PUBG Mobile প্রেমীদের জন্য সুখবর, ভারতে আসছে Battlegrounds Mobile India

pubg-mobile-india-battlegrounds-launch-krafton-announcement-underage-in-game-purchase-policy

মাত্র দু-তিন দিন আগেই শোনা গিয়েছিল যে PUBG Mobile গেমের মূল নির্মাতা সংস্থা Krafton, এদেশের গেমপ্রেমীদের জন্য Battlegrounds Mobile India নামক একটি বিকল্প আনার পরিকল্পনা করছে যা নাকি ব্যান হওয়া গেমটির (PUBG Mobile) ভারতীয় সংস্করণ হিসেবে উপলব্ধ হবে। এমনকি গত এপ্রিলে Krafton এই নামে একটি ডোমেইন রেজিস্টার করেছে বলেও পূর্ববর্তী রিপোর্টে দাবি করা হয়েছিল। সেক্ষেত্রে সরকারি নিষেধাজ্ঞা কাটিয়ে PUBG Mobile-এর রি-লঞ্চ হবে কিনা বা এই গেমটিই নাম বদলে Battlegrounds রূপ আসবে কিনা – এই সমস্ত জল্পনার মধ্যেই আজ বৃহস্পতিবার নতুন ব্যাটেল-রয়্যাল গেম Battlegrounds Mobile India-র আনুষ্ঠানিক ঘোষণা করলো দক্ষিণ কোরিয়ান সংস্থাটি। ভারতের বাজারকে পাখির চোখ করে চালু হওয়া এই নতুন গেমটি PUBG Mobile-এর নতুন অবতার বা টুইক ভার্সন যাতে নতুন গেমিং আউটফিট, ফিচার, ইন-গেম ইভেন্ট, প্রিমিয়াম AAA মাল্টিপ্লেয়ার গেমিংয়ের আনন্দ উপভোগ করা যাবে।

এক্ষেত্রে, গেমটির নির্মাতা সংস্থা একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে Battlegrounds Mobile India তার নিজস্ব ই-স্পোর্ট ইকোসিস্টেমের মাধ্যমেও আত্মপ্রকাশ করবে, যার ফলে এতে নানা টুর্নামেন্ট এবং লিগের মত ইভেন্ট অন্তর্ভুক্ত থাকবে। এছাড়া ক্রাফ্টন (Krafton) এই নতুন গেমের একটি ভিডিও টিজারও প্রকাশ করেছে যাতে গত বছর ভারতে নিষিদ্ধ হওয়া PUBG Mobile-এর সাথে বহু মিল পরিলক্ষিত হয়েছে। তবে গেমটি ঠিক কবে উপলব্ধ হবে তার দিনক্ষণ এখনো সূচিত হয়নি; এটির টিজারে কেবল ‘কামিং সুন’ কথাটি প্রদর্শিত হচ্ছে। যদিও ক্রাফ্টন জানিয়েছে, নতুন গেমটি আনুষ্ঠানিক প্রবর্তন বা লঞ্চের আগে প্রি-রেজিস্ট্রেশনের জন্য উপলব্ধ থাকবে। অন্যদিকে ভারতীয় মোবাইল গেমারদের আকর্ষণ করতে গেমে তেরঙা থিম প্রদর্শিত হবে বলেও মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ভারতের বাজারে পুনরায় ব্যবসা করতে মরিয়া সংস্থাটি আরও দাবি করেছে যে, এই নতুন ব্যাটলগ্রাউন্ডস গেমটি ভারতের তথ্য প্রযুক্তিগত আইন এবং বিধিবিধান মেনেই প্রয়োজনে প্লেয়ারদের সমস্ত ডেটা সংগ্রহ বা সঞ্চয় করবে। ফলত, এই বিষয়ে সরকারের কোনো রকম উদ্বেগ থাকবে না। এদিকে অনেকেই মনে করছেন, PUBG Mobile-এর প্রত্যাবর্তনকে ঘিরে সংস্থার যাবতীয় পরিকল্পনা ফলপ্রসূ না হওয়ায় বা ভারত সরকারের তরফে এই বিষয়ে সবুজ সংকেত না মেলায়, এক প্রকার বাধ্য হয়েই ক্রাফ্টন নতুন গেমের হাত ধরে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও এই পদক্ষেপটি কতটা সফল হবে তা সময়ই বলবে!

এই প্রসঙ্গে বলে রাখি, আলোচ্য গেমটির লঞ্চের তারিখ এখনো পর্যন্ত জানা না গেলেও এটির কিছু পলিসি সামনে এসেছে। রিপোর্ট অনুযায়ী, ব্যাটলগ্রাউন্ডস গেমটি খেলার জন্য প্লেয়ারদের বয়েস কমপক্ষে ১৮ বছর হতে হবে। তদুপরি, সমস্ত কম বয়সী প্লেয়ার ইন-গেম ব্যয় হিসেবে প্রতিদিনে সর্বোচ্চ ৭,০০০ টাকা খরচ করতে পারবে। আবার অভিভাবকদের জন্য থাকবে প্যারেন্টাল কন্ট্রোল ফিচার। এই পলিসির কারণে তরুণ প্রজন্মের মধ্যে গেম সংক্রান্ত আসক্তি বা তাদের খামখেয়ালী কার্যক্রম অনেকটাই নিয়ন্ত্রিত হবে বলে আশা করছে ক্রাফ্টন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.