5G সাপোর্টের সাথে কোয়ালকম আনলো শক্তিশালী প্রসেসর স্ন্যাপড্রাগন ৭৬৮জি

বিগত ডিসেম্বর মাসে কোয়ালকম তাদের মিডরেঞ্জার প্রসেসরের লাইন আপে নিয়ে এসেছিল একটি নতুন প্রসেসর স্ন্যাপড্রাগন ৭৬৫জি। এর সাথে একটি ফ্ল্যাগশিপ প্রসেসর লঞ্চ করা হয়েছিল যার নাম স্ন্যাপড্রাগন ৮৬৫। আগের প্রসেসরটি লঞ্চ হওয়ার পাঁচ মাস পরে এবার কোয়ালকম লঞ্চ করলো তাদের নতুন প্রসেসর স্ন্যাপড্রাগন ৭৬৮জি। এখানে এই জি কথাটির অর্থ গেমিং সেন্ট্রিক প্রসেসর। পারফরম্যান্স এবং তৈরীর কৌশলে এই প্রসেসরটি আগের ৭৬৫জি এর মতই হবে।

এই নতুন স্ন্যাপড্রাগন ৭৬৮জি প্রসেসরে রয়েছে ক্রায়ো ৪৭৫ সিপিইউ যা আগের ৭৬৫জি প্রসেসরের থেকে ১৫% বেশি শক্তিশালী। এর সাথে আসতে চলেছে অ্যাড্রেনো ৬২০ জিপিইউ যা গ্রাফিক রেন্ডারিং-র ক্ষেত্রে ১৫% বেশি তাড়াতাড়ি কাজ করবে। এই প্রসেসরটি তৈরি করা হয়েছে ৭ ন্যানোমিটার টেকনোলজিতে, এবং এই প্রসেসরের ক্লক স্পিড ২.৮ গিগাহার্ৎজ।

এছাড়াও রয়েছে বেশ কিছু ফিচার যেমন এক্স৫২ মডেম, ব্লুটুথ ভার্শন ৫.২, ওয়াইফাই ৮০২.১১ এ এক্স, স্পেক্ট্রা ৩৫৫ আইএসপি, কিউএইচডি ডিসপ্লে সাপোর্ট এবং কুইক চার্জ ৪+ টেকনোলজি।

যেহেতু এই প্রসেসরটির ফিচার স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর প্রায় সমান, তাই এটি স্ন্যাপড্রাগন ৭৬৫ এবং ৭৬৫জি প্রসেসরে চলা স্মার্টফোনগুলির উপর কাজ করবে। অর্থাৎ মোবাইল ফোন প্রস্তুতকারক সংস্থাগুলি তাদের প্রসেসর আপগ্রেড করার সুযোগ পাবেন।