কয়েক মাসের মধ্যে বাজারে আসছে স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস প্রসেসর

qualcomm-snapdragon-888-plus-to-launch-in-q2-2021

২০১৯ সাল থেকে একটি বিশেষ স্ট্র্যাটেজি অনুসরণ করে আসছে জনপ্রিয় চিপসেট নির্মাতা Qualcomm – সংস্থাটি তার ফ্ল্যাগশিপ স্ন্যাপড্রাগন ৮০০ সিরিজের বিভিন্ন চিপসেটগুলি লঞ্চ করার কয়েকমাস পরপরই সেগুলির প্লাস (+) সংস্করণ নিয়ে হাজির হচ্ছে। গত বছর আমরা স্ন্যাপড্রাগন ৮৬৫ ও তারপর ৮৬৫+ চিপসেট লঞ্চ হতে দেখেছি। তার আগে, ২০১৯ সালে এসেছিল স্ন্যাপড্রাগন ৮৫৫ ও ৮৫৫+ চিপসেট। এদিকে গত ডিসেম্বরেই লঞ্চ হয়েছে সংস্থার সবচেয়ে শক্তিশালী চিপসেট স্ন্যাপড্রাগন ৮৮৮। স্বাভাবিকভাবেই পূর্বের ন্যায় এবারও স্ন্যাপড্রাগন ৮৮৮+ (Snapdragon 888+) চিপসেটের প্রসঙ্গ উঠে আসছে। জল্পনা চলছে, এই বছরের দ্বিতীয়ার্ধে বাজারে রিলিজ করা হতে পারে এই স্ন্যাপড্রাগন ৮৮৮+ চিপসেট।

সম্প্রতি জনপ্রিয় টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম উইবো-তে ঠিক এরকমই কিছু দাবী করেছেন। উল্লিখিত উইবো পোস্টে তিনি স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেটের জিপিইউ ফ্রিকোয়েন্সি ৮৪০ মেগাহার্টজে লক করে রাখার বিষয়ে অভিমত প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, OEM সংস্থাগুলি যাতে গোপনে চিপটিকে ওভারক্লক না করতে পারে, তার জন্য কোয়ালকম এই কৌশল অবলম্বন করেছে। তবে এর আপকামিং প্লাস ভার্সনে কি পরিবর্তন থাকতে পারে সেবিষয়ে কোনো তথ্য প্রকাশ করেননি ওই টিপস্টার।

সেক্ষেত্রে, যদি কোয়ালকমের গতবছরের ফ্ল্যাগশিপ চিপসেট স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরের কথা ওঠে, তাহলে দেখা যাবে পারফরম্যান্সের নিরিখে এর প্লাস সংস্করণ আরও ১০ শতাংশ কার্যকারিতার সাথে এসেছিল। স্ন্যাপড্রাগন ৮৬৫+ চিপসেটে থাকা অ্যাড্রেনো ৬৫০ জিপিইউ , অরিজিনাল স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেটে থাকা জিপিইউয়ের তুলনায় ১০ শতাংশ দ্রুত বলে দাবী করা হয়েছিল। ফলে স্ন্যাপড্রাগন ৮৮৮+ গৌণ কয়েকটি আপগ্রেডের সাথে বাজারে আসার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, ২৮শে ডিসেম্বর স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেট চালিত প্রথম ফোন হিসেবে লঞ্চ হয়েছে Xiaomi Mi 11৷ আবার এই চিপসেটের দ্বিতীয় ফোন হিসেবে আগামী ১১ই জানুয়ারি বাজারে আসছে iQOO 7৷ লঞ্চ ডেট এখনও অবধি ঘোষণা না হলেও, জল্পনা চলছে এই চিপসেটের সাথে জানুয়ারিতেই আত্মপ্রকাশ করতে পারে স্যামসাংয়ের Galaxy S21 সিরিজ; আমেরিকা সহ বেশ বিশ্বের কয়েকটি দেশে এটি স্ন্যাপড্রাগন ৮৮৮-এর সাথে লঞ্চ হবে। তবে ভারতসহ এশিয়ার বেশ কয়েকটি দেশে এটি স্যামসাংয়ের নিজস্ব এক্সিনোস চিপসেটের সাথে উপলব্ধ হবে।