রিলায়েন্স জিওর হাত ধরে ভারতে ফিরতে পারে PUBG Mobile

pubg-mobile-could-be-coming-back-to-india-with-reliance-jio-as-distributor

নাগরিকদের তথ্য সুরক্ষা এবং দেশের সার্বভৌমত্ব বজায় রাখতে এখনো পর্যন্ত ২২৪ টি চীনা অ্যাপ্লিকেশন ব্যান করেছে ভারত সরকার। ওই অ্যাপগুলির মধ্যে TikTok বা PUBG Mobile-এর মত কয়েকটি জনপ্রিয় অ্যাপ রয়েছে, যেগুলিতে দীর্ঘদিন ধরে মজে ছিল ভারতের তরুণ প্রজন্ম। প্রসঙ্গত, চলতি মাসের মাসের শুরুতে ভারতে নিষিদ্ধ হয় PUBG Mobile গেম। PUBG গেমটির নির্মাতা বা মূল মালিক Bluehole নামের ( এরই শাখা PUBG Corporation গেমটি ডেভেলপ ও পাবলিশ করেছে) দক্ষিণ কোরিয়ার একটি সংস্থা হলেও, এটির মোবাইল ভার্সনের ডিস্ট্রিবিউটর ছিল চীনা সংস্থা টেনসেন্ট।

এদিকে ভারত সরকার PUBG Mobile নিষিদ্ধ করার পরেই গেমটির মূল মালিক, ভারতে পাবজি মোবাইল গেম পরিচালনার দায়িত্ব থেকে টেনসেন্টকে সরিয়ে দিয়েছে এবং চীনা সংস্থাটির লাইসেন্স প্রত্যাহার করেছে। এই ঘটনার পর থেকে প্রায়ই শোনা গিয়েছে, পাবজি কর্পোরেশন ভারতে ফিরতে মরিয়া হয়ে উঠেছে। এদেশে এই ব্যাটেল-রয়্যাল গেমটির প্রায় ৩৩ মিলিয়ন ইউজারবেস ছিল, ফলে গেমটি ব্যান হওয়ায় পাবজি-র ব্যাবসায় যে বেশ বড় প্রভাব পড়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।

সাম্প্রতিক একটি রিপোর্ট থেকে জানা গেছে, ব্লু হোল স্টুডিও, ভারতে গেমটিকে আবার চালু করতে দেশের বৃহত্তম টেলিকম সংস্থা Reliance Jio -র সাথে আলোচনা করছে। সূত্রের খবর, বেশ কয়েকদিন ধরেই দুটি সংস্থার মধ্যে প্রাথমিক পর্যায়ে আলোচনা চলছে। উভয়পক্ষই খুব তাড়াতাড়ি নিজেদের মধ্যে একটি চুক্তি করার কথা ভাবছে, এবং এই ডিলের বিভিন্ন দিক অধ্যয়ন করছে এমনটাও জানা গেছে।

তবে আপনাদের জানিয়ে রাখি, এখনো অবধি এই চুক্তি বা আলোচনা সংক্রান্ত কোনো অফিসিয়াল আপডেট পাওয়া যায়নি। যদিও একটি ব্লগ পোস্টে ব্লু হোল স্টুডিও জানিয়েছে, সংস্থাটি ভারতে গেমটিকে ফেরাতে সম্পূর্ন চেষ্টা করছে এবং বিভিন্ন পর্যালোচনা করছে। যেহেতু দক্ষিণ কোরিয়ান সংস্থাটি, টেনসেন্টের সাথে সম্পর্ক ছিন্ন করেছে, সেক্ষেত্রে ডোমেস্টিক ডিস্ট্রিবিউটরের সাথে চুক্তি করার পর পাবজি-র ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ার বেশ কিছুটা সম্ভাবনা রয়েছে। অর্থাৎ আগামী দিনে চির পরিচিত ভঙ্গিতে আবার ফিরে আসতে পারে পাবজি।

কিন্তু, এর আগে টিকটক ব্যান হওয়ার সময়েও শোনা গিয়েছিল, মূল নির্মাতা বাইটড্যান্স ভারতে তাদের ব্যবসা বজায় রাখতে মুকেশ আম্বানির সংস্থাটির সাথে আলোচনা করছে, সেবিষয়েও এখনো অবধি কোনো আপডেট নেই। তাই পাবজি বা টিকটক, আবার ভারতীয় ইউজারদের জন্য উপলব্ধ হবে কিনা, তা জানতে আমাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।