লঞ্চ হল পাওয়ারফুল কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর, থাকবে Mi 11 ও Realme Race ফোনে

গতকাল Qualcomm Snapdragon Tech Summit 2020 ডিজিটাল ইভেন্টের প্রথম দিনে কোয়ালকম তাদের সবচেয়ে শক্তিশালী নেক্সট-জেনারশন ফ্লাগশিপ সিস্টেম অন চিপ (এসওসি) স্ন্যাপড্রাগন ৮৮৮-এর ওপর থেকে পর্দা সরিয়েছে। প্রসঙ্গত, এটি স্ন্যাপড্রাগন ৮৭৫ নামে লঞ্চ করা হবে বলে এতদিন চর্চা করা হচ্ছিল। ৫ এনএম ফ্যাব্রিকেশন প্রসেসে বানানো Snapdragon 888 5G চিপসেটে ১+৩+৪ সিপিইউ কোর অ্যারেঞ্জমেন্ট থাকবে। এই ট্রাই-ক্লাস্টার সিপিইউ কনফিগারেশনে পাওয়া যাবে ২.৮৪ গিগাহার্টজ ক্লকস্পিডের একটি X1 হাই-পারফরম্যান্স কোর, ২.৪২ গিগাহার্টজ স্পিড যুক্ত তিনটি Cortex-A78 কোর, এবং ১.৮ গিগাহার্জ স্পিডের চারটি Cortex-A55 কোর। এই চিপসেটে জিপিইউ হিসেবে থাকবে Adreno 660।

এই চিপসেটে থাকবে থার্ড জেনারেশন কোয়ালকম স্ন্যাপড্রাগন X60 5G মোডেম। যা বিশ্বজুড়ে ফাইভ জি মিলিমিটার ওয়েভ এবং সাব ৬ গিগাহার্টজ ফাইভ জি ব্যান্ড উভয় অফার করবে। এছাড়া এই মোডেম গ্লোবাল মাল্টি সিম, ফাইভ জি ক্যারিয়ার অ্যাগ্রেশন, ফাইভ জি স্টান্ড-অ্যালোন, ফাইভ জি নন স্টান্ড-অ্যালোন, ডায়নামিক স্পেকট্রাম শেয়ারিং সাপোর্ট করবে। নতুন কোয়ালকম স্পেকট্রা আইএসপির সৌজন্যে ফটোগ্রাফির ক্ষেত্রেও স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেটে আপগ্রেড পারফরম্যান্স পাওয়া যাবে।

কোয়ালকম একই সাথে ওইএম বা অরিজিনাল ইক্যুইপমেন্ট ম্যানুফ্যাকচারের নামও জানিয়েছে, যারা তাদের আপকামিং ফ্ল্যাগশিপ ফোনে স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেট ব্যবহার করবে। এরা হল- Asus, Black Shark, Lenovo, Lg, Meizu, Motorola, Nubia, Realme, Oppo, Sharp, Vivo, Xiaomi, এবং ZTE। এবার এই চিপসেটের সাথে প্রথম কোন ফ্লাগশিপ ফোন আনতে চলেছে আসুন তা জেনে নেওয়া যাক।

Xiaomi Mi 11 সিরিজ

Qualcomm Snapdragon Tech Summit 2020 তে শাওমির পক্ষ থেকে সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ও সিইও লেই জুন উপস্থিত ছিলেন। সেখানে তিনি ঘোষণা করেন, MI 11 সিরিজ স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেটের সাথে লঞ্চ করা হবে। উল্লেখ্য, গতবছর এই ইভেন্টেই লঞ্চ হয়েছিল কোয়ালকমের ফ্ল্যাগশিপ চিপসেট স্ন্যাপড্রাগন ৮৬৫। আর এক মঞ্চ থেকেই শাওমিও তার ফ্লাগশিপ ফোন Mi 10 এর ঘোষনা করেছিল। ফলে এই বছরেও যে অনুরূপ কিছু ঘটতে চলেছে তা অনুমান করা যাচ্ছিল।

Xiaomi, ফোনটির স্পেসিফিকেশন নিয়ে অবশ্য কিছু আভাস দেয় নি। তবে টিপস্টারদের সৌজন্যে এই সিরিজে থাকা দুটি ফোন  Mi 11 এবং Mi Pro এর কিছু তথ্য ইতিমধ্যে আমাদের সামনে এসেছে। যেমন- শাওমি এমআই ১১ প্রো ফোনে MEMC সাপোর্ট, রিয়েল টাইম এসডিআর টু এইচডিআর এবং সুপার রিজোলিউশন ফিচার থাকবে। এই ফোনে হোল পাঞ্চ ও কার্ভড এজ যুক্ত কোয়াডএইচডি প্লাস ডিসপ্লে ব্যবহার করা হবে। আবার এর ডিসপ্লের রিফ্রেশ রেট হবে ১২০ হার্টজ। অন্যদিকে Mi 11 ফোনটিতে ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট থাকতে পারে। যেখানে Mi 11 Pro, ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টের সাথে আসতে পারে।

Oppo Find X3 সিরিজ

অপ্পো একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, আগামী বছরের প্রথম ত্রৈমাসিকেই লঞ্চ হতে চলা Find X সিরিজে স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেট থাকবে। উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগে অপ্পো Find X3 সিরিজের ফোনের বিষয়ে স্বল্প কিছু তথ্য প্রকাশ করেছিল যেমন- এটি ইন্ড-টু-ইন্ড ১০ বিট কালার সাপোর্ট করবে। এছাড়া এই সিরিজের ফোনে কোম্পানির নতুন ফুল-প্যাথ কালার ম্যানেজমেন্ট সিস্টেম থাকবে।

Realme Race

রিয়েলমি স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেট দ্বারা পরিচালিত Race কোডনেমের একটি ফ্ল্যাগশিপ ফোনকে আগামী বছর লঞ্চ করতে চলেছে। যদিও রিয়েলমি এই ফোনটির ফিচার বা স্পেসিফিকেশন নিয়ে কিছু জানায় নি। তবে ফোনটির রেন্ডার ও অ্যাবাউট ফোন পেজের স্ক্রিনসট ইতিমধ্যে অনলাইনে ফাঁস হয়েছে।  সেই অনুযায়ী এই ফোনে ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি অনবোর্ড স্টোরেজ থাকবে। এটি অ্যান্ড্রয়েড ১১ বেসড রিয়েলমি ইউআই ২.০ তে চলবে। ওরিয়ো স্ট্যাইল বাম্পের সাথে এই ফোনে কোয়াড ক্যামেরা সেটআপ থাকবে।