১৫ হাজার টাকার কমে 5G ফোন, কোয়ালকম আনলো Snapdragon 480 প্রসেসর

qualcomm-snapdragon-480-5g-chipset-announced-powered-smartphone

5G প্রযুক্তি এখনও মেইনস্ট্রিম হয়ে উঠতে না পারলেও, একে নিয়ে চর্চার শেষ নেই। এখন মূলত ফ্ল্যাগশিপ ও মিডরেঞ্জ ফোনগুলি ফাইভ-জি কানেক্টিভিটির সাথে আসলেও, সস্তার অ্যান্ড্রয়েড ফোনে এরকম সুবিধা অমিল। কারণ অবশ্যই দামের ফারাক। তবে কম-দামি স্মার্টফোনেও যাতে 5G কানেক্টিভিটি অফার করতে পারে সেজন্য Qualcomm তার Snapdragon 400 সিরিজের প্রথম 5G চিপসেট হিসেবে Snapdragon 480-এর ঘোষনা করেছে।

স্ন্যাপড্রাগন ৪০০ সিরিজের চিপসেট সাধারণত ১৫০ ডলার বা প্রায় ১১,০০০ টাকা দামের মধ্যে থাকা স্মার্টফোন ও ট্যাবলেটে ব্যবহৃত হয়। সুতারাং, এর থেকেও কম দামী ডিভাইসে কোয়ালকমের এই নতুন 5G চিপসেটে থাকবে বলে ধরে নেওয়া যায়।

Qualcomm Snapdragon 480 5G-এর স্পেসিফিকেশন

স্ন্যাপড্রাগন ৪৮০-তে আছে অক্টা কোর Kryo 460 CPU (২ গিগাহার্টজ ক্লক স্পীডের ARM-Cortex A76 কোর, ১.৮ গিগাহার্টজ ক্লক স্পীডযুক্ত ARM-Cortex A55 কোর) এবং Adreno 619 GPU। এই চিপসেটের CPU ও GPU পারফরম্যান্সে ২x বাম্প ও AI (Artificial Intelleget) পারফরম্যান্স ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে কোয়ালকম দাবি করেছে। Snapdragon 480 চিপসেটকে ৮ ন্যানোমিটার অর্থাৎ 5nm ফ্যাব্রিকেশন প্রসেসের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যেখানে Snapdragon 460 ছিল 11nm প্রসেসর, ফলে কর্মশক্তি ও পাওয়ার ম্যানেজমেন্টের দিক থেকেও উন্নতি পরিলক্ষিত করা যাবে।

বাজেট এসওসি হওয়া সত্বেও এটি 5G কানেক্টিভিটির জন্য mmWave ও Sub-6GHz, উভয় ব্যান্ড সাপোর্ট করবে। Snapdragon X51 5G মোডেমের দৌলতে তা সম্ভব হয়েছে। এটি Wi-Fi 6 রেডি ও কানেক্টিভিটি স্পিডকে  ৯.৬ জিপিএস পর্যন্ত পৌছে দিতে সক্ষম। এটিতে WPA3 সিকিরিউটি প্রোটোকল সাপোর্টও রয়েছে।

Snapdragon 480 চিপসেটে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের সাথে FHD+ রেজোলিউশনের ডিসপ্লে সাপোর্ট করবে। এর Spectra 345 ISP (Image Signal Processor) ৬৪ মেগাপিক্সেল পর্যন্ত সিঙ্গেল ক্যামেরা সাপোর্ট করবে। এই ISP ওয়াইড, আল্ট্রাওয়াইড ও টেলিফটো এই তিনটি ক্যামেরা থেকে একযোগে ফটো তোলার অনুমতি দেয়। এটিতে ভারতের নিজস্ব navIC স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম সাপোর্টও রয়েছে।

Qualcomm Snapdragon 480 5G-এর ফোন

এই চিপসেটের অফিসিয়াল প্রেস রিলিজ থেকে জানা গেছে, Nokia ব্রান্ডেড ফোন নির্মাতা HMD Global এই চিপসেট দ্বারা পরিচালিত একটি ফোনের ঘোষণা করবে। এছাড়া OnePlus ও Oppo এই বাজেট চিপসেটের সাথে কয়েকটি ফোন আনবে।