বাজেট রেঞ্জে আসবে 5G ফোন, স্ন্যাপড্রাগন ৪ সিরিজে ৫জি প্রসেসর আনছে কোয়ালকম

Qualcomm to launch snapdragon 4 series 5g chipset in q1 2021

স্ন্যাপড্রাগন ৪ সিরিজে এবার 5G প্রসেসর বানাবে কোয়ালকম। আসলে চিপসেট মেকাররা 4G প্রসেসরের আর আটকে থাকতে চাইছেনা। তারা জোরকদমে কাজ শুরু করেছে 5G প্রসেসরের ওপর। যদিও গতবছরই আমরা ৫জি প্রসেসর লঞ্চ হতে দেখেছি। তবে তা সবই ফ্ল্যাগশিপ ফোনের জন্য। কিন্তু বছর ঘুরতেই বাজেট ও মিড বাজেট রেঞ্জের কয়েকটি প্রসেসর নিয়ে আসে Meditek। কয়েকদিন আগেই মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০ প্রসেসরের সাথে লঞ্চ হয়েছে ৫জি ফোন Realme V3। যার দাম ১০,০০০ টাকার কাছাকাছি। এছাড়াও কোয়ালকমও মিড রেঞ্জ ফোনের জন্য নিয়ে এসেছে স্ন্যাপড্রাগন ৬৯০ প্রসেসর। ফলে স্পষ্ট চিপসেট মেকাররা এবার বাজেট ও মিড বাজেট রেঞ্জ ৫জি প্রসেসরের ওপর কাজ শুরু করেছে। যারই ফলশ্রুতি হিসাবে কোয়ালকম ঘোষণা করেছে যে, ২০২১ এর প্রথম কোয়ার্টারে তারা স্ন্যাপড্রাগন ৪ সিরিজে ৫জি প্রসেসর নিয়ে আসবে।

যদিও কোয়ালকম এই প্রসেসরের নাম কি হবে তা জানায়নি। তবে নিশ্চিত করেছে, বাজেট ৫জি ফোনের জন্যই এই প্রসেসর আনা হবে। হয়তো গেমিংয়ের আনন্দ এই সব ফোন থেকে সেভাবে ওঠানো যাবেনা, তবে এতে ৫জি কানেক্টিভিটি সাপোর্ট করবে। Qualcomm জানিয়েছে, Motorola, OPPO এবং Xiaomi এই প্রসেসরের ওপর প্রথম কাজ করবে।

মনে করা হচ্ছে স্ন্যাপড্রাগন ৪ সিরিজের ৫জি প্রসেসরে কেবল সাব-৬ গিগাহার্টজ নেটওর্য়াক সাপোর্ট করবে। অর্থাৎ অন্য ভাষায় বললে আপনি এখানে হাই স্পিড mmWave নেটওর্য়াকের সাপোর্ট পাবেন না। যদিও কোয়ালকম তাদের এই নতুন প্রসেসরের বিষয়ে কোনো তথ্যই শেয়ার করেনি। হয়তো এই প্রসেসরের ফোনগুলি ১২,০০০- ১৫,০০০ টাকার রেঞ্জে বাজারে আসবে।

কোয়ালকম এখনও পর্যন্ত ৮ সিরিজে ৫জি প্রসেসর হিসাবে স্ন্যাপড্রাগন ৮৫৫, স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস, স্ন্যাপড্রাগন ৮৬৫ এবং স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস লঞ্চ করেছে। আবার ৭ সিরিজে আছে স্ন্যাপড্রাগন ৭৬৫, স্ন্যাপড্রাগন ৭৬৫জি এবং স্ন্যাপড্রাগন ৭৬৮জি প্রসেসরগুলি। এছাড়াও কোম্পানি মিড রেঞ্জের ফোনের জন্য স্ন্যাপড্রাগন ৬৯০ প্রসেসর এনেছে। যদিও এই প্রসেসর সহ কোনো ফোন এখনও লঞ্চ হয়নি।