ফোনের দাম কমাতে ‘লাইট’ ভার্সন আসতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭৫ প্রসেসরের

qualcomm-snapdragon-875-may-come-with-multiple-variants

চিপসেট নির্মাতা কোয়ালকম তাদের পরবর্তী ফ্ল্যাগশিপ প্রসেসর, Qualcomm Snapdragon 875 কে বেশ কয়েকটি ভার্সনে লঞ্চ করতে পারে। এই ভার্সনগুলি সম্ভবত ৮৭৫ এর ‘Lite’ ভ্যারিয়েন্ট হবে। এরসাথে কোম্পানি Snapdragon 960 প্রসেসরও আনতে পারে। এই তথ্য সামনে এনেছে টিপ্সটার Digital Chat Station। টিপ্সটার আরও জানিয়েছে, দুজন Oppo এর এক্সিকিউটিভ, Liu Bo এবং Li Zi Gui একটি মিটিংয়ে উপস্থিত ছিলেন যেখানে এবিষয়ে আলোচনা হয়েছে।

কেন Snapdragon 875 এর কয়েকটি ভার্সন আসতে পারে:

কয়েকমাস আগেই জানা গিয়েছিল, এবারের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭৫ প্রসেসরের দাম এক ধাক্কায় অনেকটাই বাড়বে। যা স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরের তুলনায় অনেকটাই বেশি। ফলে আগামীবছরের 5G ফোনগুলির দাম যথেষ্টই বেশি হবে। ইতিমধ্যেই আমরা দেখেছি ২০১৯ এর স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসরের সাথে আসা ফোনগুলির তুলনায় এবছরে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরের ফোনগুলির দাম তুলনামূলকভাবে বেশি। স্বাভাবিকভাবে ২০২১ এর ফ্ল্যাগশিপ ফোনগুলির দাম আরও বাড়বে।

আর এই কারণেই কোয়ালকম, স্ন্যাপড্রাগন ৮৭৫ প্রসেসরের কয়েকটি ভ্যারিয়েন্ট আনতে পারে। যাতে সব ধরণের ব্যবহারকারীরা ফ্ল্যাগশিপ ফোন কিনতে পারে। এর ফলে কেউ যদি মনে করে সে সবচেয়ে পাওয়ারফুল ফোম কিনবে তাহলে সে বেশি দামি ফোনটি বেছে নেবে। এখন দেখার স্ন্যাপড্রাগন ৮৭৫ ও স্ন্যাপড্রাগন ৮৭৫ লাইট ছাড়াও কোম্পানি আর কোনো ভার্সন আনে কিনা।

এদিকে জানা গেছে আগামী বছর অর্থাৎ ২০২১ এর প্রথম কোয়ার্টারে এই নতুন ৮৭৫ চিপসেট লঞ্চ করা হবে। এই ৮৭৫ চিপসেট ৫জি টেকনোলজি সাপোর্ট করবে। এই নতুন প্রসেসরটি স্যামসাং এর ৫ ন্যানোমিটার ইইউভি পদ্ধতিতে তৈরি করা হচ্ছে।