এক চার্জে চলবে ৬৫ কিমি, বাজারে এল Pure EV এর নতুন বৈদ্যুতিক স্কুটার

Pure EV ETrance + স্কুটারটির দাম রাখা হয়েছে ৫৬,৯৯৯ টাকা।

Pure EV Etrance Plus

ভারতীয় স্টার্টআপ সংস্থা Pure EV তাদের একটি নতুন ইলেকট্রিক স্কুটার ETrance + বাজারে লঞ্চ করেছে। স্কুটারটির দাম রাখা হয়েছে ৫৬,৯৯৯ টাকা (এক্স-শোরুম)। স্কুটারটি রেড, ব্লু, ম্যাট ব্ল্যাক এবং গ্রে কালারের বিকল্পে এই মাসের শেষেই পশ্চিমবঙ্গ, রাজস্থান, হরিয়ানা ও উত্তরপ্রদেশ সহ ভারতের ১৭ টি রাজ্যে পাওয়া যাবে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ETrance + স্কুটারটিতে ১.২৫ Kwh এর পোর্টাবেল ব্যাটারি ব্যবহার করা হয়েছে। যেটি ফুল চার্জে ৬৫ কিমি পর্যন্ত দূরত্ব অতিক্রান্ত করতে সক্ষম। স্কুটারটিতে থাকছে ২৫০ ওয়াটের ব্রাশলেস হাব মোটর। স্কুটারটির বাকি ফিচারের মধ্যে আছে রিজেনারেটিভ ব্রেকিং ই-এবিএস, এবং একটি এসওসি ইন্ডিকেটর, যার মাধ্যমে ব্যাটারিতে থাকা চার্জের পরিমান দেখা যাবে। এছাড়া স্কুটারটির সম্পর্কে বিস্তারিত তথ্য সংস্থার পক্ষ থেকে প্রকাশ করা হয় নি। তবে মনে করা হচ্ছে, স্কুটারটি কম গতিসম্পন্ন হবে ৷ যেমন- এর গতিবেগ ২৫/ঘন্টা এর মধ্যে সীমাবদ্ধ রাখা হতে পারে।

সংস্থার চিফ এক্সিকিউটিভ অফিসার Rohit Vadera জানিয়েছেন, ‘কোভিড ১৯ প্যান্ডেমিকের পর থেকে ব্যক্তিগত যানবাহনের ব্যবহার আরো বেড়ে গেছে। মানুষ পাবলিক ট্রান্সপোর্টের থেকে নিজের প্রাইভেট ভেহিকেলে বেশী সুরক্ষিত বোধ করছেন। ETrance + স্কুটারটির ডিজাইন এবং শরীরের অংশগুলি এমনভাবে বানানো হয়েছে যাতে স্কুটারটি এদেশের রোড কন্ডিশানের সাথে খাপ খাইয়ে নিতে পারে। আমরা আশাবাদী, যারা স্বল্প দূরত্বের জন্য সস্তার মধ্যে কোনো টু-হুইলারের খোঁজ করছেন, ETrance + তাদের সমস্ত চাহিদা পূরণ করতে সক্ষম হবে’।

আইআইটি হায়দ্রাবাদে ইনকিউবিটেড হওয়া Pure EV এর ইন-হাউস ব্যাটারি ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি আইআইটি হায়দ্রাবাদের ক্যাম্পাসে অবস্থিত। যেখানে কোম্পানির ডেডিকেটেড রিসার্চ এবং ডেভলপমেন্ট টিম, ব্যাটারির থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেমের কোর এরিয়া এবং লং রেঞ্জ ও হাই পারফরম্যান্সের লিথিয়াম ব্যাটারী ডেভোলপ করছেন।