কোয়ালকম শীঘ্রই আনছে ৪০ শতাংশ দ্রুত সিপিইউ যুক্ত স্ন্যাপড্রাগন ৭৭৫জি প্রসেসর

qualcomm-to-launch-snapdragon-775g-soc-soon

চিপসেট মেকাররা স্মার্টফোনের চাহিদা বাড়ার সাথে সাথে নতুন নতুন প্রসেসরও দ্রুত বাজারে নিয়ে আসছে। কোয়ালকম সম্প্রতি লঞ্চ করেছিল তাদের নতুন ৫জি প্রসেসর স্ন্যাপড্রাগন ৭৫০জি। রিপোর্ট অনুযায়ী, এবার কোম্পানিটি আরও একটি প্রসেসর নিয়ে আসছে, যার নাম Qualcomm Snapdragon 775G। এটি ওয়ানপ্লাস নর্ড ও এলজি ভেলভেট ফোনে ব্যবহৃত স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসরের আপগ্রেড ভার্সন হবে।

জানা গেছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৫জি প্রসেসর ৬ এনএম আর্কিটেচার বেসড হবে। আবার স্ন্যাপড্রাগন ৭৬৫জি এর থেকে এর সিপিইউ ৪০ শতাংশ দ্রুত এবং ৫০ শতাংশ উন্নত গ্রাফিক্স দেবে। এছাড়াও এতে ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১২ জিবি র‌্যাম (LPDDR5) এবং ২৫৬ জিবি মেমরি ( UFS 3.1) সাপোর্ট করবে।

এদিকে এই প্রসেসর ছাড়াও কোয়ালকম নেক্সট জেনারেশন ফ্ল্যাগশিপ ফোনের জন্য Snapdragon 875 প্রসেসরের ওপরও কাজ করছে। এই প্রসেসরটি ৫ এনএম প্রসেস বেসড হবে। এই বছরের শেষে বা আগামী বছরের শুরুতে একে লঞ্চ করা হতে পারে।

স্ন্যাপড্রাগন ৮৭৫ প্রসেসরের কোডনেম হল SM8350। একে সাধারণ ভাবে Lahaina নামেই ডাকা হবে। এটি স্যামসাংয়ের ৫ এনএম ইইউভি দ্বারা বানানো হবে। জানিয়ে রাখি Apple ইতিমধ্যেই TSMC এর সহায়তায় A14 Bionic প্রসেসর নিয়ে এসেছে। এখন দেখার অ্যাপলের ফ্ল্যাগশিপ নাকি অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপ বেশি শক্তিশালী হয়।