Huawei কে প্রসেসর বিক্রি করতে চায় কোয়ালকম, অপেক্ষা ট্রাম্প প্রশাসনের সবুজ সঙ্কেতের: রিপোর্ট

qualcomm-creating-pressure-on-america-to-sell-chips-to-huawei

গতকালই জানা গিয়েছিল, চীনা কোম্পানিগুলিকে আমেরিকায় ব্যান করে দেওয়ায় Huawei-এর ফোনে আর দেখা যাবে না কিরিন প্রসেসর। এমনকি এই সংস্থাটি ব্যবসা করতে পারবেনা Qualcomm বা আমেরিকার অন্যান্য চিপসেট কোম্পানির সাথেও। তবে সম্প্রতি দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, জনপ্রিয় চিপসেট নির্মাতা কোয়ালকম, হুয়াওয়ে কোম্পানির কাছে তাদের কম্পোনেন্ট বিক্রি করতে চায়। এরজন্য কোয়ালকম, ট্রাম্প প্রশাসনের উপর চাপ সৃষ্টি করছে যাতে সরকার এবিষয়ে সবুজ সঙ্কেত দেয়।

ওই সংবাদপত্রটি থেকে আরো জানা গিয়েছে, মার্কিন চিপমেকার সংস্থাটি হুয়াওয়ের কাছে 5G চিপ বিক্রি করার অনুমতি পেতে নানা ধরণের লবিং করছে। সংস্থাটি ‘ওয়াশিংটনের চারদিকে ঘুরে বেড়াচ্ছে’ এবং Huawei কে কম্পোনেন্ট পাঠানোর জন্য সরকারের বাণিজ্য বিভাগ থেকে লাইসেন্স পাওয়ার আপ্রাণ চেষ্টা করছে।

যদিও Qualcomm সাফাই দিয়েছে যে, সরকারের এই বিধিনিষেধের কারণে বিদেশী প্রতিযোগীরা প্রতিবছর ৮ বিলিয়ন অবধি ডলার আয় করতে পারে। যা আখেরি কোম্পানি সহ দেশের অর্থনীতিতেও প্রভাব ফেলবে। পাশাপাশি কোম্পানির জনপ্রিয়তাও হ্রাস পাবে। উদাহরন স্বরূপ সংস্থাটি, দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স ব্র্যান্ড স্যামসাংয়ের নাম উল্লেখ করে রাজস্ব প্রবাহ থেকে তাদের উপকৃত হওয়ার কথা জানিয়েছে।

যদিও কোয়ালকম Huawei কে 5G প্রসেসর না দিতে পারায়, Mediatek এই ব্যাপারে খুব খুশি। কারণ হুয়াওয়ের কাছে মিডিয়াটেক ছাড়া আপাতত অন্য কোনো বিকল্প নেই। এই বিষয়ে সংস্থাটি বলেছে 5G প্রযুক্তিতে বিনিয়োগের ফলে এটি বিশ্বব্যাপী গ্রাহকদের সাথে কাজ করার সুযোগ পেয়েছে। Huawei এর সাথে কাজ করতে তাদের কোনো সমস্যা নেই।