গুজরাটের পর এবার নেপালে ব্যান করা হলো পাবজি মোবাইল

গুজরাটে ইতিমধ্যেই ব্যান করা হয়েছে জনপ্রিয় গেম পাবজি মোবাইল।এবার নেপাল ও সেই পথে হাঁটলো। কাঠমান্ডু পোস্টের রিপোর্ট অনুযায়ী এবার নেপালে পাবজি মোবাইলকে ব্যান করা হলো। সম্প্রতি নেপাল মেট্রোপলিটন ক্রাইম ব্রাঞ্চ একটি জনস্বার্থ মামলা করা হয়।এরপরই এই সিদ্ধান্ত নেয় সেখানকার ডিস্ট্রিক্ট কোর্ট। এর একদিন পরে দেশের কেন্দ্রীয় ইনভেস্টিগেশন এজেন্সির অনুরোধে নেপাল টেলিকমিউনিকেশন অথরিটি PUBG কে ব্লক করার জন্য আইএসপি, মোবাইল প্রদানকারী এবং নেটওয়ার্ক পরিষেবা সরবরাহকারীদের এই আদেশ দেয়।

কাঠমান্ডু পোস্টে দেওয়া বয়ানে মেট্রোপলিটন ক্রাইম ব্রাঞ্চের প্রধান ধীরাজ প্রতাপ সিং বলেন,”আমরা বাবা,মা,স্কুল প্রভৃতি জায়গা থেকে গেমটির সম্পর্কে অভিযোগ পাচ্ছিলাম। আমরা কাঠমান্ডু ডিস্ট্রিক্ট কোর্টে গেমটিকে ব্যান করার অনুরোধ করার আগে মনোবিদদের সাথেও কথা বলেছি। বাড়ি ও স্কুল থেকে আমাদেরকে বারবার বলা হচ্ছে গেমটি ছাত্রছাত্রীদের পড়াশুনা নষ্ট করছে। এছাড়াও তারা খুব আক্রমণাত্মক হয়ে উঠছে।মনোবিদরাও আমাদেরকে একই কথা বলেছে।”

এদিকে ভারতে গেমটিকে ব্যান করা নিয়েও আন্দোলন চলছে। প্রধানমন্ত্রীর রাজ্য, গুজরাট ইতিমধ্যেই এই গেমকে নিষিদ্ধ ঘোষণা করেছে।আমেদাবাদ পুলিশ কমিশনার ১৪ই মার্চ থেকে পাবজি গেমটির বিরুদ্ধে একটি নোটিফিকেশন ব্যান ক্যাম্পেইন শুরু করেছে। এই ক্যাম্পেইনটির মূল লক্ষ্য হল গুজরাটের যুব সম্প্রদায়কে মোমো চ্যালেঞ্জ এবং পাবজি( প্লেয়ার আননোন ব্যাটেল গ্রাউন্ড) গেম দুটি থেকে দূরে সরিয়ে রাখা। ইতিমধ্যেই গুজরাটের সবরকান্তা ডিস্ট্রিক্ট পুলিশও এরকম একটি ক্যাম্পেইন শুরু করেছে।

পড়ুন : পাবজি খেলার জন্য আরো ৩ জনকে গ্রেফতার করলো পুলিশ