সবচেয়ে সুলভ 4G স্মার্টফোন আনতে Google-Jio কে সাহায্য করছে কোয়ালকম

qualcomm-will-play-a-major-role-on-google-jio-4g-smartphone

গত ডিসেম্বরে লঞ্চ হওয়ার কথা ছিল Google-Jio স্মার্টফোনের। যদিও প্রায় দুমাস অতিক্রান্ত হওয়ার পরও এই সস্তা স্মার্টফোনের আগমনের তারিখ এখনও জানা যায়নি। তবে সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গেছে, জিও-র এই স্মার্টফোনে কোয়ালকমের প্রসেসর ব্যবহার করা হবে। আমেরিকান এই প্রসেসর নির্মাতাটি গুগল ও জিওর স্মার্টফোন তৈরিতে মুখ্য ভূমিকা পালন করবে। ইতিমধ্যেই কোম্পানিগুলির মধ্যে একটি চুক্তিও স্বাক্ষর হয়েছে।

The Economic Times এর এই রিপোর্টে বলা হয়েছে, জনপ্রিয়তা ও পারফরম্যান্সের কথা মাথায় রেখে Google-Jio স্মার্টফোনে কোয়ালকম প্রসেসর থাকবে। একটি সাক্ষাৎকারে কোয়ালকম ইন্ডিয়ার প্রেসিডেন্ট, রাজেন ভাগাদিয়া জানিয়েছেন, ‘কোয়ালকম Jio-র 4G VoLTE ফিচার ফোনের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এবারও আমরা জিওকে বিভিন্ন রেঞ্জের নতুন ডিভাইস আনতে সহযোগিতা করবো’।

উল্লেখ্য, রিলায়েন্স জিও গত বছর জানিয়েছিল, গুগল তাদের কোম্পানির ৭.৭ শতাংশ শেয়ারের জন্য ৩৩,৭৩৭ কোটি টাকা বিনিয়োগ করেছে। পাশাপাশি উভয় কোম্পানি একটি সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনতে কাজ করছে বলে শোনা গিয়েছিল।

এই ফোনটি ডিসেম্বরে আসার কথা থাকলেও, পরীক্ষা নিরীক্ষার কারণে এর লঞ্চ হতে বিলম্ব হচ্ছে। অনুমান করা হচ্ছে ফোনটি আসতে এখনও তিন থেকে চার মাস লাগবে। এই ফোনের দাম Jio Phone 1 ও 2 এর থেকে বেশি হলেও, সবচেয়ে সুলভ 4G স্মার্টফোন হিসাবেই বিবেচিত হবে। Google-Jio স্মার্টফোনের মূল্য ৪,০০০ টাকা থেকে শুরু হতে পারে বলে পূর্বে শোনা গিয়েছিল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন