ডিসেম্বরের প্রথম সপ্তাহেই ভারতে ফিরতে চলেছে PUBG Mobile

দীপাবলির সময়ে পাবজি কর্তৃপক্ষ ঘোষণা করে, খুব শীঘ্রই ভারতে এই ব্যাটেল-রয়্যাল গেমের মোবাইল ভার্সনটি পুনরায় উপলব্ধ হবে। এরপর দিন চারেক আগে শোনা যায়, পাবজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ভারতে বিদেশী সংস্থার সাবসিডিয়ারি বা সহায়ক সংস্থা হিসেবে রেজিস্ট্রেশন পেয়েছে। তবে আজ PUBG প্রেমীদের জন্য রয়েছে আরো একটি সুখবর! সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, মোবাইলে ফের পাবজি খেলার জন্য আর বেশি দিন অপেক্ষা করতে হবে না। সরকারের ছাড়পত্র নিয়ে ডিসেম্বরের প্রথম সপ্তাহেই ভারতে ফিরতে চলেছে PUBG Mobile গেম।

চীনা কোম্পানি টেনসেন্টের সাথে সম্পর্ক থাকায়, ইউজারের তথ্য চুরির অভিযোগে অন্যান্য বেশ কিছু চীনা অ্যাপের সাথে PUBG Mobile এবং PUBG Mobile Lite গেমদুটিকে গত সেপ্টেম্বরে ব্যান করেছিল ভারত সরকারের তথ্য প্রযুক্তি মন্ত্রক। ভারতে পাবজির জনপ্রিয়তা কতটা সেবিষয়ে নতুন করে বলার কিছু নেই। ব্যান হওয়ার সময় মোবাইল গেমটির প্রায় ৩৫ মিলিয়ন ইউজার ছিল। এদিকে ভারতীয় বাজার হারানোর ফলে বিদেশেও পাবজি কোম্পানির অনেকটা আর্থিক ক্ষতিও সম্মুখীন হতে হয়েছে। আর তাই বিভিন্ন ঘুরপথে ভারতে ফেরার চেষ্টা চালিয়ে গেছে পাবজি কর্তৃপক্ষ। বহু সাধ্য-সাধনার পর অবশেষে গত মঙ্গলবার, পাবজি কর্পোরেশনের ভারতীয় শাখা হিসেবে রেজিস্ট্রেশন পেয়েছে পাবজি ইন্ডিয়া। রিপোর্ট অনুযায়ী, সরকারী ওয়েবসাইটে বৈধ আইডেন্টিটি নম্বরসহ পাবজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড কোম্পানিকে নথিভুক্ত করা হয়েছে। সেখানে সংস্থার অফিস হিসেবে বেঙ্গালুরুর ঠিকানা উল্লেখ করা হয়েছে।

এই প্রসঙ্গে বলে রাখি, পাবজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের পরিচালনার দায়িত্ব পেয়েছেন কুমার কৃষ্ণন আইয়ার (কিছু ভারতীয় সংস্থার ডিরেক্টর) এবং হিউনিল সোহান (ক্রাফ্টন অর্থাৎ পাবজির মূল সংস্থার কর্পোরেট হেড)। পাবজি কর্পোরেশন, এই সহায়ক সংস্থার ওপর ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে চলেছে। অন্যদিকে সরকারের সমস্ত সন্দেহ নিবারণ করার চেষ্টাও করেছে দক্ষিণ কোরিয়ার এই সংস্থাটি। সুতরাং, পাবজি নিয়ে সরকারের তরফ থেকে কোন আপত্তি আসার কথা নয়।

জানিয়ে রাখি, রি-লঞ্চের পর PUBG Mobile-এর ভারতীয় ভার্সনটি প্রথমে শুধু অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য উপলব্ধ থাকবে। তবে কয়েকদিনের মধ্যে গেমটির আইওএস ভার্সনও চলে আসবে বলে এমনটা আশা করাই যায়। বর্তমানে পাবজি মোবাইল ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে (টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম) ‘Coming Soon’ পোস্টার দেখা যাচ্ছে। সাথে রয়েছে কিছু বিজ্ঞাপনও। ফলে, শীতের আমেজে পাবজি-প্রেমীরা যে ফের ‘চিকেন ডিনার’-এর স্বাদ পাবেন তা আর বলার অপেক্ষা রাখে না!