

মঙ্গলবার রাজকোট পুলিশ ১০ জন যুবককে গ্রেপ্তার করে পাবজি মোবাইল গেমটি খেলার অপরাধে। গুজরাটের বেশ কিছু জায়গায় জানুয়ারি মাস থেকে সরকারি ভাবে পাবজি গেমটিকে ব্যান করে দেওয়া হয়েছিল, রাজকোট ছিল তাদেরই মধ্যে অন্যতম একটি জায়গা। এই নির্দেশিকা জারি করার পরেই অনেকেই গুজরাটে পাবজি খেলা ছেড়ে দেন। তবে এখনো যারা এই গেমটিকে খেলছেন তাদের জন্য এই গ্রেপ্তার একটি সতর্কবার্তা হিসেবে কাজ করবে বলে জানাচ্ছেন সাব ইন্সপেক্টর এন ডি দামোর।


রাজকোট তালুকা পুলিশ ইন্সপেক্টর ভি এস ভানজারা আজ ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান ,”একটি স্পেশাল ড্রাইভের সময় রাজকোট পুলিশ কোলাওয়াড় রোডের উপরোস্থিত কলেজটির লাগোয়া একটি চায়ের দোকান থেকে ৬ জন যুবককে পাবজি খেলার সময় গ্রেপ্তার করেছে।”
ভানজারা আরও জানান,” আমরা তাদের মোবাইলে পাবজি মোবাইল চলতে দেখেছিলাম। এরপর তাদের গ্রেপ্তারের পর আমরা তাদের পাবজি মোবাইল হিস্ট্রি দেখে তাদের আরো চারজন বন্ধুকে গ্রেফতার করি। জানা যাচ্ছে যে তারা পাবজির নিয়মিত খেলোয়াড় ছিল। এই ১০ জনের বিরুদ্ধে ১০ টি আলাদা আলাদা ধারায় মামলা দায়ের করা হয়েছে। আজ সকালেই তাদের অভিভাবকরা এসে তাদের জামিন করিয়ে নিয়ে গেছে।”


গত ৬ই জানুয়ারি থেকে মোমো চ্যালেঞ্জ এবং পাবজি মোবাইল গুজরাটে ব্যান করা হয়। এটি করার কারণ ছিল মূলত দেশের যুব সম্প্রদায়ের মন থেকে হিংসাত্মক এবং নেতিবাচক মনোভাবকে দূর করা। কিছুদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাবজি ও ফোর্টনাইট এর মত অনলাইন গেমের প্রতি অত্যধিক আসক্তি নিয়ে নিজের উদ্বিগ্নতার কথা জানান একটি আলোচনা সভায়।
প্রধানমন্ত্রী বলেন,” তরুন প্রজন্মকে প্রযুক্তির থেকে দুরে সরিয়ে রাখা ঠিক নয়। তাদেরকে প্রযুক্তির ভালো দিকগুলির সাথে পরিচয় করানো দরকার। এবং সেই দায়িত্বটা নিতে হবে তাদের অভিভাবকদেরই। সবকিছুর মত প্রযুক্তিরও ভালো ও খারাপ দুটি দিক রয়েছে। খারাপ দিকটিই তরুন প্রজন্মকে বেশি প্রলুব্ধ করে। তাই মা বাবা কে খেয়াল রাখতে হবে শিশু যাতে সেই খারাপ দিকের প্রতি বেশি আসক্ত না হয়ে পড়ে।”


তিনি আরো বলেন ,” অভিভাবকদের তাদের সন্তানদের বিভিন্ন শিক্ষামূলক অ্যাপ ব্যবহার করে নতুন জিনিস শিখতে উদ্বুদ্ধ করা উচিৎ। মা-বাবারা এই ধরনের উদ্যোগ নিতে শুরু করলে ছেলে মেয়েরা ‘প্লে-স্টেশান ছেড়ে প্লে-গ্রাউন্ড’ এ যেতে শুরু করবে। মোবাইলের ভার্চুয়াল দুনিয়া ছেড়ে আসল দুনিয়ার সাথে যোগাযোগ স্থাপন করতে পারবে।”

Last Updated on