PUBG Mobile ফ্যানদের জন্য খারাপ খবর, আর খেলা যাবেনা কোরিয়ান ভার্সনও

pubg-mobile-india-cant-play-the-korean-version-from-june-30

এদেশে PUBG Mobile-এর নিষেধাজ্ঞা জারি হওয়ার পর প্রায় সাত মাসের কাছাকাছি সময় অতিবাহিত হয়েছে। জনপ্রিয় ব্যাটেল-রয়্যাল গেমটির সম্পূর্ণ পরিষেবা ও অ্যাক্সেস বন্ধ হয়ে যাওয়ার পর থেকেই ভক্তরা এটির প্রত্যাবর্তনের দিন গুণছেন। এখনও পর্যন্ত বহুবার ভারতে PUBG-র মোবাইল ভার্সনের রি-লঞ্চ সম্পর্কিত খবর আমাদের সামনে এসেছে। দিন চারেক আগে শোনা গিয়েছে সরকার কর্তৃক গেমটির সবুজ সংকেত পাওয়ার সম্ভাবনার কথাও। কিন্তু এত কিছুর মধ্যেই PUBG প্রেমীদের জন্য ফের অস্বস্তির উদ্রেক হয়েছে। সাম্প্রতিক রিপোর্ট বলছে, ভারত সরকার, PUBG Mobile-এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পরেও যারা এতদিন ধরে গেমটির কোরিয়ান সংস্করণটি খেলে আসছেন, তাদের সুখের সময় এবার শেষ হতে চলেছে! কারণ, গেমটির মূল মালিক সংস্থা ক্রাফ্টন (Krafton) নিজেই একটি ইনস্টাগ্রাম পোস্টে গতকাল নিশ্চিত করেছে যে, সংস্থাটি আগামী ৩০শে জুনের পর থেকে বিশ্বের সমস্ত গেমারদের জন্য গেমটির কোরিয়ান সংস্করণের (KRJP ভার্সন) অ্যাক্সেস বন্ধ করে দেবে। ফলত, কোরিয়া বা জাপানে বসবাসকারী ইউজাররাই শুধুমাত্র এই সংস্করণটি খেলতে পারবেন।

সংস্থার ওই পোস্ট অনুযায়ী, কোরিয়া বা জাপান অঞ্চলের বহির্ভূত ইউজাররা ১লা মে থেকেই KRJP ভার্সনটি খেলার সময় অসুবিধার মুখে পড়বেন। এক্ষেত্রে এই সব ইউজাররা লগইনের পর নেটওয়ার্কের সমস্যা দেখতে পাবেন কিংবা কোরিয়ান সংস্করণটির বিল্ডে পেমেন্ট করতে অসমর্থ হবেন বলে জানা গিয়েছে। তবে ভারতীয় ইউজারদের জন্য ৩০শে জুন থেকে এই নিয়ম কার্যকরী হবে; ওই একই দিন থেকে অন্যান্য সমস্ত অঞ্চলের ইউজাররা আর গেমটির কোরিয়ান সংস্করণে লগ ইন করতে পারবেননা। সেক্ষেত্রে সবাইকে নিজের নিজের দেশের লোকাল ভার্সন বা গেমটির গ্লোবাল ভার্সন খেলার জন্য অনুরোধ করেছে ক্রাফ্টন।

যদিও সংস্থাটি এই নতুন নিয়মের প্রয়োগ কীভাবে করবে তা এখনো পর্যন্ত জানা যায়নি। যদিও, ওই ইনস্টাগ্রাম পোস্টে বলা হয়েছে যে, যারা গেমটির APK ইনস্টল করে PUBG Mobile KRJP বিল্ডটি অ্যাক্সেস করেছেন তাদের আগামী দিনে গেমটি খেলতে সমস্যা হবে। তবে VPN ব্যবহারকারীদের জন্যও এমনটা হবে কিনা তা স্পষ্টভাবে বলা হয়নি। কিন্তু, ক্র্যাফ্টনকে প্রথমেই ভিপিএন ব্যবহারকারীদের জন্য কিছু করতে হবে বলে মনে হয়না, কারণ অন্যান্য স্ট্রিমিং পরিষেবাগুলির মতই ভিপিএনের ওপর ভিত্তি করে মাল্টিপ্লেয়ার গেম খেলার বিষয়টি সম্ভব বা সহজ নয়।

প্রসঙ্গত, সংস্থার এই সিদ্ধান্ত যে কোরিয়ান সংস্করণে অপ্রত্যাশিত ট্র্যাফিক অবরোধ করে স্থানীয় ইউজারদের উন্নত পরিষেবা দেওয়ার জন্য গৃহীত হয়েছে এবং এটি কোনো মতেই বৈষম্যমূলক আচরণ নয় তাও স্পষ্ট করা হয়েছে ওই ইন্সটাগ্রাম পোস্টে। আসলে ভারত সরকার PUBG Mobile নিষিদ্ধ করার পর থেকেই এদেশের প্লেয়াররা গেমের বিভিন্ন সার্ভার অ্যাক্সেসের জন্য ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কগুলি (VPN) ব্যবহার করে আসছেন; এই একই কারণে ভিড় বেড়েছে কোরিয়ান PUBG Mobile-এও। সুতরাং, ক্রাফ্টনের সাফাই খেয়াল না করলেও সংস্থার এমন সিদ্ধান্ত যে অমূলক নয় এমনটা স্বীকার না করে উপায় নেই!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.