এবার কমদামি ফোনেও পাবেন রকেট স্পিড, কোয়ালকম লঞ্চ করলো নতুন প্রসেসর

কোয়ালকম এন্ট্রি লেভেল স্মার্টফোনের জন্য লঞ্চ করলো তাদের নতুন স্নাপড্রাগন 215 প্রসেসর। নোকিয়া 2 তে ব্যবহৃত স্নাপড্রাগন 212 প্রসেসরটির পরিবর্তে এই নতুন প্রসেসরটি ব্যবহার করা হবে। এই প্রসেসরটি কাইওএস স্মার্ট ফিচার প্লাটফর্মটি চালাতে সমর্থ হবে না। কিন্তু এই প্রসেসরটির মাধ্যমে এখন এন্ট্রি লেভেল স্মার্টফোন গুলিতেও 4g volte এর সুবিধা থাকবে।

মূলত ভারতের বাজারের কথা চিন্তা করেই বানানো হয়েছে এই চিপসেটটি যার মাধ্যমে এন্ট্রি লেভেল স্মার্টফোনেও ডুয়াল সিমে 4G Volte এবং ডুয়াল স্ট্যান্ডবাই এর সুবিধা পাওয়া যাবে। এই প্রসেসরটি কোয়ালকম 2 সিরিজের প্রথম 64 বিট প্লাটফর্ম, যা 32 বিট মোবাইল প্লাটফর্মের তুলনায় 50% বেশি ফাস্ট। এছাড়াও এটি অ্যান্ড্রয়েড গো সাপোর্ট করে , 1লা আগস্টের পর থেকে গুগল 64 বিট অ্যাপ বাধ্যতামূলক করলেও এই প্রসেসরটি সেদিক থেকে সুরক্ষিত।

এবার জেনে নেওয়া যাক এর মূল ফিচারগুলি:

স্নাপড্রাগন 215 একটি কোয়াডকোর প্রসেসর, 1.35 Ghz ক্লক স্পিডের চারটি এআরএম কোর্টেক্স এ53 কোর যা 28nm প্রসেস দ্বারা নির্মিত, যা পারফরম্যান্সকে 50% বৃদ্ধি করবে।।এছাড়াও ভালো রেন্ডারিং ও ভিডিও প্লে ব্যাকের জন্য আরো উন্নত এড্রিনো 308 জিপিইউ ব্যবহার করা হয়েছে। যা স্নাপড্রাগন 212 এ ব্যবহৃত এড্রিনো 304 এর তুলনায় 28% দ্রুত গ্রাফিক্স রেন্ডার করবে।

এই চিপসেট ব্যবহার করলে স্মার্টফোন মেকারারা 1560×720 রেজল্যুশন এর 19:5:9 এসপেক্ট রেশীয়র স্ক্রিনের ফোন তৈরি করতে পারবে। এছাড়াও কোয়ালকমের 2 সিরিজের প্রসেসর গুলিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে আরও শার্প ও বড় ভিডিও দেখা যায় । এই প্রসেসরটি সাপোর্ট করবে ডুয়াল ইমেজ সিগন্যাল।

স্নাপড্রাগন 215 তে সাপোর্ট করবে 13 মেগাপিক্সেল এর সিঙ্গেল ক্যামেরা কোন শাটার ল্যাগ ছাড়াই। রিপোর্ট অনুযায়ী ওইএম গুলি 8 মেগাপিক্সেল এর অপটিক্যাল জুম সহ দুইটি ব্যাক ক্যামেরা তৈরি করতে পারবে। তাই ব্যাক এবং রেয়ার ক্যামেরার ক্ষেত্রে 13+13 মেগাপিক্সেল, 13+8 মেগাপিক্সেল, 13+5 মেগাপিক্সেল এর কনফিগারেশন ব্যবহার করতে পারবে নন কঙ্কারেন্ট ক্যামেরা অপশনের জন্য। কঙ্কারেন্ট ক্যামেরা অপশনের জন্য ক্যামেরার রেজল্যুশন আইএসপি এর সাইজের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

কানেক্টিভিটিরর জন্য প্রসেসরটিতে থাকছে X5 LTE মোডেম ও LTE CAT4 এর সাপোর্ট। এই চিপটির সাহায্যে 150 mbps ডাউনলোড স্পিড ও 50 mbps আপলোড স্পিড এর সুবিধা পাওয়া যাবে LTE কানেকশনে। এছাড়াও রয়েছে ওয়াইফাই 802.11ac, ইউএসবি 2.0, ব্লুটুথ 4.2,নিয়ার ফিল্ড কমিউনিকেশন এর সুবিধা। এটি কুইক চার্জ1.0 ,5V / 2A অ্যাডাপ্টারের সাথে 10W চার্জিং সাপোর্ট করে। অন্যান্য বৈশিষ্ট্যএর মধ্যে রয়েছে LTE সম্প্রচার, এইচডি ভয়েস এবং আল্ট্রা এইচডি ভয়েস (আইভিএস) এবং ওয়াই-ফাই কলিং।

পড়ুন : কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরকে হারিয়ে দিলো Huawei-র প্রসেসর

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.