১৫ মিনিটে ফোন ফুল চার্জের দাবি, কোয়ালকম নিয়ে এল Quick Charge 5 প্রযুক্তি

qualcomm-unveils-quick-charge-5-technology-can-0-to-100-percent-charge-with-in-15-minutes

স্মার্টফোনের ব্যাটারি লাইফ বা চার্জিং টাইম আমাদের রোজকার জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। এই লকডাউনে আমাদের হাতে কিছুটা বাড়তি সময় আছে বটে, কিন্তু স্বাভাবিক দিনে? ফোন ফুল চার্জ হওয়ার আগেই আমরা সেটি পকেটে ভরে ইঁদুর দৌড়ে নেমে পড়ি। এই বিষয়টি মাথায় রেখে বেশ কয়েকটি স্মার্টফোন নির্মাতা সংস্থা তাদের নতুন ডিভাইসগুলিতে ফাস্ট চার্জিং প্রযুক্তি যুক্ত করছে। প্রতিটি কোম্পানি চেষ্টা করছে আরও উন্নত ফাস্ট চার্জিং প্রযুক্তি আনতে।

এবার জনপ্রিয় টেক সংস্থা Qualcomm, Quick Charge 5 নামে একটি নতুন ফাস্ট চার্জিং টেকনোলজির কথা ঘোষণা করলো। সংস্থার দাবি, এই প্রযুক্তির সাহায্যে ৫ মিনিটে স্মার্টফোনের ব্যাটারি ৫০% অবধি চার্জ হতে পারে। আবার ফুল চার্জ হতে সর্বাধিক ১৫ মিনিট সময় লাগবে। এটি ২০১৭ সালে লঞ্চ হওয়া Quick Charge 4+ এর উত্তরসূরী।

সেমিকন্ডাক্টর বানানো কোম্পানিটির এই নতুন কুইক চার্জ ৫ প্রযুক্তি ১০০ ওয়াটের বেশি চার্জিং ক্যাপাবিলিটি সমর্থন করবে। যেখানে এর পূর্বসূরী কুইক চার্জ ৪+ প্রযুক্তি ৪৫ ওয়াট পাওয়ার সাপোর্ট করতো। Quick Charge 5 প্রায় ৭০% দক্ষ এবং চার গুণ বেশি দ্রুত। এছাড়া নতুন প্রযুক্তিটি কুইক চার্জ ২.০ এবং এর পরবর্তী কোয়ালকম স্ন্যাপড্রাগন ভার্সনগুলিতে সামঞ্জস্য বজায় রাখবে।

জানা গিয়েছে এই ফাস্ট চার্জিং প্রযুক্তি, ডিভাইসের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১০% শতাংশ ঠান্ডা রাখবে। এটিকে ইউএসবি পাওয়ার ডেলিভারি (USB-PD) এবং ইউএসবি টাইপ-সি উভয় প্রযুক্তির জন্য অপ্টিমাইজড করা হয়েছে। নতুন প্রযুক্তিটি কোয়ালকমের ব্যাটারি সেভার এবং অ্যাডাপ্টার ক্যাপাবিলিটি ব্যবহার করে। এছাড়া এই নতুন ফাস্ট চার্জিং প্রযুক্তি ডুয়াল এবং ট্রিপল চার্জ ফিচার এনাবেল এবং দ্রুত চার্জ দেওয়ার সময় ব্যাটারি রক্ষা করতে ইনপুট ভোল্টেজ নিয়ন্ত্রণ করে।

আপাতত কুইক চার্জ ৫ প্রযুক্তি, পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে, তবে মনে করা হচ্ছে এই বছরের মধ্যে খুব শীঘ্রই আসন্ন ডিভাইসগুলিতে এই টেকনোলজি দেখা যাবে। প্রাথমিকভাবে এটি Snapdragon 865 , Snapdragon 865+ এবং পরবর্তী প্রজন্মের প্রিমিয়াম এবং উচ্চ-স্তরের স্ন্যাপড্রাগন সম্বলিত ডিভাইসগুলিতে কাজ করবে। তবে পরবর্তী সময়ে কোয়ালকম, স্ন্যাপড্রাগন ৭০০ সিরিজেও এই প্রযুক্তিটি আনতে পারে।

প্রসঙ্গত, এই মাসের শুরুর দিকেই আমরা জানিয়েছিলাম অপ্পো এবং রিয়েলমি ১২৫ ওয়াটের ফ্ল্যাশ চার্জ প্রযুক্তি নিয়ে এসেছে। শাওমি-ও খুব শিগগির তার ফাস্ট চার্জার আনতে চলেছে। সেখানে কোয়ালকমের এই কুইক চার্জ টেকনোলজি সংস্থাগুলির সাথে বেশ প্রতিদ্বন্দ্বীতা করবে এমনটাই মনে করা হচ্ছে।