স্কুটারের পর PureEV আনছে ETryst 350 ইলেকট্রিক মোটরবাইক

etryst-350-electric-motorcycle-launch-2-600x338-1.jpg

পেট্রোল-ডিজেলের উর্দ্ধমুখী দামের কারণে এখন অনেকেই নতুন টু-হুইলার কিনতে গিয়ে বিকল্প হিসেবে ইলেকট্রিক স্কুটারকে বেছে নিচ্ছেন। পরিবেশবান্ধব তো অবশ্যই, সেইসঙ্গে কম রক্ষণাবেক্ষন ব্যয়, দুই ফ্যাক্টরের মিশেলে বৈদ্যুতিন গাড়ি এখন হয়ে উঠছে ক্রেতাদের অন্যতম পছন্দ। একসময় বাজারে হাতেগোনা কয়েকটি স্লো-স্পিড স্কুটারকে দেখা গেলেও এখন সময় বদলেছে। ইলেকট্রিক মোবিলিটি সেগমেন্টে নতুন নতুন সংস্থার আগমনের ফলে পারফরম্যান্সের নিরিখে ICE স্কুটারকে পাল্লা দিতে পারে এমন নতুন হাই-স্পিড স্কুটার প্রায় প্রতিমাসেই লঞ্চ হচ্ছে। অন্যদিকে, যারা ই-স্কুটারের পরিবর্তে ইলেকট্রিক মোটরসাইকেলে সওয়ারি করতে আগ্রহী, তাদের হাতেও এখন বেশ ভাল বিকল্প রয়েছে। হায়দ্রাবাদের স্টার্টআপ PureEV ই-স্কুটার মার্কেটে প্রশংসিত একটি নাম। সংস্থাটি এতদিন মূলত ইলেকট্রিক স্কুটার উৎপাদন করলেও এবার ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করবে বলে জানিয়েছে৷ আসুন, এ ব্যাপারে বিস্তারিত জেনে নিই।

পিওরইভি ঘোষনা করেছে যে, আগামী ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের দিন কোম্পানির প্রথম বৈদ্যুতিন মোটরবাইক লঞ্চ হবে। ETryst 350 নামের এই ই-মোটরবাইকটির ডিজাইন, ডেভলপমেন্ট এবং ম্যানুফ্যাকচারিং সম্পূর্ণভাবে ভারতেই করা হয়েছে বলে পিওরইভি জানিয়েছে। তারা আরও বলছে, মার্চের শেষে, ভারতজুড়ে তাদের কয়েকটি নির্দিষ্ট ডিলারশিপে ই-বাইকটির ৫০ টি মতন ডেমো মডেল রাখা হবে।

স্বাধীনতা দিবসে লঞ্চ হতে চলা PureEV ETryst 350 কমিউটার ই-বাইক কমিউটার সেগমেন্টেই বাজারে আসবে বলে অনুমান করা হচ্ছে। ইলেকট্রিক টু-হুইলারের সবচেয়ে বেশী চাহিদা থাকা হায়দ্রাবাদ, বেঙ্গালুরু, পুনেতে এটি প্রথম রিলিজ করা হবে এবং বছর শেষ হওয়ার আগেই এটি ভারতের অন্যান্য শহরে পৌছে যাবে। এই মুহুর্তে ETryst 350-এর স্পেসিফিকেশন সর্ম্পকে খুব কম তথ্যই পাওয়া গেছে। জানা যাচ্ছে, এতে ৩.৫ কিলোওয়াট ব্যাটারি প্যাক থাকবে যা সিঙ্গেল চার্জে প্রায় ১২০ কিলোমিটার চলতে পারবে। গাড়ির টপ স্পিড হবে ৮৫ কিমি/ঘন্টা৷ ব্যাটারির সাথে ৫ বছরের ওয়্যারেন্টিও সংস্থার তরফ থেকে দেওয়া হবে।

পিওরইভি বলছে, ব্যাটারিটি প্রতিকূল পরিবেশ পরিস্থিতেও কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। প্রতিদিনের যাতায়াতের জন্য বিশেষভাবে ই-বাইকটি তৈরি এবং প্রাথমিক উপভোক্তা হিসেবে এটি যুবকদেরই লক্ষ্য করবে। এই বাইকটির সম্ভাব্য দামের ব্যাপারে এখনও জানা যায়নি তবে রিপোর্ট অনুযায়ী, এর দাম বেশ সস্তা হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন