মিড রেঞ্জ ফোনের জন্য কোয়ালকম সেপ্টেম্বরে আনছে স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসর

Snapdragon 732G প্রসেসরটি ৩০০ ডলারের ( প্রায় ২২,০০০ টাকা) কমের স্মার্টফোনে ব্যবহার করা হবে।

Qualcomm Snapdragon 732G
Qualcomm launch snapdragon 732g soc

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ভালো প্রসেসর বলতে আমরা কোয়ালকমকে জানি। কোম্পানিটি বাজেট, মিড বাজেট ও ফ্ল্যাগশিপ, তিন ধরণের স্মার্টফোনের জন্য প্রসেসর তৈরী করে। তবে সম্প্রতি কিছু সময়ে Qualcomm কে যথেষ্ট টেক্কা দিচ্ছে Mediatek । আর একারণেই কোয়ালকম খুব শীঘ্রই বেশ কয়েকটি মোবাইল প্রসেসর বাজারে আনবে। রিপোর্ট অনুযায়ী কোয়ালকম সেপ্টেম্বর মাসে মিড রেঞ্জ ফোনের জন্য Snapdragon 732G প্রসেসর আনতে পারে।

টুইটারে একজন টিপ্সটার কোয়ালকমের এই নতুন প্রসেসর সম্পর্কে তথ্য সামনে এনেছে। তিনি জানিয়েছেন স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসরে ব্যবহার করা হবে ২ কইরো ৪৭০ গোল্ড এবং ৬ কইরো ৪৭০ সিলভার কোর, যার ক্লক স্পিড হবে যথাক্রমে ২.৩ গিগাহার্টজ ও ১.৮ গিগাহার্টজ। ৮ এনএম বেসড এই চিপে এড্রেনো ৬১৮ ব্যবহার করা হবে। জানিয়ে রাখি Snapdragon 732G  একটি 4G চিপ হবে।

এই চিপ আরও ভালো এআই অফার করবে। টিপ্সটার জানান এই প্রসেসর খুব শীঘ্রই লঞ্চ হবে এবং ভিয়েতনামে সেপ্টেম্বরে সেলের জন্য উপলব্ধ হবে। তিনিটা জানান স্ন্যাপড্রাগন ৭৩২জি প্রসেসরটি ৩০০ ডলারের ( প্রায় ২২,০০০ টাকা) কমের স্মার্টফোনে ব্যবহার করা হবে।

মনে করা হচ্ছে এই প্রসেসরটি স্ন্যাপড্রাগন ৭৩০জি এর আপগ্রেড ভার্সন হবে। এই প্রসেসরটি একই আর্কিটেকচারের ওপর তৈরী করা হয়েছিল। এতেও ২ কইরো ৪৭০ গোল্ড কোর আছে, যার ক্লক স্পিড ২.২ গিগাহার্টজ। আবার পাবেন ৬ কইরো ৪৭০ গোল্ড সিলভার কোর, যার ক্লক স্পিড ১.৮ গিগাহার্টজ।