ফিরছে পাবজি মোবাইল? Microsoft Azure এর সাথে হাত মেলালো মূল কোম্পানি

দু-তিন আগেই জনপ্রিয় টেক নিউজ পোর্টাল TechCrunch (টেকক্রাঞ্চ) জানিয়েছিল, সমস্ত বিধিনিষেধের ঘেরাটোপ পেরিয়ে চলতি বছর শেষ হওয়ার আগেই ভারতে ফের উপলব্ধ হতে পারে জনপ্রিয় ব্যাটেল-রয়্যাল গেম PUBG Mobile। আসন্ন দীপাবলি উৎসবের মধ্যে বা তার পরে এই বিষয় সংক্রান্ত একটি আনুষ্ঠানিক ঘোষণা হবে এমন কথাও জানিয়েছিল টেকক্রাঞ্চ। তবে দীপাবলির আগেই হাউই বাজির মত উড়ে এল PUBG সংক্রান্ত আরো একটি নতুন খবর! সর্বশেষ পাওয়া রিপোর্ট অনুযায়ী, PUBG Mobile গেমের মূল প্যারেন্ট কোম্পানি Krafton (ক্রাফ্টন) হাত মিলিয়েছে Microsoft Azure-এর সাথে।

এই প্রসঙ্গে বলে রাখি, Azure হল Microsoft-এর ক্লাউড কম্পিউটিং পরিষেবা যা বিভিন্ন গেমস নির্মাতাদের, তাদের গেমগুলি তৈরি করতে এবং বিশ্বব্যাপী পরিচালনা করতে সাহায্য করে। রিপোর্ট অনুযায়ী, দুটি সংস্থার অর্থাৎ Krafton এবং Microsoft-এর চুক্তির ফলে খুব শীঘ্রই Microsoft-এর এই ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্মে উপলব্ধ হবে PUBG-র পিসি ও কনসোল ভার্সন, এবং ভারতে ব্যান হওয়া PUBG Mobile অ্যাপ্লিকেশনটি।

এই বিষয়ে পাবজি কর্পোরেশনের মূল সংস্থা ক্রাফটন একটি সাম্প্রতিক প্রেস বিবৃতিতে জানিয়েছে, তারা মাইক্রোসফ্ট অ্যাজুরের সাথে পার্টনারশিপ করে ইউজারদের তথ্যের সুরক্ষা বা গোপনীয়তা নিশ্চিত করতে চাইছে। এই চুক্তির ফলে ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষা সংক্রান্ত সমস্ত আইন বা বিধিবিধানগুলি সহজেই মেনে চলা যাবে। তবে শুধু ডেটা সুরক্ষার কারণে নয়, নিজের মাল্টি-প্ল্যাটফর্ম প্রোডাক্ট পোর্টফোলিওটি বিশ্বব্যাপী হোস্ট বা পরিচালনা করার জন্যেও অ্যাজুরের সাথে হাত মেলাচ্ছে দক্ষিণ কোরিয়ার সংস্থাটি।

এদিকে পাবজি এবং মাইক্রোসফ্টের চুক্তির খবর সামনে আসতেই, ভারতে পাবজি মোবাইল গেমটির প্রত্যাবর্তনের জল্পনা আরো কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। জনপ্রিয় টেক ইউটিউবার টেকনিক্যাল গুরুজি ওরফে গৌরব চৌধুরী, সম্প্রতি একটি ভিডিও আপলোড করেছেন, যেখানে তিনি বলেছেন এই চুক্তির ভিত্তিতে আগামী দিনে ভারতে পুনরায় উপলব্ধ হওয়ার অনুমতি পেতে পারে পাবজি মোবাইল। আবার ভারতের জনপ্রিয় সংবাদ মাধ্যম দ্য হিন্দু-র মতে, এই চুক্তির মাধ্যমেই ভারতে পাবজি মোবাইলের ফিরে আসার আভাস দিচ্ছে নির্মাতা সংস্থা। তবে এই বিষয়টি নিয়ে এখনো পর্যন্ত মুখ খোলেনি পাবজি কর্পোরেশন।

প্রসঙ্গত, চীনা সংস্থা টেনসেন্টের সাথে সম্পর্ক থাকায় গত সেপ্টেম্বরে ভারতে নিষিদ্ধ হয় PUBG Mobile এবং PUBG Mobile Lite গেমদুটি।এরপর অক্টোবরের ৩০ তারিখে গেমদুটির সমস্ত পরিষেবা বা অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হয়। এরপর থেকেই বারবার প্রশ্ন উঠছে জনপ্রিয় গেমটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে কীনা!